রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৫ জুন ২০২১, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

১২:০০ পূর্বাহ্ণ

মানুষের যে ক্ষতি ও কল্যাণ আল্লাহ ছাড়া কেউ করতে পারে না

প্রকাশিত : ০৩:৩৪ PM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ২০০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মানুষের জন্য সর্বোত্তম নসিহত হচ্ছে কুরআনুল কারিমের নসিহত। এ নসিহত নিয়ে কুরআনসহ প্রিয় নবি সাল্লাল্লাহ দুনিয়ায় আগমন করেছেন। কুরআনের বিভিন্ন আয়াতের ব্যাখ্যা ও ভাব মানুষের কাছে সফলতার সঙ্গে তুলে ধরেছেন।

যারা তা গ্রহণ করেছেন তারা পেয়েছে কল্যাণ ও স্বাধীনতা আর যারা বিরত থেকেছেন বা আমল করেননি তারা হয়েছেন ক্ষতিগ্রহস্ত। কুরআনুল কারিমে আল্লাহ তাআলা মানুষের উদ্দেশ্যে সে ঘোষণাই দিয়েছেন-
‘রাসুল তোমাদের কাছে যা নিয়ে এসেছেন, তা গ্রহণ কর। আর যা থেকে নিষেধ করেছেন তা থেকে বিরত থাক।’

বিশ্বনবি মানুষের কাছে তুলে ধরেছেন সফল জীবন পরিচালনার সঠিক দিক-নির্দেশনা। এমন অনেক নসিহত পেশ করেছেন, যে নসিহত গ্রহণ করলে মানুষ দুনিয়া ও পরকালের কোথাও বিদপ ও মুসিবতে পড়বে না। না হবে তাদের কোনো ক্ষতি।

এ নসিহতে আরও ওঠে এসেছে মানুষের ভালো-মন্দ কোনো কিছুই বান্দার হাতে নয়। হাদিসে এসেছে-
হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পিছনে (আরোহী অবস্থায়) ছিলাম।
তিনি বললেন, হে বালক! আমি তোমাকে কিছু কালেমা শিখিয়ে দেই-
– (তুমি) আল্লাহ তাআলার বিধানের হেফাজত করবে। তাহলে তিনিও তোমার হেফাজত করবেন।
– আল্লাহর সন্তুষ্টির বিষয়ে সর্বদা খেয়াল রাখবে। তাহলে তুমি তাঁকে (আল্লাহকে) তোমার সামনে পাবে।
– যখন সাহায্যের প্রয়োজন হবে। তখন আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করবে।
(হে বালক! মনে রাখবে, গোটা দুনিয়ার) সব মানুষ যদি তোমার উপকার করতে একত্রিত হয়, তবে আল্লাহ তকদিরে যা লিখে রেখেছেন, ততটুকু ছাড়া কেউ তার কোনো উপকার করতে পারবে না।
আর সব মানুষ যদি একত্রিত হয়ে তোমার ক্ষতি করার চেষ্টা করে তবে আল্লাহ তোমার তকদিরে যা নির্ধারণ করে রেখেছেন, তা ব্যতিত অতিরিক্ত কোনো ক্ষতিই করতে পারবে না। কেননা কলম উঠিয়ে নেয়া হয়েছে, কাগজগুলো শুকিয়ে গেছে। (তিরমিজি)

সুতরাং ভালো ও মন্দ সব বিষয়ে আল্লাহর ওপর ভরসার করার বিকল্প নেই। ভালো থাকতে হাদিসে ঘোষিত নসিহত অনুযায়ী জীবন পরিচালনা করা। আল্লাহ হুকুম আহকাম পালনের পাশাপাশি তারই কাছে সন্তুষ্টি কামনায় সাহায্য প্রার্থনা করা। দুনিয়ার সব অনষ্টি থেকে মুক্তি চাওয়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। হাদিসের আলোকে নিজেদের জীবনকে সাজানোর তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT