রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

০২:৪৫ অপরাহ্ণ

শিরোনাম

বেড়াতে যাচ্ছেন? অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলো

প্রকাশিত : ০৩:৩৪ AM, ২০ ডিসেম্বর ২০১৯ Friday ১৫৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ঘুরতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। তবে বেড়াতে যাওয়ার খুশিতে এমন অনেক বিষয় আছে যা অনেকেই ভুলে যান। যার ফলে পড়তে হয় মারাত্মক বিপদে।
তাই এই ভ্রমনকে আরো আনন্দময় করে তুলতে প্রয়োজন ভালো প্রস্তুতি। ভ্রমণ শুরুর আগেভাগে গোছগাছের কাজটি ঠিকভাবে সেরে নিলে ভ্রমণের পুরো সময়ই ভালো ও সুস্থ থাকা যায়। আপনার ভ্রমণকে নিরুদ্বেগ রাখতে জেনে নিন কিছু প্রয়োজনীয় টিপস-

> ভ্রমণ সম্পর্কিত যাবতীয় কাগজপত্র যেমন টিকিট, ম্যাপ, সিডুইল ইত্যাদি, আর বিদেশে ভ্রমনের ক্ষেত্রে পাসপোর্ট, ট্র্যাভেল ভিসা, ফ্লাইটের টিকিট ও ডলার এন্ডোসমেন্ট কপি ইত্যাদি মনে করে হাতের কাছে রাখুন। ভ্রমনের পূর্বে আপনার নিকটস্থ আত্বীয়র কাছে ভ্রমন সংক্রান্ত যাবতীয় কাগজ পত্রের এক সেট ফটোকপি রেখে যাবেন। আপনার জাতীয় পরিচয়পত্র সংগে রাখুন এবং একটি কাগজে নাম-ঠিকানা, ফোন নম্বর ও জরুরি তথ্যগুলো লিখে রাখুন। যদি চশমা ব্যবহার করেন তবে অতিরিক্ত চশমা ব্যাগে নেয়া ভালো। একটি ট্রাভেল কিট বানিয়ে নিতে পারেন যেখানে থাকবে প্রয়োজনীয় ওষুধসহ গজ, ব্যান্ডেজ, অ্যান্টিসেপটিক মলম বা সলিউশন। সঙ্গে নেয়া ওষুধপত্রের একটি তালিকা লিখে হ্যান্ডব্যাগে রাখুন।

> সব সময় সঙ্গে এক বোতল পানি রাখুন। বের হওয়ার আগে মুখে সানস্ক্রিন ক্রিম মেখে নিন। প্রখর সূর্যালোক থেকে রক্ষা পেতে সানগ্লাস এবং হ্যাট ব্যবহার করতে পারেন।

> যেখানে যাবেন সে স্থান সম্পর্কে অভিজ্ঞ কারো কাছ থেকে পূর্ব ধারণা নিন। বই পড়েও জানতে পারেন। সেখানকার আবহাওয়া ও পরিবেশ সম্পর্কে জেনে নিন যাওয়ার আগেই।

> হোটেলের ভেতর জিনিসপত্র নিজ দায়িত্বে রাখুন। বাইরে যাওয়ার সময় দরজা লক করে যাবেন। ট্যুরের সময়টুকুতে খাওয়া-দাওয়ার একদম অনিয়ম করবেন না। পেটে সমস্যা হতে পারে এমন খাবার এড়িয়ে চলুন।

> নির্ধারিত স্টেশন ছাড়া অন্য স্থান থেকে বাস, ফেরি, নৌকা ইত্যাদিতে ওঠানামা করবেন না। ভ্রমণসঙ্গী ট্র্যাভেল ব্যাগটি দেখে নিন তা পানিরোধক (ওয়াটারপ্রুফ) কি না। ব্যাগের চেইনগুলোও দেখে নেয়া ভালো।

> প্রতিটি লাগেজের ভেতরে নিজের নাম-ঠিকানা ও ফোন নম্বর লেখা লেবেল সেঁটে রাখুন। আরামদায়ক সাধারণ পোশাকে ভ্রমণ করাই ভালো। এতে অহেতুক দৃষ্টি আকর্ষণ করার বিপদ এড়ানো যায়। যাত্রা শুরু করার সময় মালপত্রের একটি তালিকা তৈরি করে কাছে রাখুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT