রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:৩৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কুড়িগ্রাম সদরে ইউপি নির্বাচনে নৌকার মাঝি হলেন যারা ◈ রাজশাহীর মোহনপুরে নৌকার প্রতীক পেলেন যারা ◈ শ্রীনগরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হলেন যারা ◈ চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব শাহ আলমের নির্বাচনী উঠান বৈঠক। ◈ তাহিরপুর সীমান্তে ভারতীয় মাদকের চালান সহ বিভিন্ন মালামাল আটক ◈ ফুলবাড়ীর ছয় ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা ◈ সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কলমাকান্দায় মানববন্ধন ◈ ডাচ্-বাংলা ব্যাংক শশিকর বাজারে শুভ উদ্বোধন ◈ তাহিরপুরে তথ্য অধিকার বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির সভা ◈ রাজারহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন ত্রাণ ও দূর্যোগ প্রতিমন্ত্রী

মুঠোফোনেও ছড়াতে পারে করোনা ভাইরাস!

প্রকাশিত : ০৩:৪২ AM, ৫ মার্চ ২০২০ বৃহস্পতিবার ৩৪৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রাণঘাতী করোনা ভাইরাস সম্পর্কে নতুন সতর্কবার্তা দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলেছেন, মুঠোফোনের স্ক্রিনের মতো কঠিন পদার্থও এই ভাইরাস সংক্রমণের সম্ভাব্য একটি মাধ্যম।

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা ডেইলি মেইল বিজ্ঞানীদের বরাতে জানিয়েছে, যদি কোনোভাবে প্রাণঘাতী এই ভাইরাসের জীবাণু মুঠোফোনের স্ক্রিনের মতো কঠিন পদার্থের সংস্পর্শে আসে তবে টানা এক সপ্তাহ জুড়ে এই ভাইরাসের জীবাণু সেখানে স্থায়ী হতে পারে।

সর্দি-কাশির মাধ্যমে হাতল ও মুঠোফোনের মতো কঠিন পদার্থে সহজেই করোনার জীবাণু ছড়িয়ে পড়তে পারে বলে দাবি বিজ্ঞানীদের। যা পরবর্তী এক সপ্তাহব্যাপী সেখানে স্থায়ী হতে পারে।

ফলে করোনা ভাইরাস এখন আর শুধু মানব শরীরে নয়, সুপ্ত অবস্থায় প্রাণঘাতী এই ভাইরাস থেকে যেতে পারে মুঠোফোনের স্ক্রিনের মতো কঠিন পদার্থের সঙ্গেও।

নতুন এই তথ্য দিয়ে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তারে মুঠোফোন পেট্রি ডিশ (ল্যাবরেটরিতে ব্যবহৃত এক ধরনের ছোট ও গোলাকার স্বচ্ছ পাত্র) হিসেবে ভূমিকা রাখতে পারে। কাজেই অন্তত দিনে দুবার অ্যালকোহল মিশ্রিত টিস্যু দিয়ে মুঠোফোনের স্ক্রিন পরিষ্কার করার পরামর্শ দিয়েছেন তারা।

এ প্রসঙ্গে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব সাউথহ্যাম্পটনের অধ্যাপক উইলিয়াম কেভিল দেশটির সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আপনি হাত ধুয়ে নিলেন ঠিকই, কিন্তু যখন স্মার্টফোন নিয়ে নাড়াচাড়া শুরু করলেন এবং মুখে হাত নিলেন, তখনই আপনার শরীরে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।’

এ কারণে দিনে অন্তত দুবার নিজের মুঠোফোন জীবাণুমুক্ত করার পরামর্শ দিয়েছেন ইউনিভার্সিটি অব ওয়াটারলুর অধ্যাপক পেটার হল। তার দাবি- অন্তত দুপুরে খাওয়ার সময় এবং চা পান করার সময় মুঠোফোন পরিষ্কার করা উচিত।

এ দিকে, বিশেষজ্ঞদের মতে প্রাণঘাতী এমন ভাইরাস ধ্বংসের জন্য অ্যালকোহল মিশ্রিত টিস্যু (অ্যালকোহল ওয়াইপস) অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে।

তবে এ ক্ষেত্রে ভিন্ন মত দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। তারা বলছে, মুঠোফোনের স্ক্রিনকে জীবাণুমুক্ত করতে মাইক্রোফাইবার ক্লথ (এক ধরনের তোয়ালে) এবং সোপি ওয়াটার (সাবান পানি) ব্যবহার করা উচিত।

আরও পড়ুন : সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিতে পারে ইতালি

উল্লেখ্য, চীনসহ এখন পর্যন্ত বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসের গ্রাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২০২ জনে। বিশ্বের ৭০টিরও বেশি দেশ ও অঞ্চলে ইতোমধ্যেই প্রায় ৯২ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত। যার মধ্যে শুধু চীনের হুবেই প্রদেশেই অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে। বুধবার (৪ মার্চ) নতুন করে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT