রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

০১:৩০ অপরাহ্ণ

শিরোনাম
◈ নাটোরে দুদক কর্মকর্তা পরিচয়ে চাঁদাবাজির অভিযোগে দুই যুবক আটক ◈ চৌমুহনী গোলাবাড়িয়া ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশতাধিক দোকান পুঁড়ে ছাই ◈ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউ এন ও ◈ গোচরা ব্যবসায়ী সমিতির নির্বাচনে অর্থ সম্পাদক মনোনয়ন ফরম সংগ্রহ করেন মোহাম্মদ সেলিম উদ্দীন। ◈ রাঙ্গুনিয়ায় কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে নিখোঁজ মা টুম্পা ও ছেলে বিজয ভাসমান লাশ উদ্ধার। ◈ কালিয়াকৈরে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ ◈ ঋণের বোঝা বইতে না পেরে আত্নহত্যা ◈ শিবপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ◈ বনভোজনের চাঁদা না দেয়ায় শিক্ষার্থীকে স্কুল থেকে টিসি দেয়ার হুমকি ◈ ফরিদগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতামূলক প্রেস ব্রিফিং

মহিষের দধির জন্য বিখ্যাত নোয়াখালীর চাপরাশিরহাট

প্রকাশিত : ০৬:২৯ PM, ১১ ফেব্রুয়ারী ২০২০ Tuesday ৬৩ বার পঠিত

ফখর ‍উদ্দিন, নোয়াখালী প্রতিনিধি:
alokitosakal

নোয়াখালীর ঐতিহ্যবাহী খাবারের মধ্যে অন্যতম একটি মহিষের দধি। কবিরহাট উপজেলার ঐতিহ্যবাহী বাজার চাপরাশিরহাটে এই দধি পাওয়া যায়।জেলার বিভিন্ন এলাকা থেকে মানুষ এই বাজারের দধির জন্য ভীড় জমায় প্রতিদিন।
বিশেষ করে বিয়ে বা যে কোন বড় অনুষ্ঠানের দধি সরবরাহ করা হয় এই বাজার থেকে। কোম্পানীগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে মহিষের দুধ সংগ্রহ করে প্রক্রিয়াজাতের মাধ্যমে দধি তৈরী করা হয়। চরহাজারী, মুসাপুর ,রামপুর ও চরএলাহীতে ৬০টি খামারে প্রায় কয়েক হাজাররের মত মহিষ রয়েছে।প্রতিদিন গড়ে ১০,০০০ লিটার দুধ উক্ত খামারগুলোতে উৎপাদিত হয়। এখানকার মহিষের দধি ফেনী, নোয়াখালী,ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়।উৎপাদিত মহিষের দধি খুবই সুস্বাদু বিদায় বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চাপরাশিরহাট বাজারে দধি নেওয়ার জন্য ভিড় জমায়।
এছাড়া নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট, সুবর্নচর উপজেলায়ও মহিষের দধি পাওয়া যায়। তবে জেলার মধ্যে চাপরাশিরহাট এর দধির আলাদা কদর রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
25 26 days 13 14 hours 29 30 minutes 53 54 seconds

এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT