রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৩:১৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ মোহনগঞ্জে করোনা সচেতনতা বৃদ্ধির লক্ষে মোবাইল কোর্ট পরিচালনায় জরিমানা আদায় ৯৭০০ ◈ পাওয়া যাচ্ছে সালাহ উদ্দিন মাহমুদের চতুর্থ গল্পগ্রন্থ ◈ আ’লীগ নেতা সৈয়দ মাসুদুল হক টুকুর পিতার ২১ তম মৃত্যুবার্ষিকী আজ ◈ ঘাটাইল আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ◈ শীতার্তদের মুখে হাসি ফোটালেন সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থা ◈ হরিরামপুরে স্বামীর দ্বিতীয় বিয়ে বন্ধে স্ত্রীর অনশন ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব-দুঃখীদের পাশে রয়েছেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান… ◈ কালিগঞ্জের কৃষ্ণনগর করোনা এক্সপার্ট টিমের কম্বল বিতরণ ◈ পেইড পিয়ার ভলান্টিয়ারদের চাকরী স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ◈ ফুলবাড়ীতে শীতার্তাদের মাঝে ডিয়ার এক্স টিমের শীতবস্ত্র বিতরণ

মিশরের শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হলেন হোসেনপুরের মেধাবী ছাত্র মাছুম বিল্লাহ

প্রকাশিত : ০৫:৩৮ PM, ৮ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার ৩৬৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

এস এম রিফাত, হোসেনপুর প্রতিনিধি :

প্রতিবছরের মতো বাংলাদেশ থেকে এ বছরেও স্নাতক পর্যায়ে ৯ জন এবং মাস্টার্সের জন্য ৩ জনকে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত করেছে মিশর সরকার। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা গত সেপ্টেম্বর মাসে এই তালিকা প্রকাশ করেন।

মাস্টার্স প্রোগ্রামের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- নাদিম আল নাহিয়ান, নাজিব শাওকি, আবদুর রহমান।

আর আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন- জন্নাতুল ফেরদৌস এশা, তাসনিম আশরাফি তাসফিয়া, আবিদ হায়দার স্বাধীন, মো. সুজন সরদার, মো. ইয়াকুব আলী, মোহাম্মদ ফাহিম আলী, মো. মাসুম বিল্লাহ এবং মো. আল আমিন।

আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য মনোনীত শিক্ষার্থীদের মধ্য মোঃ মাছুম বিল্লাহ নান্দাইলের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান বাকচান্দা সিনিয়র ফাজিল মাদ্রাসার মেধাবী ছাত্র।

কিশোরগঞ্জ জেলার হোসেনপুর থানার উত্তর গোবিন্দপুর গ্রামপর ও বাকচান্দা সিনিয়র ফাজিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত শিক্ষক হাফেজ নুরুল ইসলামের সন্তান মাছুম বিল্লাহ।

১৯৯৮ সালের জানুয়ারিতে জন্মগ্রহন করা মাছুম বিল্লাহ শিক্ষা জীবনের শুরু করেন রায়পাশা কালিরবাজার কেজি স্কুল থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে বাকচান্দা ফাজিল মাদ্রাসায় তৃতীয় শ্রেণীতে ভর্তি হয়ে ২০১২ সালে দাখিল পাস করেন।পরে একই মাদ্রাসা থেকে আলিম ও ফাজিল শেষ করেছেন যথাক্রমে ২০১৪ ও ২০১৭ সালে।

বর্তমানে ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যায়নরত আছেন। পাশাপাশি কামিল হাদিস বিভাগে অধ্যয়নরত রয়েছেন দেশের স্বনামধন্য ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসায়।

এতকিছুর পরেও তিনি নিজ মেধা ও যোগ্যতা দিয়ে ২০২০-২০২১ সেশনে মিশরে সরকারি স্কলারশিপ করার জন্য মনোনীত হয়েছেন।

মোঃ মাছুম বিল্লাহ’র জীবনের লক্ষ জানতে চাইলে তিনি জানান,তিনি যেন সর্বোচ্চ ডিগ্রী ডক্টরেট অর্জন করে দেশের, এলাকার ও ইসলামের খেয়াদমত করতে পারেন তার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

যারা ফুল স্কলারশিপ পেয়েছেন তাদের সুযোগ সুবিধাসমূহ হলো- ছাত্রাবাসে না থাকলে ১৫০ পাউন্ড করে মাসিক বৃত্তি দেয়া হয়। প্রাথমিকভাবে তিন বছরের স্কলারশিপ প্রদান করা হবে। তবে পরবর্তীতে এক বার স্কলারশিপের মেয়াদ বৃদ্ধি করার সুযোগ রয়েছে। শিক্ষার্থীরা সব রকম সুযোগ সুবিধা পাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT