রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২, ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:৩৬ অপরাহ্ণ

শিরোনাম
◈ নারায়ণগ‌ঞ্জে শীতলক্ষ্যা থেকে নারী-পুরুষের লাশ উদ্ধার ◈ বুড়িচংয়ে ৩ বিদ্রোহী প্রার্থীসহ ৪ জনকে আ’লীগ থেকে বহিস্কারের লক্ষ্যে কারণ দর্শানোর নোটিশ ◈ যুগান্তরের সিদ্ধিরগঞ্জ প্রতিনিধির ফুফা শ্বশুরের ইন্তেকাল ◈ নবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ◈ ভূরুঙ্গামারীতে পাথরডুবি ইউপি চেয়ারম্যান মিঠু দুর্নীতির মামলায় গ্রেপ্তার ◈ ব্রাহ্মণপাড়ায় মাদকাসক্ত ছেলের হাতে আহত পিতামাতা ◈ গঙ্গাচড়ায় নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান ও সদস্যদের শপথ গ্রহণ ◈ করিমগঞ্জে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত ◈ নড়াইল লোহাগড়া সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালো মটরবাইক্ চালানো এক যুবক ◈ ভূঞাপুরে ভ্রাম্যমান আদালতের জরিমানা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি কমার আশঙ্কা

প্রকাশিত : ০৪:৫৭ PM, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার ২৭২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রথম সারির কয়েকটি ছাড়া বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ই শিক্ষাবর্ষজুড়ে শিক্ষার্থী সংকটে থাকে। টিউশন ফিতে ছাড় দিয়েও আসন অনুপাতে শিক্ষার্থী ভর্তি করাতে পারে না এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এবার করোনার কারণে ঘোষিত বড় ছুটি শিক্ষার্থী সংকটের সে দুশ্চিন্তা আরো বাড়িয়ে দিয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সামার সেমিস্টারে শিক্ষার্থী ভর্তিতে বড় ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়েই সামার সেমিস্টারে ভর্তি ফরম বিক্রি শুরু হয়েছে চলতি মার্চে। আর ফরম বিক্রির সময়সীমা ধরা হয়েছে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত। এর মধ্যেই করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়।

কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে ভর্তি কার্যক্রম চালালেও শিক্ষার্থীদের তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। আর বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই তাদের ভর্তি কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হয়েছে। এমন অবস্থায় এ বছর করোনা সংকটের কারণে বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থী ভর্তি নিয়ে বেকায়দায় পড়তে হবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শেখ কবির হোসেন এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, আসলে করোনার প্রভাব তো বিশ্বব্যাপীই পড়ছে। প্রতিটা দেশই করোনা দ্বারা কোনো না কোনোভাবে প্রভাবিত। দেশের অন্যান্য প্রতিষ্ঠানের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোও এর প্রভাবমুক্ত নয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় দুই ধরনের প্রভাব পড়বে। একটি হচ্ছে একাডেমিক কার্যক্রমে ক্লাস-পরীক্ষার জট। এ প্রভাব মোকাবেলায় আমরা সমিতির পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেয়ার জন্য একটি সেল করে দিয়েছি। তবে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই সক্ষমতার অভাবে এ সেবা নিতে পারছে না। আর শঙ্কা সবচেয়ে বেশি দ্বিতীয় প্রভাবটি নিয়ে। সেটি হচ্ছে শিক্ষার্থী ভর্তি। প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর হয়তো তেমন কোনো সমস্যাই হবে না। তবে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ই শিক্ষার্থী ভর্তি নিয়ে বড় সংকটে পড়ে গিয়েছে।

শিক্ষার্থী সংখ্যায় অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির সামার সেমিস্টারে ভর্তি ফরম বিক্রি শুরু হয়েছে মার্চের মাঝামাঝি সময়ে। আবেদন করা যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। সে হিসেবে ফরম বিক্রির অর্ধেক সময় শেষ। করোনার ছুটির মধ্যে অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়ার সুযোগ থাকলেও শিক্ষার্থীদের দিক থেকে তেমন সাড়া পাচ্ছে না বিশ্ববিদ্যালয়টি। এজন্য বিশ্ববিদ্যালয়টির সামার সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া পিছিয়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির ভর্তি বিভাগের সিনিয়র স্টুডেন্ট কাউন্সেল ছন্দা সরকার এ বিষয়ে বলেন, আমাদের সামার সেমিস্টারে ভর্তি আবেদন শেষ হওয়ার কথা ছিল আগামী ১৫ এপ্রিল। আর ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয় ১৭ এপ্রিল। আমরা অনলাইনে কাগজপত্র জমা নিয়ে যাচাই-বাছাই করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা নিয়ে শিক্ষার্থীদের ভর্তি ফরম দিচ্ছি। এর পরও সাড়া পাওয়া যাচ্ছে না। কিছু শিক্ষার্থী ও অভিভাবক মুঠোফোনে যোগাযোগ করে খোঁজখবর নিচ্ছেন। তবে ফরম কিনছেন না। এ অচলাবস্থা চলতে থাকলে হয়তো ভর্তির ডেডলাইন বাড়ানো লাগতে পারে।

শিক্ষার্থী সংখ্যা ও গুণগত মানের দিক থেকে বেসরকারি খাতের শীর্ষস্থানীয় আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২০২০ সালের সেমিস্টারে স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি পরীক্ষার তারিখ ছিল আগামী ৩ এপ্রিল। আর স্নাতক প্রোগ্রামে ভর্তির তারিখ ছিল ১৭ এপ্রিল। যদিও করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে স্নাতক ও স্নাতকোত্তর উভয় ভর্তি পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানতে চাইলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম ব্যতীত সবকিছুই অনলাইনে সচল রয়েছে। প্রায় শতভাগ শিক্ষার্থী অনলাইনে পাঠ নিচ্ছে। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একাডেমিক ও প্রশাসনিক সভা করা হচ্ছে। এমনকি আমরা অনলাইনের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণও দিয়েছি। তবে ভর্তি পরীক্ষাগুলো আমরা স্থগিত রেখেছি। ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী পরিবারের সঙ্গে ঢাকার বাইরে অবস্থান করছে। আসলে মানুষ যেখানে জীবন নিয়ে শঙ্কায়, সেখানে এ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ভাবার সুযোগ কম। আর করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পেছাবে এটাই স্বাভাবিক।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্যমতে, কয়েক বছর ধরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ঊর্ধ্বমুখী। ২০১৯ সালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে দেশে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনাকারী ৯০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৫৪ হাজার ৩৩৩। সেখান থেকে বেড়ে ২০১৮ সালে ৯১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ৩ লাখ ৬১ হাজার ৭৯২। এ হিসাবে এক বছরের ব্যবধানে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৭ হাজার ৪৫৯ জন। যদিও করোনার প্রভাবে এ বছর শিক্ষার্থী সংখ্যা কমে যাওয়ার আশঙ্কা করছে বিশ্ববিদ্যালয়গুলো।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, দেশে বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। কিন্তু সবক’টির সক্ষমতা মানসম্মত নয়। করোনার কারণে অন্যান্য খাতের মতো শিক্ষা কার্যক্রমেও প্রভাব পড়বে এটাই স্বাভাবিক। তবে করোনার ছুটিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনের মাধ্যমে একাডেমিক কার্যক্রম চালিয়ে যেতে ইউজিসির পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। কিছু বিশ্ববিদ্যালয় এতে সাড়া দিয়ে এগিয়ে থাকছে। কিন্তু অনেক বিশ্ববিদ্যালয়েরই অনলাইনে ক্লাস নেয়ার সক্ষমতাই নেই। আসলে অনলাইনে ভর্তি নেয়ার সক্ষমতা থাকলে হয়তো বিশ্ববিদ্যালয়গুলো বন্ধের মধ্যেও ভর্তি নিতে পারত। এমনকি ক্লাসও শুরু করতে পারত। তাই আমাদের ক্রমান্বয়ে ই-লার্নিংয়ের দিকে যেতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT