রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

১১:৩২ অপরাহ্ণ

মুক্তাগাছায় সনাক-টিআইবি’র উদ্যোগে র‌্যালি ও মানববন্ধন

প্রকাশিত : ০৬:৪৫ PM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ২৪৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করার দাবি সনাক-টিআইবি’র মুক্তাগাছা, সেপ্টেম্বর ২৯, ২০১৯: আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৯ উদ্যাপনের লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালবাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছা আজ ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার সকাল ১১টায় র‌্যালি ও মানববন্ধন এবং ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস কর্তৃক ভ্রাম্যমান স্টিকার ক্যাম্পেইনের আয়োজন করে। স্বজন সদস্য এ. বি. এম. জাহাঙ্গীর সেলিম এর নেতৃত্বে সনাক মুক্তাগাছা কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তাগাছা আর. কে. মডেল উচ্চ বিদ্যালয়ের সামনে গিয়ে মানববন্ধনে মিলিত হয়। মানববন্ধনে মুক্তাগাছার উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা সরকার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ, শিক্ষক, এনজিও প্রতিনিধি, সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্য, স্কুলের শিক্ষার্থী সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

মানববন্ধন পরবর্তী আলোচনায় মুক্তাগাছা সনাকের স্বজন সদস্য এ. বি. এম. জাহাঙ্গীর সেলিম বলেন, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসনের অন্যতম হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। তাই নিজেদের প্রয়োজনে এই আইনের কার্যকর বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, তথ্য অধিকার আইন বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই আইনে মানুষের মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে। তাই জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবি জানাচ্ছে সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছা।

মানববন্ধনের সমাপনী বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা সরকার বলেন, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। তাই এই আইনের কার্যকর বাস্তবায়নে সকলের আন্তরিক প্রচেষ্ঠা প্রয়োজন। তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতা, তথ্য প্রকাশের স্বাধীনতা ও বাক্্-স্বাধীনতা মানুষের অপরিহার্য অধিকার; তথ্য অধিকার আইন সাধারণ মানুষকে সেই ক্ষমতা প্রদান করেছে এবং এ জবাবদিহিতা নিশ্চিতের পূর্বশর্ত হলো চাহিদা অনুযায়ী যথা নিয়মে তথ্যের প্রদান। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে প্রতীয়মান হয়েছে তথ্য প্রাপ্তির পর তার বিকৃত উপস্থাপন সাধারণ মানুষকে বিভ্রান্ত করেছে। তাই এ ব্যাপারেও সকলকে সচেতন থাকতে হবে। মানববন্ধন শেষে ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রæপের সদস্যরা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ন জনাকীর্ণ এলাকায় স্টিকার ক্যাম্পেইন পরিচালনা করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT