রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০১:৪৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ টেক‌নোল‌জিষ্ট আ‌ছে মে‌শিন নেই, মে‌শিন আ‌ছে টেক‌নোল‌জিষ্ট নেই ◈ পুলিশ সদস্য নিয়োগে ডামুড্যা থানা পুলিশের প্রচার অভিযান”চাকরি নয়, সেবা”কনেস্টেবল পদে নিয়োগ ◈ কারিতাস সবুজ জীবিকায়ন প্রকল্পের উদ্যোগে নগদ অর্থ বিতরণ ◈ মধ্যনগরে ভ্রাম্যমান আদালতে জরিমানা ◈ পীরগাছায় খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্টিত ◈ ভূঞাপুরে আঙ্গুল কেটে ফেলা সেই কাউন্সিলরকে কারাগারে প্রেরণ ◈ ডামুড্যা উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত। ◈ তাহিরপুর সীমান্তে বারকী নৌকাসহ ভারতীয় কয়লা ও পাথর আটক ◈ শ্রীনগরে খাহ্রায় ঘুরে বেড়াচ্ছে বানরের দল ◈ ইউনিয়ন পর্যায়ে নারী নেত্রীগণের সরকারী বেসরকারি কমিটি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মঙ্গলগ্রহের মাটিতে লেখা থাকবে আপনার নাম

প্রকাশিত : ১০:৫৪ AM, ৭ অগাস্ট ২০১৯ বুধবার ৩৭৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

 

পৃথিবী থেকে ৫.৪৬ কোটি কিলোমিটার দূরে লাল গ্রহের মাটি স্পর্শ করতে পারে আপনার নাম। প্রলাপ মনে হচ্ছে? অবাক হবেন না আপনার হাতের কাছে সেই সুযোগ এনে দিয়েছে নাসা। ২০২০ সালে জুলাই মাসে উৎক্ষেপন করা হবে মার্স ২০২০ রোভার। সেই রকেটেই মাইক্রোচিপে লেখা থাকতে পারে আপনার নাম।

গত সপ্তাহে নাসা ঘোষণা করেছে, জমা করা সকল ব্যক্তির নাম খোদাই করা থাকবে একটি স্মারকে, যেটি ২০২০ সালের রোভারের এক মাইক্রোচিপের ওপর বসানো থাকবে। নাসার তরফ থেকে জানানো হয়েছে এই বিষয়ে যারা উৎসাহিত তারা নাসার অভিনব ভাবনাে বাস্তবায়িত করতে তাদের নাম পাঠাতে পারে।

কিন্তু এখন প্রশ্ন কী ভাবে নাসার রোভার করে মঙ্গলে নিজের নাম পাঠাবেন? আপনাকে যেতে হবে নাসার ওয়েবসাইটে। সেখানে গিয়ে ক্লিক করুন মার্স রোভারের পেজে। সেখানেই চোখে পড়বে Send your name to Mars-এর অপশন। ক্লিক করে নাম রেজিস্টার করুন। রাতারাতি পেয়ে যাবেন, বিমানযাত্রার টিকিটের ধাঁচে একটি বোর্ডিং পাস। আর আপনার নাম পৌঁছে যাবে নাসার কাছে।

নাম নথিভুক্ত করতে ক্লিক করুন এই লিঙ্কে: https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020

একটি সিলিকন চিপের উপর খোদাই করা হবে নাম। ৭৫ ন্যানোমিটার সাইজের হরফে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম। নাসার তরফে জানানো হয়েছে প্রায় দশ লক্ষ নাম লেখা থাকবে একটি চিপে। এক বা একাধিক চিপের গায়ে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্টার করতে পারবেন আপনার নাম। মঙ্গলের রহস্য উদঘাটনে পারি দেবে নাসার মার্স রোভার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT