রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:২৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ এক কোটির ঘরে ইমন খানের ‘পাখি দোহাই লাগে’ গানটি ◈ চরফ্যাশনে দুর্গম এলাকায় স্যাটেলাইট ক্লিনিক স্থাপন সংক্রান্ত এডভোকেসী সভা অনুষ্ঠিত ◈ কলাপাড়ায় ফ্রান্সে কার্টুন চিত্র একে বিশ্ব নবী (সাঃ) কে অবমাননা করার প্রতিবাদে কলাপাড়ায় বিক্ষোভ ও সমাবেশে ◈ দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নির্ধারিত স্থান পরিদর্শন করেনঃ এমপি জ্যাকব ◈ ফ্রান্সে মুহাম্মাদ (সাঃ)’র ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ গোপালগঞ্জ জেলা ◈ সেনবাগে ঈদে মিল্লাদুন্নবী (সাঃ)উপলক্ষে জশনে জুলুস ও দোয়া মাহফিল ◈ ত্রিশালে বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ গংগাচড়ায় ভিক্ষুক পূনর্বাসনে গাভী, অটোরিকশা, ও দোকান ঘর বিতরণ করলেন- এমপি রাঙ্গা ◈ টুপামারী ইউপি নির্বাচন উপলক্ষে জেলা পুলিশের ব্রিফিং ◈ দুর্গাপুরে সরকারী কলেজের ভর্তি বানিজ্যের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

বিভিন্ন স্থানে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে

প্রকাশিত : ০৬:২৮ AM, ২৬ সেপ্টেম্বর ২০১৯ Thursday ১৯২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কুমিল্লা জেলায় এ বছর প্রায় ৮০০ পূজামণ্ডপে চলছে শারদীয় দুর্গোত্সবের শেষ মুহূর্তের প্রস্তুতি। নির্মিত হচ্ছে ব্যয়বহুল নানারকম দৃষ্টিনন্দন দেব-দেবীসহ দুর্গা প্রতিমা। বিভিন্ন মন্দিরে প্রতিমা সরবরাহ করতে ব্যস্ত সময় কাটাচ্ছেন শিল্পীরা। হিন্দু সম্প্রদায়ের এই বড়ো উত্সবকে সামনে রেখে জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে বিরাজ করছে উত্সবের আমেজ।

কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন সূত্রে জানা যায়, এ বছর কুমিল্লা মহানগরসহ জেলার ১৭টি উপজেলা এলাকার ৭৯৬টি পূজামণ্ডপে শারদীয় দুর্গোত্সব অনুষ্ঠিত হবে। এর মধ্যে কুমিল্লা আদর্শ সদর উপজেলায় ৬৭টি, চৌদ্দগ্রামে ২৪টি, তিতাসে ১৫টি, মেঘনায় ছয়টি, দাউদকান্দি ৫৩টি, সদর দক্ষিণে ৪৩টি, মুরাদনগরে ১৫৫টি, হোমনায় ৫০টি, নাঙ্গলকোটে আটটি, চান্দিনায় ৬৬টি, মনোহরগঞ্জে ১৩টি, দেবিদ্বারে ৯৫টি, ব্রাহ্মণপাড়ায় ১৪টি, বরুড়ায় ৯৭টি, লাকসামে ৩৪টি, বুড়িচংয়ে ৪১টি ও লালমাই উপজেলায় ১৫টি পূজামণ্ডপ রয়েছে। এদিকে পূজামণ্ডপ দৃষ্টিনন্দন করতে চলছে প্রতিযোগিতা। যতই দিন ঘনিয়ে আসছে ততই বিভিন্ন জেলা হতে আগত মৃিশল্পীরা নিখুঁত রং তুলিতে দেবীকে অপরূপ সাজে সাজিয়ে তুলছেন। নগরীর কাত্যায়নী কালীবাড়ি, ঈশ্বরপাঠশালা, রাজরাজেশ্বরী কালীবাড়ি, করুণাময়ী কালীবাড়ি, সিদ্ধেশ্বরী কালীবাড়ি, চাঁনময়ী কালীবাড়ি, কালিয়াজুরী (শীলবাড়ি), বজ্রপুর, দেশওয়ালীপট্টি, কাপড়িয়াপট্টি, ছাতিপট্টিসহ নগরীর বাসাবাড়ির পারিবারিক মন্দিরগুলোতে চলছে দুর্গা প্রতিমা তৈরির কাজ।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, ‘হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহত্ ধর্মীয় উত্সব শারদীয় দুর্গাপূজা উত্সবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে পালনের লক্ষ্যে পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ নিয়ে সভা করা হয়েছে। পূজার সময় র্যাব-পুলিশের টহল ও আনসার মোতায়েনের মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকবে। জেলার প্রত্যেক উপজেলার গুরুত্বপূর্ণ পূজামণ্ডপগুলোতে বাড়তি সতর্কতামূলক প্রস্তুতি নেওয়া হয়েছে।’

পাবনা প্রতিনিধি জানান, পাবনায় পূজামণ্ডপগুলোতে শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে পুরোদমে প্রতিমা তৈরির কাজ চলছে। দিন-রাতের বেশি সময় প্রতিমা শিল্পীরা কাজ করছেন। এবারের উত্সব ঘিরে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য জেলা প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তার কথা বলেছেন। উত্সব সফলভাবে শেষ করতে নানা পরিকল্পনা হাতে নিয়েছেন মণ্ডপের আয়োজক ও পূজা উদযাপন কমিটির নেতারাও। তাদের বক্তব্য, উত্সব নির্বিঘ্নে শেষ করতে মণ্ডপগুলোতে কয়েক হাজার স্বেচ্ছাসেবক কাজ করবেন।

পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বলেন, দুর্গাপূজাকে শান্তিপূর্ণ ও আনন্দময় করে তুলতে সকল মণ্ডপে পুলিশ থাকবে, পোশাকি পুলিশের পাশাপাশি সাদা পোশাকে নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও কয়েকটি পূজামণ্ডপ মিলে ভাগ করে করে মোবাইল টিম থাকবে।

নেত্রকোনা প্রতিনিধি জানান, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উত্সব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে নেত্রকোনা পৌরসভায় ৫৪টিসহ জেলায় ৫১০টি পূজামণ্ডপ ও মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি পূজামণ্ডপ ও মন্দিরে প্রতিমা সাজানোর কাজে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন মৃিশল্পীরা। অধিকাংশ মন্দির ও মণ্ডপেই প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। নেত্রকোনা পৌরসভা ও জেলার ১০টি উপজেলায় সর্বত্র নির্বিঘ্নে পূজা উদ্যাপনের লক্ষ্যে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন, নেত্রকোনার পুলিশ সুপার আকবর আলী মুনসী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT