রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২০ জানুয়ারি ২০২১, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৪:৪৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ মোহাম্মদ অংকন এর কিশোর গল্পগ্রন্থ দুষ্টু কিশোরদের কাণ্ড ◈ গোবিন্দগঞ্জের বাইগুনীতে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযান ◈ শ্রীনগরে আলুর জমিতে কাজ করে বাড়তি আয় ◈ নবীনগরে বড়িকান্দিতে বিদ্যুৎপৃষ্ট হয়ে চাচা বাতিজার মৃত্যু ◈ বান্দরবান শহরে অগ্নিকাণ্ডে বসতঘর আগুনে পুড়ে ছাই ◈ বড়াইগ্রাম পৌর নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি দুই মেয়র প্রার্থীই বৈধ ◈ নবীগঞ্জে পণ্যবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বসত ঘরে, আহত ২,চালক পলাতক ◈ শাহজাদপুরে ব্যাতিক্রমী স্বেচ্ছাসেবীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত ◈ না:গঞ্জ মহানগর ছাত্রদলের আলোচনা সভা ও খাবার বিতরণ ◈ ধামইরহাটে নৌকার বিজয় নিশ্চিতে উঠান বৈঠক, শীতকে উপেক্ষা করে নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি

ব্রুনাইয়ে মানব পাচার, ৫ বাংলাদেশীর পাসপোর্ট স্থগিত

প্রকাশিত : ১১:৪৫ AM, ৫ অক্টোবর ২০১৯ শনিবার ২১৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ব্রুনাইয়ে কয়েক হাজার শ্রমিক পাচারের সঙ্গে জড়িত ৫ বাংলাদেশী। সেখানে অবস্থান করে তারা একটি বড় চক্র গড়ে তুলেছে। অবশেষে তাদের পাসপোর্ট স্থগিত করেছে বাংলাদেশ। একই সঙ্গে ব্রুনাইয়ের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠাতে। সিনিয়র একজন কূটনীতিককে উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ব্রুনাইয়ে বাংলাদেশের হাই কমিশনার মাহমুদ হোসেন বলেছেন, শ্রমিকদের কাছ থেকে তিনি বার বার অনেক অভিযোগ পেয়েছেন। এসব অভিযোগে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার ধনী দেশ ব্রুনাইয়ে উন্নত কাজের প্রতিশ্রুতি দিয়ে এসব শ্রমিকের কাছ থেকে ওই চক্রটি হাজার হাজার ডলার হাতিয়ে নিয়েছে। কিন্তু তাদেরকে ব্রুনাইয়ে নেয়ার পর সেই কাজ আর দেয় নি।
মাহমুদ হোসেন বলেছেন, যদিও ব্রুনাইয়ে কোনো কাজ নেই, তবু এই চক্রটি অধিক সংখ্যক মানুষ নেয়া অব্যাহত রেখেছে। এটা সবচেয়ে নিকৃষ্ট কাজগুলোর মতো। এর চেয়ে বড় কোনো অপরাধমূলক কর্মকান্ড থাকতে পারে না। তাই তাদের পাসপোর্ট স্থগিত করার বিরল উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার, যাতে তাদেরকে দেশে ফেরত পাঠানো হয় এবং ব্রুনাইয়ে যাতে তাদের কর্মকা- বন্ধ হয়।

বাংলাদেশের হাই কমিশনার বলেন, আমরা এসব ব্রোকারের বেশিরভাগকে দূতাবাসে ডেকেছি, যাতে সমস্যার সমাধান করা যায়। কিন্তু তারা আমাদের ডাকের তোয়াক্কাই করেননি। তারা আসেন নি। তাই তাদের বিরুদ্ধে আমাদেরকে শক্তিশালী ব্যবস্থা নেয়ার প্রয়োজন বলে আমরা মনে করেছি। তাদেরকে আমরা দেখাতে চাই যে, তারা এসব অপরাধ অব্যাহতভাবে চালিয়ে যেতে পারেন না এবং ধরাছোঁয়ার বাইরে থাকতে পারেন না।

তিনি আরও বলেছেন, বাংলাদেশীদের ব্রুনাইয়ে নেয়ার জন্য এজেন্টরা প্রায় ৪০০০ ডলার বা প্রায় সাড়ে তিন লাখ টাকা হাতিয়ে নেন। পরে তাদেরকে ব্রুনাই নেয়ার পর কোনো কাজই দিতে পারেন না। এমনকি তাদেরকে কাজ করতে হয় খুব কম মজুরিতে। এমনই একজন শ্রমিক হান্নান শিকদার (২২)। বাংলাদেশে ব্রোকারের দাবি করা অর্থ পরিশোধ করতে তিনি পারিবারিক সম্পত্তি বিক্রি করেছেন। ভাল চাকরি দেয়া হবে এই প্রলোভনে পড়ে তিনি ব্রোকারের হাতে তুলে দিয়েছেন ৩৫০০ ডলার।

হান্নান শিকদার ব্রুনাই থেকে রয়টার্সকে বলেছেন, আমাকে বলা হয়েছিল যে, আমি এমন অর্থ উপার্জন করতে পারবো, যাতে প্রতি মাসে বাড়িতে ২৫ হাজার টাকা পাঠাতে পারবো। কিন্তু ব্রুনাই পৌঁছার পর এক সপ্তাহ কাজ করলাম। তারপর আমাকে কাজে যেতে মানা করা হলো। আমাকে আমার এজেন্ট বললেন, আমাকেই নতুন একটি কাজ খুঁজে নিতে হবে। তাছাড়া যদি মাসিক বেতনের একটি অংশ তার হাতে তুলে না দেই তাহলে আমাকে দেশে ফেরত পাঠানোর হুমকি দেন। গত ৫ মাসে আমি মাত্র ৩৫০০০ টাকা বাড়িতে পাঠাতে পেরেছি। যদি বাংলাদেশে থাকতাম তাহলে এর চেয়ে অনেক বেশি অর্থ উপার্জন করতে পারতাম।

ব্রুনাইয়ে এখন প্রায় ২৫ হাজার বাংলাদেশী রয়েছেন। এর বেশির ভাগই নির্মাণ প্রতিষ্ঠানে, নিজস্ব ব্যবসায় নিয়োজিত। আর কিছু সংখ্যক মানুষকে বিপথে পরিচালিত করা হয়েছে। শ্রমিক রপ্তানিখাতে বিশ্বের সবচেয়ে বড় দেশগুলোর অন্যতম বাংলাদেশ। এখান থেকে শ্রমিক রপ্তানির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০১৭ সালে কমপক্ষে ১০ লাখ বাংলাদেশী বিদেশে গিয়েছেন কাজ নিয়ে। এটাই এক বছরে সর্বোচ্চ সংখ্যক শ্রমিকের দেশত্যাগ। কিন্তু এখানকার রিক্রুটমেন্ট সিস্টেম নির্ভর করে গ্রামীণ এলাকায় লাইসেন্সবিহীন ব্রোকারদের ওপর। এতে মানব পাচার ও প্রতারণার দরজা উন্মুক্ত হয়ে পড়েছে। অভিবাসী বিষয়ক কর্মী শাকিরুল ইসলাম পাচারকারীদের বিরুদ্ধে গৃহীত উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। বলেছেন, এসব ব্যক্তির বিরুদ্ধে মানব পাচারের মামলা করা উচিত। মানব পাচারের রেকর্ডে বাংলাদেশ ও ব্রুনাই দুটি দেশই রয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়াচলিস্টে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT