রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৭ আগস্ট ২০২২, ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

০৭:০৫ অপরাহ্ণ

ভূঞাপুরে পটল চাষে লাভবান চাষীরা

প্রকাশিত : 09:17 PM, 19 July 2022 Tuesday 62 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভূঞাপুরে পটল চাষে লাভবান চাষীরা

 

কোরবান আলী তালুকদার, ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: অধিক পুষ্টি সমৃদ্ধ সবজি পটল চাষ করে লাভবান হচ্ছে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার পটল চাষিরা। স্থানীয় হাট-বাজার গুলোতে অন্যান্য সবজির মতো পটলের দাম ও চাহিদা অনেক বেশি। বাজারে ভালো দাম পাওয়ায় এবং হাট-বাজারে এর চাহিদা বেশি থাকায় কৃষকদের মাঝে পটল চাষে আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। স্থানীয় পাইকারী বাজারে প্রতি মণ পটল বিক্রি হচ্ছে ১০০০ টাকা থেকে ১১০০ টাকায়। খুচরা সবজির দোকানগুলোতে প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি। উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, চলতি বছরে উপজেলায় ১০ হেক্টর জমিতে সবজি পটল চাষ করার হয়েছে। সরেজমিনে দেখা যায়, পৌরসভা সহ উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের বাগবাড়ি এলাকায় ও নিকরাইল ইউনিয়নের বেশ কিছু এলাকায় আবাদি জমিতে ব্লক তৈরি করে সবজি পটল চাষ করছে স্থানীয় কৃষকরা। প্রতিটি ব্লকে পটল গাছের সবুজ পাতার আড়ালে ঝোঁকা ঝোঁকা সবজি পটল ঝুলছে। প্রতিদিন গাছ থেকে পটল সংগ্রহ করে বিক্রির জন্য স্থানীয় হাট-বাজারে নিয়ে যান কৃষকরা। পটলের ফলন ভালো হওয়ায় এবং ভালো দাম পাওয়ায় খুশি পটল চাষিরা। পৌর এলাকার পটল চাষী শহিদুল ইসলাম বলেন, এবছর কৃষি অফিসের পরামর্শে প্রায় দুই বিঘা জমিতে সবজি পটল চাষ করেছি। আল্লাহর রহমতে ফলন অনেক ভালো হয়েছে। পটল চাষের জন্য অতিরিক্ত কোন শ্রমিক, সার, কীটনাশক ও সেচের প্রয়োজন হয়না। এখানে খরচ কম, লাভ বেশি। বাগবাড়ী এলাকার পটল চাষী আঃ হালিম ও মোঃ জয়নাল বলেন, প্রতি বছরের মতো এবছরও আমরা সবজি পটল চাষ করেছি। বর্তমান বাজারে পটলের দাম মোটামুটি ভালো আছে। বাজারে এর চাহিদা ভালো থাকায় পটল বিক্রি নিয়ে চিন্তা করতে হয়না। অনেক সময় পাইকাররা এসে ব্লক থেকে সবজি পটল কিনে নিয়ে যায়। বর্তমানে আমাদের দেখে অনেকে পটল চাষে আগ্রহী হচ্ছেন। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ডা. মোঃ হুমায়ুন কবির বলেন, আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে সবজি পটল চাষের জন্য উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদেরকে উৎসাহ দিয়েছি। তারা আমাদের পরামর্শ অনুযায়ী আবাদি জমিতে ব্লক তৈরি করে সবজি পটল চাষ করেছে। বর্তমান বাজারে পটলের চাহিদা ও দাম ভালো থাকায় আগামীতে সবজি পটলের আবাদ আরো বৃদ্ধি পাবে। চলতি বছরে উপজেলায় ১০ হেক্টর জমিতে সবজি পটল চাষ করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT