রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২০ অক্টোবর ২০১৯, ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের বিদায়

প্রকাশিত : ০৫:০৮ পূর্বাহ্ণ, ৯ অক্টোবর ২০১৯ বুধবার ২৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

পৃথিবীতে দীর্ঘজীবী প্রাণির মধ্যে কচ্ছপ অন্যতম। এই কচ্ছপ রয়েছে সেরা পাঁচের মধ্যে। একটি কচ্ছপের গড় আয়ু ১০০ থেকে ১২৩ বছর। তবে একটি কচ্ছপ মারা গেল ৩৪৪ বছর বয়সে। পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বলা হতো এটাকে। কচ্ছপটির নাম আলাগবা।

জানা যায়, তিন শতাব্দী কাটিয়ে অবশেষে পৃথিবী থেকে বিদায় নিলো আলাগবা। নাইজেরিয়ার রাজপরিবারের মালিকানাধীন কচ্ছপটির বয়স হয়েছিল ৩৪৪ বছর। এমন দাবিই করেছেন রাজপরিবারের সর্বশেষ সদস্যরা। কচ্ছপটির জন্ম হয়েছিল ১৬৭৫ খ্রিষ্টাব্দে।

রাজপরিবার জানায়, বেশি বয়স হওয়ার কারণেই কচ্ছপটিকে ‘আলাগবা’ বলে ডাকা হয়। যার অর্থ ‘বয়স্ক’। ৩৪৪ বছরের প্রাণিটি সামান্য শারীরিক অসুস্থতার পর মারা যায়। যদিও কচ্ছপ এমনিতে বেশিদিন বাঁচে।

কচ্ছপটি বেশিদিন বাঁচার কারণ হিসেবে অনেকে বলেন, প্রাণীটির বিপাক প্রক্রিয়া খুব ধীরগতির। তার মানে এদের শক্তিও ক্ষয় হয় খুব ধীরে। ১৯০৮ সালে জার্মান শারীরবৃত্তবিদ ম্যাক্স রাবনার প্রাণির আয়ু নিয়ে একটি সূত্র উপস্থাপন করেছিলেন। যেখানে বলা হয়েছিল, প্রাণির বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম।

গত শতাব্দীতে এ নিয়ে অনেক বিজ্ঞানীই মাথা ঘামিয়েছেন। প্রাণিদেহের মৌলিক কিছু উপাদান ও স্থিতিহীন অণুর সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এ সূত্র অনুযায়ীই কচ্ছপ বেশিদিন বাঁচে।

যদিও বিজ্ঞানীদের দাবি, এখানে যে কচ্ছপের কথা বলা হচ্ছে তার বয়স এত বেশি নয়। খুব বেশি হলে একশ বা তার কিছু বেশি হবে। কিন্তু রাজপরিবারের সদস্যরা সেটা মানতে রাজি নন। তাদের দাবি, কচ্ছপটির বয়স ৩৪৪ বছরই হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT