রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৫ মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:২৩ অপরাহ্ণ

মুকুলে মুকুলে ঢাকা পড়েছে আম গাছ

প্রকাশিত : ০৭:০৮ PM, ৩১ জানুয়ারী ২০২১ রবিবার ১৫১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আরিফুল ইসলাম শ্যামল, শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

ঋতুরাজ বসন্তের আগমনের অপেক্ষায় থাকলেও এরই মধ্যে গাছে গাছে আমের আগাম মুকুল আসতে শুরু করছে। কোনও কোনও আম গাছ মুকুলে ঢাকা পপরেছে। বাড়ির আঙ্গিনায় ছড়িয়ে পড়েছে মুকুলের মূহুমূহু মিষ্টি সুবাসিত ঘ্রাণ। শীতের সকালে মৌ মৌ সুবাস মনে দোলা দিয়ে আসছে যেন ঋতুরাজ বসন্তের আগমন। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন বসত বাড়িতে বাড়িতে প্রায় সব আম গাছেই বছরের এই সময়ে প্রচুর মুকুল দেখতে পাওয়া যাচ্ছে। তবে অতিরিক্ত ঘন কুয়াসার কারণে এসব মুকুলের কিছুটা ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

লক্ষ্য করা গেছে, গাছে গাছে আমের মুকুল থেকে মধু আহরণে ব্যস্ত মৌমাছির দল ছুঁটাছুঁটি করছে। তবে এখন মুকুল থেকে আমের গুটিও আসতে লক্ষ্য করা যাচ্ছে। অনেক গাছে মুকুল আসার অপেক্ষায় আছে। অপরদিকে মৌসুমী ফল সু-স্বাদু আমের বাজার ধরতে বাগান মালিকরা তাদের আম বাগানের পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন। জানা গেছে, এই অঞ্চলের মানুষ আমের মুকুলকে অনেকেই আমের বোলও হিসেবে চিনেন। শ্রীনগর উপজেলায় গত বছর ৫০ হেক্টর জমিতে ছোট বড় প্রায় ২৫০টির মত বাগানে আমের চাষ করা হয়েছিল। এসব বাগান পরিচর্যায় চাষীদের জন্য বিগত সময়ে সরকারিভাবে (এডিপির আওতায়) কিছুটা সুযোগ-সুবিধা আসলেও এখন আর এসব সুবিধা আসেনা বললেই চলে। তারপরেও এখানকার অনেকেই নিজের উঁচু জমিতে বাণিজ্যিকভাবে আম চাষের জন্য উদ্যোগ নিচ্ছেন জানা যায়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এখানে আম চাষে সরকারিভাবে কোনও সুবিধা না আসলেও বাগান মালিকদের এচাষে পরামর্শ দেওয়া হয়। বিভিন্ন পোকা-মাকরের হাত থেকে রক্ষা পেতে মুকুরসহ গুটি আমের ছড়ায় ছত্রানাশক ও কীটনাশক পর্যায়ক্রমে ২-৩ বার করে স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT