রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২, ২৩শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০১:১২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ প্রেমিকার পরিবারের দেয়া আগুনে পুড়ল প্রেমিক সিরাজের মা ॥ পিবিআইয়ের অভিযানে বাবা-মা গ্রেফতার ◈ গ্রীনভ্যালী পার্কে সাংবাদিকদের দিনব্যাপী আনন্দ উদযাপন ◈ বানভাসিদের মাঝে শুদ্ধস্বর কবিতা মঞ্চের ঈদ উপহার ◈ নাড়াইলের লোহাগড়ায় সেনাপ্রধানের পক্ষে দুঃস্থ অসহায়দের মাঝে ঈদ উপহার বিতরণ  ◈ কাঁদির জঙ্গল ইউনিয়নে প্রধানমন্ত্রীর উপহার ভিজিএফ’র চাউল বিতরণ। ◈ মোমেন সরকার সিরাজকান্দি দাখিল মাদ্রাসার পুনরায় সভাপতি নির্বাচিত ◈ দেশবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন পুলিশ সুপার মাশরুকুর রহমান। ◈ ছাতকের খালেদ উদ্দিন লন্ডনে মাস্টার্স ডিগ্রী অর্জন করেছে। ◈ নওগাঁর চাঞ্চল‍্যকর সড়ক দূর্ঘটনায় ৪ শিক্ষকসহ ৫ জনের মৃত‍্যুর জন‍্য দায়ী ট্রাক চালককে আটক করেছে র‍্যাব- ৫ ◈ তাহিরপুর নিম্নাঞ্চলে ঈদের আনন্দ নয়,মাথা গোঁছার ঠাঁই খুঁজছেন বানভাসিরা 

ভারতে লাগামহীনভাবে বাড়ছে শনাক্ত, ওমিক্রন বেশি শহরে

প্রকাশিত : 02:33 PM, 4 January 2022 Tuesday 118 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভারতে কোভিড-১৯ এর তৃতীয় ঢেউয়ে ঢুকে পড়েছে। এমনটাই জানালেন ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান চিকিৎসক এন কে অরোরা।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভারতে কোভিডে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৩৭৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১২৪ জনের।

সংক্রমণের হার বা পজিটিভিটি রেট ৩ দশমিক ২৪ শতাংশ। সক্রিয় রোগীর সংখ্যা এক লাফে অনেকটা বেড়ে হয়েছে ১ লাখ ৭১ হাজার ৮৩০। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৭ জন।

ভারতের সরকারি সূত্রে বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন জানায়, ভারতের মোট ওমিক্রন আক্রান্তের ৭৫ শতাংশই মুম্বাই, দিল্লি, কলকাতার মতো মেট্রো শহরগুলো থেকে ধরা পড়েছে।

পুরো দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৯২। ইতোমধ্যেই ৭৬৬ জন সুস্থ হয়ে উঠেছেন। কোভিডের এ নতুন রূপে সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে ওমিক্রনে আক্রান্ত ৫৬৮ জন।

তার পরই রয়েছে দিল্লি (৩৮২ জন), কেরালা (১৮৫ জন), রাজস্থান (১৭৪ জন), গুজরাত (১৫২ জন) এবং তামিলনাড়ু (১২১ জন)। পঞ্চাশের উপরে ওমিক্রন আক্রান্ত তেলঙ্গানা, কর্নাটক এবং হরিয়ানা।

তারপরই রয়েছে ওড়িশা (৩৭ জন)। পশ্চিমবঙ্গে ২০ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে।

ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান এন কে অরোরা বলেন, ‘কোভিডের নতুন রূপ যখন দেশে ধরা পড়ল তখন জিনোম সিকোয়েন্সের মাধ্যমে জানা গেল ১২ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। এরপর আরও এক সপ্তাহের মধ্যে সেই সংক্রমণের হার ২৮ শতাংশে পৌঁছেছে।’

তিনি বলেন, ‘সুতরাং এর থেকে বোঝা যাচ্ছে, কত দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে পুরো ভারতে। আর এর থেকেই পরিষ্কার যে, ভারতে কোভিডের তৃতীয় ঢেউ ঢুকে পড়েছে এবং এই তৃতীয় ঢেউয়ের পুরোটা জুড়েই থাকবে ওমিক্রন।’

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবচেয়ে বেশি উদ্বেগ প্রকাশ করেছেন যে, উপসর্গহীন কোভিড আক্রান্তদের বিষয়ে। সোমবার মুম্বাইয়ে যত নতুন সংক্রমণ ধরা পড়েছে তার মধ্যে ৯০ শতাংশ উপসর্গহীন।

সরকারি তথ্য বলছে, মুম্বাইয়ে সোমবার ১২ হাজার ১৬০ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৮ হাজার ৮৬ জনই উপসর্গহীন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT