রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৪ জুন ২০২১, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৯:২৯ অপরাহ্ণ

ভূমধ্যসাগর থেকে ১৫১ শরণার্থী উদ্ধার

প্রকাশিত : ০৮:৫২ AM, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার ১২৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভূমধ্যসাগরে ভাসমান ১৫১ শরণার্থীকে উদ্ধার করেছে ইতালির একটি অফশোর সরবরাহকারী জাহাজ। শনিবার লিবিয়ার জলসীমা থেকে শরণার্থীদের উদ্ধারের পর রোববার তাদের উদ্ধারকারী জাহাজটি সিসিলি দ্বীপে পৌঁছায়। তবে ইতালিতে এক ধরনের অভিবাসী বিদ্বেষ থাকায় এই শরণার্থীদের শেষ পর্যন্ত কোথায় রাখা হবে তা এখনও নিশ্চিত নয়। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ খবর জানা যায়। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, উদ্ধারকৃতদের ইতালিতেই রাখা হবে নাকি ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্য দেশগুলোতে পাঠিয়ে দেওয়া হবে, তা এখনও পরিস্কার নয়। তবে এই শরণার্থীদের উদ্ধারের কয়েক ঘণ্টা আগেই ৮৮ শরণার্থীকে নিয়ে ইতালির মূল ভূখণ্ডে প্রবেশ করে আলান কুর্দি নামে একটি জার্মান উদ্ধারকারী নৌকা। ইউরোপীয় ইউনিয়নের এক চুক্তি অনুযায়ী, তাদের মধ্য থেকে ৬৭ জনকে দেশে পাঠিয়ে দেওয়া হবে। বাকিদের ঠিকানা হবে ইতালি।

ইতালির তারান্তো শহরের এক কর্মকর্তা গ্যাব্রিয়েলা ফিকোসেলি জানিয়েছেন, উদ্ধারকৃত শরণার্থীদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে। দীর্ঘ সমুদ্রযাত্রায় তারা ক্লান্ত হয়ে পড়েছে। উদ্ধারের আগে আট দিন ধরে তাদের বহনকারী জাহাজ ভূমধ্যসাগরে অবস্থান করে বলে জানা গেছে।

রোববার ইতালির উত্তরাঞ্চলীয় একটি শহরে অভিবাসীবিরোধী বিক্ষোভে অংশ নেন শ’খানেক মানুষ। অবশ্য ওই বিক্ষোভের বিপরীতে পাল্টা একটি বড় বিক্ষোভ প্রদর্শন করেছে অরাজপন্থিরা।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত ছয় লাখেরও বেশি অভিবাসী গ্রহণ করেছে ইতালি। কিন্তু দেশটির বর্তমান ডানপন্থি সরকার ভূমধ্যসাগরীয় অঞ্চলে অভিবাসন বিধিমালা আরও কঠোর করেছে। উদ্ধার অভিযান নিরুৎসাহিত করার পর গত দুই বছরে দেশটিতে প্রবেশ করা নতুন শরণার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে। ইতালির জলসীমায় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া প্রবেশ করা উদ্ধারকারী জাহাজের মালিকদের বিরুদ্ধে ১ দশমিক ১ মিলিয়ন ডলার জরিমানা করতে পারবে। এমন নতুন আইনের অনুমোদন দিয়েছে দেশটির সরকার।

উন্নত জীবনের আশায় ইউরোপে পাড়ি জমাতে যাওয়া অভিবাসনপ্রত্যাশীরা লিবিয়ার পশ্চিম উপকূলকে ব্যবহার করে থাকে। মানব পাচারকারীদের টাকা দিয়ে লিবিয়া উপকূল থেকে নৌকায় রওনা করে তারা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT