রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

১০:৪২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ সাটুরিয়ায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টায় একজন গ্রেফতার ◈ তাহিরপুর হাওর পাড়ে বৃক্ষরোপণের স্থান পরিদর্শন করেন,ইউএনও ◈ সরকারি কাজে বাধা, যুবকের তিনমাস কারাদণ্ড ◈ গজারিয়ায় কম্বিং অভিযানে ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ২ টি বেহুন্দি জাল আটক করে -কোস্ট গার্ড ◈ বান্দরবানে সেনা জোনে ১১০ ব্রিগেড সিগন্যাল কোম্পানী প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ◈ শাহজাদপুরে আইনজীবীদের আদালত বর্জন অব্যাহত ◈ জুতা পরে কমলমতি শিশুদের ক্লাসে ঢুকতে দেয় না প্রধান শিক্ষক ◈ রবিবা’র আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ে দুই প্রতিষ্ঠানের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ পাকুন্দিয়ায় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ◈ ভূঞাপুরে কর্মসৃজন প্রকল্পের কাজের উদ্বোধন

মেকাট্রনিক্স টেকনোলজির ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

প্রকাশিত : ১০:০২ AM, ১ অগাস্ট ২০২০ শনিবার ৬৫৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মেকাট্রনিক্স হচ্ছে স্বয়ংক্রিয় অটোমেশন ও রোবটক্স এর টেকনোলজি যা বর্তমানে একটি সুই বা চকলেট থেকে শুরু করে বড় বড় গাড়ি পর্যন্ত তৈরী করতে অটোমেশন বা স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যাবহার করছে। স্বয়ংক্রিয় বলতে বোঝায় হাতের ছোয়া ছাড়া সম্পূর্ণ মেশিনে বস্তুটি তৈরী করা।

শিল্পকারখানার যে মেশিনগুলো এমন কাজ করে থাকে, সেগুলো প্রথমে মেকানিক্যাল টেকনোলজি দ্বারা তৈরী করে তারপর ইলেকট্রিক্যাল টেকনোলজি দ্বারা ওয়্যারিং করে সংযোগ দেওয়া হয়, এর পর ইলেকট্রনিক কন্ট্রোল টেকনলোজি দ্বারা কন্ট্রোল করা হয়, সর্বশেষ কম্পিউটার টেকনোলজি ব্যাবহার করে, প্রোগ্রাম দিয়ে ইলেকট্রনিক্স কন্ট্রোল দ্বারা মেশিনটি পরিচালিত হয়। এই সকল টেকনোলজি একত্রে সংমিশ্রণ কে মেকাট্রনিক্স টেকনোলজি বলে। এই জন্য মেকাট্রনিক্স টেকনোলজি কে মাস্টার অব ইঞ্জিনিয়ারিং বলা হয়। যন্ত্রপাতি অটোমেটিক বা স্বয়ংক্রিয় পরিচালনা, নিয়ন্ত্রণ ও যথাযথ কম খরচে উৎপাদনের মূল ভিত্তি হলো মেকাট্রনিক্স টেকনোলজি।

বর্তমান যুগ বিজ্ঞান ও অটোমেশন এর যুগ। শিল্পবিপ্লব এর যুগ। এ যুগে শিল্প উন্নয়ন ও অটোমেশন হচ্ছে অর্থনীতির মুল চালিকা শক্তি। যে দেশে শিল্পকারখানা যত বেশী সে দেশ তত বেশী উন্নত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। বর্তমান বিশ্বের উন্নত দেশগুলির মধ্যে চীন, জাপান, আমেরিকা, ইংল্যান্ড, জার্মাানী ও ভারত প্রভৃতি দেশ শিল্প উন্নয়নের মাধ্যম্যে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এই জন্য মেকাট্রনিক্স টেকনোলজির ভূমিকা অনেক।

মেকাট্রনিক্স টেকনোলজি বাংলাদেশে সর্বপ্রথম রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটে ২০০৬ সালে ১লা আগস্ট যাত্রা শুরু করে। এজন্য প্রতিবছর “মেকাট্রনিক্স ডে” ১লা আগস্ট পালন করে আসছে শিক্ষার্থীরা। ১লা আগস্ট ২০২০ মেকাট্রনিক্স টেকনোলজির ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী। বাংলাদেশ ৪ টি পলিটেকনিক এ এই টেকনোলজি চালু আছে।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন বড় বড় কোম্পানিতে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারগণ কর্মরত আছেন। এসব কোম্পানির মধ্যে উল্লেখযোগ্য হল ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, প্রাণ গ্রুপ, বেক্সিমকো, স্কয়ার, এনার্জিপ্যাক, সামিট পাওয়ার, নর্দান পাওয়ার ইত্যাদি।

মেকাট্রনিক্স টেকনোলজি থেকে পাশ মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য ডুয়েট সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়েও বিএসসি ইঞ্জিনিয়ারিং করার সুযোগ রয়েছে।
অদূর ভবিষ্যতে সকল কাজের জন্য তথা শিল্পকারখানায় যেখানেই অটোমেশন এর প্রয়োজন হবে সেখানেই মেকাট্রনিক্স প্রকৌশলীদের কর্মক্ষেত্র অবারিত থাকবে।

১লা আগস্ট মেকাট্রনিক্স ডে ও ঈদ উল আযহা এর শুভেচ্ছা জানিয়েছে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেশ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT