রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০২:২৮ অপরাহ্ণ

শিরোনাম
◈ নারীর সম্ভ্রম হারানোর অভিযোগে শ্রীনগরে ভন্ড ফকির গ্রেফতার ◈ কালিহাতীতে অজ্ঞাত ট্রাকের চাপায় বৃদ্ধ নিহত ◈ টেক‌নোল‌জিষ্ট আ‌ছে মে‌শিন নেই, মে‌শিন আ‌ছে টেক‌নোল‌জিষ্ট নেই ◈ পুলিশ সদস্য নিয়োগে ডামুড্যা থানা পুলিশের প্রচার অভিযান”চাকরি নয়, সেবা”কনেস্টেবল পদে নিয়োগ ◈ কারিতাস সবুজ জীবিকায়ন প্রকল্পের উদ্যোগে নগদ অর্থ বিতরণ ◈ মধ্যনগরে ভ্রাম্যমান আদালতে জরিমানা ◈ পীরগাছায় খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্টিত ◈ ভূঞাপুরে আঙ্গুল কেটে ফেলা সেই কাউন্সিলরকে কারাগারে প্রেরণ ◈ ডামুড্যা উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত। ◈ তাহিরপুর সীমান্তে বারকী নৌকাসহ ভারতীয় কয়লা ও পাথর আটক

বৃষ্টিতে ক্ষতির মুখে শীতকালীন সবজি

প্রকাশিত : ০৯:১৫ AM, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার ২৯১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গত কয়েক দিন ধরে রাজশাহী অঞ্চলে টানা বৃষ্টি হচ্ছে। কখনো কখনো বাড়ছে বৃষ্টির গতি। কয়েকদিন ধরে সূর্যের দেখা নেই। এতে কপাল পুড়েছে আগাম শীতকালীন সবজি চাষিদের। বৃষ্টি বন্ধ না হলে ক্ষতির মুখে পড়বেন চাষিরা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এই মুহূর্তে সমুদ্রে বিরাজ করছে নিম্নচাপ। এরই প্রভাবে রাজশাহীসহ দেশজুড়ে বৃষ্টিপাত হচ্ছে। তবে গতকাল রোববার থেকে কেটে যেতে পারে নিম্নচাপ। এরপর থেকে পরিস্থিতির উন্নতি ঘটবে।

পবা উপজেলার মুরারিপুর গ্রামের কৃষক ইয়ার চাঁন আলী বলেন, বাড়তি লাভের আশায় প্রতি বছরই আগাম ফুলকপি ও বাঁধাকপি চাষ করি। ফসল তুলে হাসিমুখে ফিরি। এবারও ফুলকপি ও বাঁধাকপির চাষ করেছি। কিন্তু গত কয়েকদিন বৈরী আবহাওযায় চারা গাছ মারা যাচ্ছে। এবার লাভের আশা ছেড়ে দিয়েছি।

একই এলাকার সবজি চাষি আরিফুল ইসলাম বাঁধাকপি চাষ করেছেন সাড়ে তিন বিঘা জমিতে। তার ভাষ্য, পানি জমে অধিকাংশ চারা গাছের গোড়া পচে গেছে। তবে যেগুলো একটু উঁচুতে ছিল সেগুলো কোনো রকমে বেঁচে আছে। এবার মোটা অঙ্কের লোকসানে পড়তে হবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল হক বলেন, রাজশাহীতে তেমন ভারী বৃষ্টিপাত হয়নি। তারপরও যেসব ক্ষেত এখনো স্যাঁতস্যাঁতে রয়েছে সেসব ক্ষেতে চারার গোড়া পচা রোগের আক্রমণ দেখা দিতে পারে। রোদ হলেই এই সংকট কেটে যাবে। সংকট থেকে গেলে সেই ক্ষেত্রে ছত্রাকনাশক প্রয়োগ করা যেতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT