রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৫০ পূর্বাহ্ণ

বিশ্বের চার ভাগের একভাগ কার্বন নিঃসরণ হয় চীনে

প্রকাশিত : ০৭:২১ AM, ৩ অক্টোবর ২০১৯ Thursday ২২৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

W83K69 --FILE--Chinese workers install solar panels on the rooftop of a building at a textile factory in Nantong city, east China's Jiangsu province, 24 Augu

দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ হতে গিয়ে এতোদিন বিশ্বের চার ভাগের একভাগ কার্বন নিঃসরণ করতো চীন। কিন্তু সম্প্রতি নবায়নযোগ্য শক্তির উৎস খুঁজতে সৌরবিদ্যুত প্রকল্পে বিশ্বের সবচেয়ে বেশি অর্থ ঢালছে দেশটি।

আর এরই ধারাবাহিকতায় পুরোদস্তুর সৌর খামার গড়ে তুলতে শুরু করেছে চীন। এ লক্ষে গড়ে প্রতিদিন একটি করে সৌর প্রকল্প তৈরি হচ্ছে।

অনেকের মতে, চীন এখন ‘গ্রিড সমতা’র অবস্থায় পৌঁছে গেছে।

যখন সৌর ব্যবস্থা থেকে শক্তি আহরণের খরচ কয়লা থেকে আহরণের সমান, এমনকি কম হয়ে যায়। কিন্তু পুরনো অভ্যাস ছাড়া যায়না সহজেই।

চীনের মোট শক্তির ৬০ শতাংশ আসে কয়লা থেকে। বিশ্বের মোট কার্বন নিঃসরণের ২৫ শতাংশের বেশি উৎপাদন করে চীন।

দেশটির ২৫ শতাংশ কয়লা কারখানা চীনের বাইরে স্থাপন করা হয়েছে। কিন্তু তারপরেও বেশ কিছু সমস্যায় পড়ছে চীন। এশিয়ার উঁচু পর্বতের হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে। যা লাখ লাখ মানুষের মানুষে দরকারি গুরুত্বপূর্ণ উৎসকে হুমকিতে ফেলছে।

অবশ্য কয়লাকে এখনই পুরোপেুরো বাদ দিতে প্রস্তুত না চীন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT