রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

১০:২৪ পূর্বাহ্ণ

‘মিয়ানমার এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয়’

প্রকাশিত : ০৭:৫১ AM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ১৭৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ সৃষ্টি না হওয়ায় রোহিঙ্গাদের জন্য মিয়ানমার নিরাপদ নয় বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত ও তদন্তকারী ইয়াং হি লি।

শুক্রবার জাতিসংঘের সাধারণ সভায় উপস্থাপিত এক প্রতিবেদনে তিনি জানিয়েছেন, মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে এখনো যেসব রোহিঙ্গা মুসলমান রয়েছেন তাদের জন্যও পরিস্থিতি ভয়াবহ রয়ে গেছে।

তিনি বলেন, রোহিঙ্গারা তাদের গ্রাম ছেড়ে চলে গিয়েও ভালোভাবে জীবনযাপন করতে পারছে না। তাদেরকে মানবিক সহায়তার ওপর নির্ভরশীল থাকতে হচ্ছে। তাদের বেঁচে থাকার জন্য যেসব মৌলিক উপকরণ প্রয়োজন সেগুলোও ব্যাপকভাবে হ্রাস পাচ্ছে।

জাতিসংঘের বিশেষ দূত লি জানান, এই পরিস্থিতি অব্যাহত থাকলে রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরে যাওয়া নিরাপদ বা টেকসই হবে না।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, এছাড়া রোহিঙ্গাদের গ্রামে চালানো পরিবার-গণনা প্রক্রিয়ায় প্রশাসনিক রেকর্ড থেকে রোহিঙ্গাদের মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে, যাতে তাদের প্রত্যাবর্তনের সম্ভাবনা আরও হ্রাস পায়। সরকারের শরণার্থী প্রত্যাবর্তনের ক্ষেত্রে জাতীয় শনাক্তকরণ কার্ড দেয়ার কথা বলা হয়েছে, কিন্তু তাতে রোহিঙ্গাদের নাগরিকত্ব পাওয়ার বিষয়টি সমাধান হবে না।

প্রসঙ্গত, ২০১৭ সালে আগস্ট মাসে মিয়ানমারের সামরিক বাহিনী অভিযান শুরু করলে ৭ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে পালিয়ে আসে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT