রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২০ অক্টোবর ২০১৯, ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বিশ্বসেরা ১০০ উদ্ভাবনী নারী নেতৃত্বের তালিকায় সায়মা ওয়াজেদ পুতুল

প্রকাশিত : ০৭:২৮ অপরাহ্ণ, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ৫৪ বার পঠিত

অনলাইন নিউজ ডেক্স :
alokitosakal

বিশ্বসেরা ১০০ উদ্ভাবনী নারী নেতৃত্বের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে ঠাঁই করে নিয়েছেন বিশ্বস্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও (ওয়ার্ল্ড হেলথ ওর্গানাইজেশন)-এর বিশেষজ্ঞ সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

বৈশ্বিক মানসিক স্বাস্থ্য উন্নয়নে নিজের উদ্ভাবনী কৃতিত্বের স্বীকৃতি হিসেবে এই বিরল সম্মান অর্জন করেছেন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

সম্প্রতি নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে ব্লগে এই তালিকা তুলে ধরেছেন। মানসিক রোগ অনুধাবণ, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীদের ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের অদ্যাক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। দীর্ঘকাল ধরেই বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে নিরন্তর কাজ করে যাচ্ছেন শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

সায়মা ওয়াজেদ হোসেন পুতুল : বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি, ডব্লিউএইচওর মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ হোসেন পুতুল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. ওয়াজেদ আলী মিয়ার কন্যা এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি

মানসিক স্বাস্থ্যসেবা খাতে তার বিশেষ উদানের জন্য ২০১৭ সালে ডব্লিউএইচও তাকে মানসিক স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ নিয়োগ করে।২০১৭ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থা তাকে ‘ডব্লিওএইচও চ্যাম্পিয়ন ফর অটিজম’উপাধিতে ভূষিত করে। ডব্লিউএইচওর বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT