রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০২:৩৩ অপরাহ্ণ

শিরোনাম
◈ আ’লীগ নেতা সৈয়দ মাসুদুল হক টুকুর পিতার ২১ তম মৃত্যুবার্ষিকী আজ ◈ ঘাটাইল আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ◈ শীতার্তদের মুখে হাসি ফোটালেন সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থা ◈ হরিরামপুরে স্বামীর দ্বিতীয় বিয়ে বন্ধে স্ত্রীর অনশন ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব-দুঃখীদের পাশে রয়েছেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান… ◈ কালিগঞ্জের কৃষ্ণনগর করোনা এক্সপার্ট টিমের কম্বল বিতরণ ◈ পেইড পিয়ার ভলান্টিয়ারদের চাকরী স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ◈ ফুলবাড়ীতে শীতার্তাদের মাঝে ডিয়ার এক্স টিমের শীতবস্ত্র বিতরণ ◈ রানীরবন্দর রুপালী ব্যাংক লিঃ ব্যবস্থাপকের বিদায় ও বরণ ◈ শার্শায় বাইক ছিনতাই করে চালককে হত্যায় জড়িত ৩ আসামী আটক

মোংলায় দুরন্ত ফর্মে বর্ষা!

প্রকাশিত : ০২:৩২ PM, ১৭ জুন ২০২০ বুধবার ৬৪৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আজিজ মোড়ল, মোংলা প্রতিনিধি :

সকাল থেকে মেঘে–‌ঢাকা মোংলার আকাশ, দফায় দফায় বৃষ্টি। বুধবার এভাবেই প্রাক্‌ বর্ষায় ভিজল মোংলা।

আজ যেমন করে গাইছে আকাশ তেমনি করে গাও গো, আজ যেমন করে চাইছে আকাশ তেমনি করে চাও গো।’

‘বর্ষার দূত’ কদম ফুল এরই মধ্যে ফুটতে শুরু করেছে। বৃষ্টির নিক্বনে এবার প্রকৃতি হবে সজীব-সতেজ। কবিগুরু রবীন্দ্রনাথের বর্ণনায়, ‘তোমার মন্ত্রবলে পাষাণ গলে, ফসল ফলে-মরু বহে আনে তোমার পায়ে ফুলের ডালা।’ মানুষের মনেও এখন আশ্চর্য দোলা! জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায়, ‘রিমঝিম রিমঝিম ঘন দেয়া বরষে। কাজরি নাচিয়া চলে, পুর-নারী হরষে।’ ভাটি বাংলার লোককবি উকিল মুন্সি থেকে বললে, ‘যেদিন হইতে নয়া পানি আইলো বাড়ির ঘাটে সখি রে, অভাগিনীর মনে কত শত কথা ওঠে রে।’ এমন আরো অনেক কথা কবিতা-গানে আজ বর্ষাকে বরণ করে নেবে প্রকৃতিপ্রেমী মানুষ।

যদিও এবার বর্ষা এসেছে এক ভিন্ন পরিস্থিতির মধ্যে। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে মানুষ এখন স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন। তাই প্রতি বছর বর্ষাকে যেভাবে বরণ করা হয় সেভাবে হয়তো থাকছে না বরণের আয়োজন। তবে বর্ষার রূপ ও সৌন্দর্য্য উপভোগ করতে নিশ্চয় কেউ ভুলে যাবেন না। যদিও বর্ষা আসলে বৃষ্টি শুরু হয় এমন কোন বিষয় নয়। বর্ষাও দিনক্ষণ মানে না। হালকা মাঝারি ও ভারি বর্ষণ হচ্ছে থেমে থেমেই, মূলত আভাস দিচ্ছিল, বর্ষা আসছে। আর আনুষ্ঠানিক শুরুটা হলো আজ।

বর্ষা যেমন আনন্দের, বর্ষার নির্মম নৃত্য তেমনি হঠাৎ বিষাদে ভরিয়ে তুলেছে মোংলার জনপদ। খেটে খাওয়া সাধারণ মানুষের দুঃখ বিলাস।
তবুও বর্ষা বাঙালি জীবনে নতুনের আবাহন। সবুজের সমারোহে, মাটিতে নতুন পলির আস্তরণে আনে জীবনেরই বারতা। ঋতু বৈচিত্র্যের আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। নিয়মিত বর্ষণে বদলে যায় চারপাশের পরিবেশ। বর্ষার চিত্ত চাঞ্চল্য প্রকাশ করে কবিগুরু লিখেছেন, ‘হৃদয় আমার নাচে রে আজিকে ময়ূরের মতো নাচে রে।’ ময়ূরের মতোই বর্ষার বৃষ্টিতে ভিজে কাটে বাঙালির শৈশব। মানুষের মনে অদ্ভুত শিহরণ জাগায় বর্ষা। প্রেমের বোধ উসকে দেয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT