রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ব্যায়ামের মাধ্যমে সুস্থ থাকা যায়

প্রকাশিত : ০৫:০৮ পূর্বাহ্ণ, ৯ অক্টোবর ২০১৯ বুধবার ৪৩ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

ডা. আলমগীর মতি

এক শারীরবিজ্ঞান সাময়িকীতে প্রকািশত প্রতিবেদন থেকে জানা যায়, ৭০ বছর বয়স্ক ব্যক্তিরও নিয়মিত ব্যায়াম করা উচিত। সেখানে বলা হয়েছে, চিকিৎসক কর্তৃক অনুমোদিত হওয়ার পর বৃদ্ধদের এত দ্রুত হাঁটা উচিত, তাদের হৃদস্পন্দন যেন মিনিটে ১২৫ বার হয়। এ অবস্থায় ৩৫-৪০ মিনিট করে সপ্তাহে তিনবার তাদের ব্যায়াম করা বাঞ্ছনীয়। এ ধরনের ব্যায়াম সপ্তাহে ৫-৬ দিন করলে উত্তম ফল আসে। এ ধরনের ব্যায়াম বিশেষ করে হৃদযন্ত্রের জন্য মঙ্গলকর এবং এতে বৃদ্ধদের অন্যান্য কাজ বিনাচাপে সম্পন্ন করতে সহায়ক ভূমিকা পালন করে।

যে ধরনের ব্যায়াম করতে হবে তা হলো-হেঁটে ব্যায়াম করার কোনো বিকল্প নেই। এটি ব্যয়সাপেক্ষ নয়। এ ক্ষেত্রে যা প্রয়োজন তা হচ্ছে, একজোড়া ভালো জুতা। হেঁটে ব্যায়াম করায় দেহের সব তন্ত্রের উপকার সাধিত হয়। বিশেষ করে হৃদযন্ত্র, রক্ত সঞ্চালনতন্ত্র এবং মাংসপেশির উৎকর্ষ লাভ হয়। যেহেতু হাঁটা একটি মাঝারি ধরনের ব্যায়াম, তাই এর চাপের প্রভাবে হরমোনের অতি উৎপাদন ব্যাহত হয় না। হেঁটে ব্যায়াম করলে শুধু যে শক্তিশালী হয়, এমন নয়। বরং এর ফলে ঊরু, পিঠ, ঘাড় এবং বাহুযুগলও উপকৃত হয়।

হেঁটে ব্যায়ামের সময় করণীয় : হেঁটে ব্যায়াম করা মোটেও একঘেয়েমি লাগার কথা নয়। হাঁটার সময় একটি কাজ করতে পারেন আর তা হলো-হাঁটার সময় ছোট একটি টেপরেকর্ডারে গান শুনতে পারেন অথবা কোনো শিক্ষামূলক বক্তৃতা শুনতে পারেন অথবা যদি কোনো নির্দিষ্ট বিষয় শিখতে চান, তা কার্ডে লিখে ব্যায়াম করার সময় পড়তে পারেন। এভাবে করলে আপনার মনও ব্যায়ামের সাফল্যের অংশীদার হতে পারবে।

লেখক : বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭

০১৬৭০৬৬৬৫৯৫

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT