রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:১১ অপরাহ্ণ

মোদির নিরাপত্তায় ক্ষেপণাস্ত্র প্রতিরোধী বিমান

প্রকাশিত : ০৬:৫৯ AM, ৭ অক্টোবর ২০১৯ সোমবার ১৪৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই নিরাপত্তা পেতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার নিরাপত্তার জন্য আগামী বছরের মাঝামাঝিতেই বিশেষ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দুটি বোয়িং ৭৭৭ বিমান আনছে ভারত। তবে ওই বিমানে মোদি ছাড়াও ভারতের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি চড়তে পারবেন।

এই বিমানের বিষয়ে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। বিমান দু’টি নাম হবে এয়ার ইন্ডিয়া ওয়ান। বিমান দুটিতে থাকবে বিশেষ কনফিগারেশন। অফিস স্পেশ ছাড়া মিটিং রুমও থাকবে সেখানে, থাকবে বিশেষ যোগাযোগ ব্যবস্থাও।

মার্কিন প্রেসিডেন্ট যেভাবে এয়ার ফোর্স ওয়ান ব্যবহার করেন ঠিক তেমনই এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানে থাকবে সেল্ফ প্রোটেকশন সুইট (এসপিএস)। এই এসপিএস সুরক্ষা ব্যবস্থা অত্যন্ত উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা। এতে সব ধরনের উন্নত প্রযুক্তির ব্যবহার থাকবে।

এয়ার ইন্ডিয়া ওয়ান বিমান শত্রুপক্ষের রাডার বিকল করে দিতে সক্ষম হবে। বদল করে দেবে মিসাইলের গতিপথও। বিমানের সতর্কতা এবং কাউন্টারমেজার সিস্টেমগুলোর জন্য পাইলটকে কোনো পদক্ষেপ নিতে হবে না। প্রয়োজন মতো স্বয়ংক্রিয়ভাবেই সেটি কাজ করতে শুরু করবে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসের তরফ থেকে মার্কিন প্রেসিডেন্টের ব্যবহারকারী বিমান প্রতিরক্ষা ভারতের হাতে দেওয়ার কথা জানানো হয়েছিল। এই বিমানে ক্ষেপণাস্ত্র হামলার সম্ভাবনা আছে কিনা তা আগে থেকেই জানা যাবে। এ ধরনের বিমানের পেছনে খরচ হবে প্রায় ১৯ কোটি মার্কিন ডলার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT