রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৬ মে ২০২১, ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:৪৭ অপরাহ্ণ

ভোট-সমঝোতা কৌশলে ‘পকেট’ কমিটি

প্রকাশিত : ০২:২৬ AM, ২৮ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার ২২৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

স্থানীয় প্রভাবশালী নেতাদের বলয়ের বাইরে যাচ্ছে না তৃণমূল আওয়ামী লীগ। ভোট হবে, না সমঝোতা-তা নির্ধারণ করছেন প্রভাবশালীরা। অধিনস্থ ইউনিটগুলো নিজের বলয়ে থাকলে আওয়াজ তুলছেন ভোটের। অন্যদিকে ব্যতিক্রম হলেই করানো হচ্ছে সমঝোতা। এভাবেই জেলা সম্মেলনে মন্ত্রী-এমপিদের প্রভাব বলয়ে পকেট কমিটি গঠন হচ্ছে। এ ক্ষেত্রে কেন্দ্রীয় নেতারা শুধু সিদ্ধান্ত বাস্তবায়নে ভূমিকা রাখছেন। ফলে হতাশ হচ্ছেন প্রভাবশালী বলয়ের বাইরের নেতাকর্মীরা। এ নিয়ে কুষ্টিয়া, লালমনিরহাটে হয়েছে সংঘর্ষ। অন্য স্থানেও নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হচ্ছে।

আগামী ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। সম্মেলনকে সামনে রেখে ঢেলে সাজানো হচ্ছে সারা দেশের ইউনিটগুলো। শুদ্ধি অভিযান পরবর্তী সম্মেলনে অনুপ্রবেশ ঠেকাতে দেড় হাজারের বেশি অনুপ্রবেশকারীর তালিকা প্রণয়ন করেছে সংগঠনটি। কিন্তু দীর্ঘদিন পরের সম্মেলনে তৈরি হয়েছে নতুন সংকট। নেতৃত্ব বাছাই করতে পারছে না কর্মীরা। ভোট কিংবা সমঝোতা-সবই হচ্ছে প্রভাবশালীদের ইচ্ছায়। একদিকে চলছে ভোট ছাড়াই কমিটি দেওয়ার মহোৎসব। স্থানীয় প্রভাবশালী নেতাদের ইচ্ছায় কেন্দ্রীয় নেতারা সমঝোতার মাধ্যমে কমিটি করে দিচ্ছেন। তা-ও দুজনের, সভাপতি ও সাধারণ সম্পাদক। অন্যদিকে অধিনস্থ ইউনিটগুলো প্রভাবশালীদের অধীনে থাকলে আয়োজন করা হচ্ছে ভোটের। ফলে বঞ্চিত হচ্ছেন অন্য বলয়ের কর্মীরা। দুর্দিনের কর্মীরা আশাহত হচ্ছেন প্রবলভাবে।

বিভিন্ন স্থানে বহিঃপ্রকাশ ঘটছে ক্ষোভের। কমিটি ঘোষণাকে কেন্দ্র করে গত সোমবার কুষ্টিয়ার খোকসা-কুমারখালীতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। লালমনিরহাটে এ ইস্যুতে দু’পক্ষের সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ও টিয়ারশেল ছুড়েছে। সিলেট সদর উপজেলায় দফায় দফায় বৈঠক করেও কমিটি করা সম্ভব হয়নি। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে আপন দুই ভাই সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ বাগিয়ে নিয়েছেন। ভোট ছাড়াই তাদের নাম ঘোষণা করেন তাদের বড় ভাই জেলা আওয়ামী লীগ সভাপতি ও এমপি দবিরুল ইসলাম। এর আগে ২০ নভেম্বর সম্মেলনকে কেন্দ্র করে নোয়াখালী জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক প্রার্থী শহিদ উল্যাহ খান সোহেল ও বর্তমান সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপির সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এর আগে, ফরিদপুরের নগরকান্দা-সালথা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সংঘর্ষে সম্মেলন স্থগিত করে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব স্থানে অন্য পক্ষ তুলনামূলক শক্তিশালী হওয়ায় ক্ষোভ সামনে এসেছে। অন্য স্থানে ভেতরে ভেতরেই অপমানিত হচ্ছেন কর্মীরা। অনেকে নিরবে নিজেকে সরিয়ে নিচ্ছেন। আবার কেউ কেউ পদ-পদবী ছাড়া সরব হওয়ার চেষ্টা করলেও কোণঠাসা করে দেওয়া হচ্ছে তাদের। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে তৃণমূল আওয়ামী লীগ। ধীরে ধীরে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন বহুদিনের পরীক্ষিত রাজপথের নেতাকর্মীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, স্থানভেদে প্রভাবশালীর সংজ্ঞা ভিন্ন। কোথাও স্থানীয় এমপি বলয়, কোথাও উপজেলা চেয়ারম্যান বা কোথাও জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতার অধীনে। দীর্ঘদিন ধরে অধীনস্থ ইউনিটগুলোতে পকেট কমিটি দিয়ে শক্তি সঞ্চয় করেছে তারা। সম্মেলনে এর প্রভাব কাজে লাগাচ্ছে তারা। ফলে ভোট হলেও বলয়ের বাইরে যাচ্ছে না নেতৃত্ব। অন্যদিকে উঠতি প্রভাবশালীরা কেন্দ্রীয় নেতাদের ম্যানেজ করে ভোট ছাড়াই সমঝোতার কমিটি করিয়ে নিচ্ছেন। ফলে দুইভাবেই বঞ্চিত হচ্ছে অন্য পক্ষ। নেতাকর্মীরা বলছেন, সব বলয়ের নেতাকর্মীদের নিয়ে কমিটি দেওয়ার রেওয়াজ ছিল তৃণমূলে। কিন্তু এবারের সম্মেলনে তা না হওয়ায় নতুন সংকটের সৃষ্টি হচ্ছে।

এটিকে সংকট হিসেবে দেখছেন না আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। খোলা কাগজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘কেন্দ্রীয় নেতাদের কাজ হচ্ছে সমন্বয় করা। দুর্দিনের কর্মীরা যেন মূল্যায়ন পান সেদিকে নজর রাখা। সেভাবেই করা হচ্ছে। দেশের কোথাও অনুপ্রবেশকারী, স্বাধীনতা বিরোধীদের দায়িত্বে আনা হচ্ছে না। আপনি যেটি বললেন, এটি নেতৃত্বে যাওয়ার প্রতিযোগিতা। কিন্তু কোনোভাবেই বিশৃঙ্খলা কাম্য না। দু-এক জায়গায় ব্যাহত হয়তো হচ্ছে, কিন্তু এটি সার্বিক পরিস্থিতি না। সারাদেশে যোগ্যরাই নেতৃত্বে আসছে।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT