রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২, ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:০৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ নারায়ণগ‌ঞ্জে শীতলক্ষ্যা থেকে নারী-পুরুষের লাশ উদ্ধার ◈ বুড়িচংয়ে ৩ বিদ্রোহী প্রার্থীসহ ৪ জনকে আ’লীগ থেকে বহিস্কারের লক্ষ্যে কারণ দর্শানোর নোটিশ ◈ যুগান্তরের সিদ্ধিরগঞ্জ প্রতিনিধির ফুফা শ্বশুরের ইন্তেকাল ◈ নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ◈ ভূরুঙ্গামারীতে পাথরডুবি ইউপি চেয়ারম্যান মিঠু দুর্নীতির মামলায় গ্রেপ্তার ◈ ব্রাহ্মণপাড়ায় মাদকাসক্ত ছেলের হাতে আহত পিতামাতা ◈ গঙ্গাচড়ায় নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান ও সদস্যদের শপথ গ্রহণ ◈ করিমগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত ◈ নড়াইল লোহাগড়া সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালো মটরবাইক্ চালানো এক যুবক ◈ ভূঞাপুরে ভ্রাম্যমান আদালতের জরিমানা

মোহনপুরের আলোকিত মানুষ রাখাল চন্দ্রদাস

প্রকাশিত : ০৯:২১ PM, ২৬ এপ্রিল ২০২১ সোমবার ২৪৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সুমন শান্ত :

বাবু শ্রী রাখাল চন্দ্র দাস। তিনি কখনো বড় বাবু। কখনো রাখাল। কখনো চন্দ্র। আবার কখনো বা সুন্দর মানুষ গড়ার দাস। যিনি চন্দ্রের মতো জ্ঞ্যানের আলো ছড়িয়েছেন মানবতার কল্যানে। তাঁর নীতি আদর্শ অনুকরণ ও অনুসরণ করলে দেখা যায় তিনি ছিলেন একজন আদর্শ শিক্ষক, আদর্শ সমাজ নির্মাতা, দক্ষ এবং সচ্ছ রাজনৈতিক। গত ২৩ এপ্রিল ২০২১ ইং তারিখ ছিল তার ১৮ তম প্রয়ান দিবস।

অনুসন্ধানে জানা গেছে, বাবু শ্রী রাখাল চন্দ্র ছিলেন মহান মুক্তিযুদ্ধের সংগঠক, বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ পরিষদের সদস্য। রাজশাহীর মোহনপুর- বাগমারা উপজেলার মানুষকে সভ্যতায় এগিয়ে যাওয়ার অগ্রদূত। ১৯৩২ সালে তিনি রাজশাহীর বাগমারা উপজেলার নির্জন পল্লী শংকরপৈ গ্রামে জন্মলাভ করেন। তার বাবার নাম রাম দাস। যে সময় শহরের অদুরে গ্রামের মানুষ শিকায় আগ্রহী ছিল। সেই সময় তিনি গ্রহন করেছেন আদর্শ শিক্ষা। তার জ্ঞানের মশাল উড়িয়ে বিলিয়ে দিয়েছেন জীবনের শেষটুকু। ১৮ মে ১৯৫২ সালে তিনি শিক্ষক হিসেবে যোগদান করেন মোহনপুর পাইলট হাইস্কুলে।

১৯৮৯ সালে তিতি অবসর গ্রহন করেন। এর আগে তিনি ১৯৮৮ সালে বাগমারা উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। পরবর্তীকালে কর্মক্ষেত্র হিসেবে চলে আসেন মোহনপুরে। আত্মার বন্ধনে মিশে যান এখানকার মাটি ও মানুষের সঙ্গে। গড়ে তুলতে শুরু করেন আদর্শ শিক্ষাঙ্গন এবং সমাজ ব্যবস্থাকে। দক্ষ রাজনীতিক হিসেবে তিনি মোহনপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। পরিধি বেড়ে রাজশাহী জেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন। ২০০৩ সালে আদর্শ সমাজ সঙ্কারকের প্রয়াণ ঘটে। এখনো যার নীতি আদর্শ সমাজে প্রতিষ্ঠিত রয়েছে। তবে এখনো তৈরী হয়নি তার সমজুটি।

গত শনিবার কথা হয় তার একজন ছাত্র কেশরহাট ডিগ্রি কলেজের সহযোগী অধ্যাপক আশরাফুল ইসলাম সুলতানের সাথে,অনেকটায় ব্যাক্ষা দেন তিনি রাখাল চন্দ্র দাসের নীতি আদর্শের কথা। যেমনটি জানিয়েছিলেন তিনি একজন দক্ষ, সচ্ছ, এবং মানবিক মানুষ হিসেবে সর্বজন শ্রদ্ধেয়। তার অপর একজন ছাত্র অধ্যাপক আবদুল মান্নান বলেন স্যার রাখাল চন্দ্র দাস ছিলেন মাটি ও মানুষের বন্ধু। তার গুণের বিশ্লেষণ করা দায়। এজন্য তিনি মৃত্যুর পরও মানুষের স্মরণে আছেন। তার সুখ শান্তি কামনা করেন তিনি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT