রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৫ মার্চ ২০২০, ১১ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৩:১৫ পূর্বাহ্ণ

ব্রাজিলিয়ান তরুণদের প্রতি কেন এত ঝোঁক!

প্রকাশিত : ০৩:১১ AM, ২৫ মার্চ ২০২০ Wednesday ২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশ্বের বড় বড় ফুটবল ক্লাবগুলোর চোখ এখন ব্রাজিলের উঠতি তরুণদের দিকে। ব্রাজিলের টিনেজ ও সদ্য টিনেজ পার করা খেলোয়াড়দের দলে ভেড়াতে উঠেপড়ে লেগেছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের মতো ক্লাব। কিন্তু কেন ‘সেলেসাও’ তরুণদের প্রতি ক্লাবগুলোর এত ঝোঁক!

ফিফা ফুটবল বিশ্বকাপের সবচেয়ে সফল দল ব্রাজিল। সর্বোচ্চ ৫ বার বিশ্বকাপ জিতেছে দক্ষিণ আমেরিকার দলটি। তবে সর্বশেষ বিশ্বকাপ জিতেছে ২০০২ সালে। বৈশ্বিক ফুটবলের শিরোপা জয়ের পর ২০০৪ ও ২০০৭ সালে কোপা আমেরিকার শিরোপা জিতে দলটি। এরপর এক যুগ বড় কোনো শিরোপার মুখ দেখেনি দলটি। এই সময় দেশটির ফুটবল বোর্ড নিজেদের তরুণ প্রতিভার দিকে নজর দেয়। তার সুফল বর্তমানে পাচ্ছে দেশটি।

সদ্য সমাপ্ত কোপা আমেরিকার শিরোপা জিতেছে ব্রাজিল। এছাড়াও দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের শিরোপা জিতেছে ব্রাজিলের ‘ফ্ল্যামেঙ্গো’। অনূর্ধ্ব-২৩ দলেরও সাম্প্রতিক সাফল্য ঈর্ষণীয়। ক্লাব ও দলের এমন সাফল্যের পেছনের বড় ভূমিকা ছিলো তরুণ ফুটবলারদের। ফলে বড় বড় ক্লাবগুলোর চোখ পড়েছে ব্রাজিলের তরুণ ফুটবলারের দিকে।

ইতিমধ্যে আর্থার মেলো ও এমেরসনকে দলে ভিড়িয়েছিল বার্সেলোনা। এরমধ্যে এমেরসনকে রিয়াল বেটিস বার্সা থেকে দলে টেনে নিয়েছে। পরে ম্যাথিউজ ফার্নান্দেজকেও কাতালান ক্লাবটি দলে টেনে নিয়েছে। যদিও গেলো জানুয়ারীর দলবদলে বার্সা থেকে ম্যাথিউজকে রিয়াল ভায়াদোলিদ দলে টেনে নেয়। সামনের গ্রীষ্মকালীন দলবদলে ১৯ বছর বয়সী গুস্তাভো মায়াকে সাও পাওলো থেকে দলে টানার বিষয়ে ব্রাজিলিয়ান ক্লাবটিকে রাজি করিয়েছে বার্সেলোনা।

এদিকে ব্রাজিলিয়ান টিনেজারদের দলে ভিড়িয়ে সবচেয়ে বেশি সুবিধা পেয়েছে রিয়াল মাদ্রিদ। গত গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে ভিনিসিয়াস জুনিয়রকে ফ্ল্যামেঙ্গো থেকে ৪৫ মিলিয়ন ইউরোতে দলে টানে লস ব্লাঙ্কোসরা। এ তরুণ স্ট্রাইকার ইতিমধ্যে রিয়ালের জার্সিতে ৩ গোল ও ১টি অ্যাসিস্ট করেছেন। প্রায় একই মূল্যে রদ্রিগোকে সান্তোস থেকে দলে টানে রিয়াল। এই ব্রাজিলিয়ান টিনেজার ইতিমধ্যে লস ব্লাঙ্কোসদের হয়ে করেছেন ৬ গোল। এই শীতকালীন দলবদলে ৬ বছরের চুক্তিতে রেইনিয়ার জেসুসকে দলে ভেড়ায় রিয়াল।

ইউরোপের সেরা সেরা ক্লাবে খেলে নিজেদের আরো শাণিত করছে ব্রাজিলের ভবিষ্যৎ তারকারা। তাদের নিয়ে ব্রাজিল আসন্ন কাতার বিশ্বকাপে নিজেদের হেক্সা মিশনে নামার পরিকল্পনা করছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT