রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৮ অক্টোবর ২০২০, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:৪২ অপরাহ্ণ

শিরোনাম
◈ ইয়াবাসহ দুই মাদক বিক্রেতা গ্রেফতার করেছে পুলিশ ◈ তাড়াইলে কৃষি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত ◈ কুড়িগ্রামে আমন ধানের ফলন বিপর্যয়ের শঙ্কা ◈ তৃতীয় বারের মতো কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক নির্বাচিত নাহিদ হাসান সুমন ◈ হোসেনপুরে শিশু গৃহকর্মীকে নির্যাতন করে হত্যা ◈ আমতলীতে মাদকসেবীদের আতঙ্কের নাম এস.আই সোহেল রানা ◈ ময়মনসিংহ ত্রিশাল কালীর বাজার স্পোটিং ক্লাবের উদ্যোগে ফুটবল খেলা আয়োজন ◈ ধামইরহাটে রাসায়নিক স্প্রে করে কৃষকের ধান পুড়িয়ে দিল দূর্বৃত্তরা ◈ ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন মুরাদ আহমেদ ◈ ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন। ব্যয় হবে ১৬ হাজার কোটি টাকা …………. রেলমন্ত্রী

মঙ্গলগ্রহের মাটিতে লেখা থাকবে আপনার নাম

প্রকাশিত : ১০:৫৪ AM, ৭ অগাস্ট ২০১৯ Wednesday ২৩০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

 

পৃথিবী থেকে ৫.৪৬ কোটি কিলোমিটার দূরে লাল গ্রহের মাটি স্পর্শ করতে পারে আপনার নাম। প্রলাপ মনে হচ্ছে? অবাক হবেন না আপনার হাতের কাছে সেই সুযোগ এনে দিয়েছে নাসা। ২০২০ সালে জুলাই মাসে উৎক্ষেপন করা হবে মার্স ২০২০ রোভার। সেই রকেটেই মাইক্রোচিপে লেখা থাকতে পারে আপনার নাম।

গত সপ্তাহে নাসা ঘোষণা করেছে, জমা করা সকল ব্যক্তির নাম খোদাই করা থাকবে একটি স্মারকে, যেটি ২০২০ সালের রোভারের এক মাইক্রোচিপের ওপর বসানো থাকবে। নাসার তরফ থেকে জানানো হয়েছে এই বিষয়ে যারা উৎসাহিত তারা নাসার অভিনব ভাবনাে বাস্তবায়িত করতে তাদের নাম পাঠাতে পারে।

কিন্তু এখন প্রশ্ন কী ভাবে নাসার রোভার করে মঙ্গলে নিজের নাম পাঠাবেন? আপনাকে যেতে হবে নাসার ওয়েবসাইটে। সেখানে গিয়ে ক্লিক করুন মার্স রোভারের পেজে। সেখানেই চোখে পড়বে Send your name to Mars-এর অপশন। ক্লিক করে নাম রেজিস্টার করুন। রাতারাতি পেয়ে যাবেন, বিমানযাত্রার টিকিটের ধাঁচে একটি বোর্ডিং পাস। আর আপনার নাম পৌঁছে যাবে নাসার কাছে।

নাম নথিভুক্ত করতে ক্লিক করুন এই লিঙ্কে: https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020

একটি সিলিকন চিপের উপর খোদাই করা হবে নাম। ৭৫ ন্যানোমিটার সাইজের হরফে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম। নাসার তরফে জানানো হয়েছে প্রায় দশ লক্ষ নাম লেখা থাকবে একটি চিপে। এক বা একাধিক চিপের গায়ে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্টার করতে পারবেন আপনার নাম। মঙ্গলের রহস্য উদঘাটনে পারি দেবে নাসার মার্স রোভার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT