রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৪ এপ্রিল ২০২০, ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৭:৪৯ অপরাহ্ণ

বিবেক তুমি কবে জাগ্রত হবে

সুমন শান্ত

প্রকাশিত : ০৭:০৯ PM, ১৬ মার্চ ২০২০ Monday ৯৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভুলে ভুলে মানুষ এক সময় অন্ধ হয়ে যায়। লোভ-লালসা মানুষকে অনেক সময় ভুল পথে নিয়ে যায়। লোভের তাড়নায় মানুষের বিবেক-বুদ্ধি লোপ পায়। অন্ধ বিবেকের কারণে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা জাতি কখনও সঠিক পথ খুঁজে পায় না। কারণ তারা উল্টা স্রোতে হাঁটে। তাদের ওপর ভর করে অপশক্তি। ভুলে ভরা পথকেই তারা সঠিক বলে মনে করে। আর এতে তাদের আলোর জগতে আসার সম্ভাবনাটুকু হারিয়ে যায়।

একটি গানের কথা এরকম : চোখ থাকিতে দুনিয়ায় আন্ধার। আমাদের চারপাশ ঘিরে এমন কিছু সমস্যা বিরাজমান, যেগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেও যেন দেখে না। অথচ এগুলোর প্রতি কর্তৃপক্ষ একটুখানি নজর দিলে সমাধান হয়ে যায়। কোনো অপরাধ দেখেও না দেখার ভান করাটাই অন্ধ বিবেকের কারণ।

দেশে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও অপরাধ যারা দেখবেন এবং প্রতিরোধ করবেন, তাদেরই অনেকে ঘুষ-দুর্নীতির সঙ্গে জড়িত। ক্ষমতা, রাজনীতির ছত্রছায়া আর ম্যানেজ প্রক্রিয়ার কারণে কোনো জবাবদিহিতা নেই। আর অন্ধ বিবেকের কারণেই এসব হচ্ছে বলে দেশের জ্ঞানী, গুণী ও বিশিষ্টজনদের ধারণা।

ধরা যাক কোনো একটি অফিসের কথা। সরকারের বিধিমতো অফিসের কর্তাব্যক্তি স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করলে অফিসে কোনো অনিয়ম থাকার কথা নয়। কিন্তু কর্তাব্যক্তি ঘুষের মোহে অন্ধ হয়ে ওঠেন বিধায় অধস্তন ব্যক্তিরা দুর্নীতি করেও পার পেয়ে যায়।

আবার ধরা যাক কোনো একটি সমাজের কথা। কোনো ঘটনায় সমাজে বিচার-সালিশের আয়োজন করা হলে সেখানে সালিশকারীদের টাকা দিতে হয়। এ নিয়ম আমাদের সমাজে ছিল না। কিন্তু এটি যেন সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। আমরা যেন অন্ধ বিবেকের কারাগারে বন্দি। আবার যদি প্রশাসনের কথা ধরি, তাহলে দেখা যায় খুন, ধর্ষণ কিংবা অন্য কোনো অপরাধের ঘটনায় তদন্তের নামেই বছরের পর বছর চলে যায়।

অনেক ক্ষেত্রেই সত্য-মিথ্যা বিচার করা হয় না। মেধাবীদের মূল্যায়ন না করা, সত্যকে আড়াল করা, অন্যকে ঠকানো, প্রতারণা করা, দায়িত্বে অবহেলা করা, সমাজে বৈষম্য সৃষ্টি করা- এসবের জন্য মানুষের অন্ধ বিবেকই দায়ী।

আমরা অনেক আগেই অন্ধকার যুগ পেরিয়ে এসেছি। আমরা এখন সভ্য সমাজের মানুষ। আমরা আলোকিত সমাজের বাসিন্দা। তবুও কেন আমরা নিজেদের অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছি? এর মূলে রয়েছে অন্ধ বিবেক। আমরা অন্ধ বিবেকের বদ্ধ ঘরে থাকতে চাই না। আমাদের সমাজ, আমাদের দেশ সুন্দরভাবে সাজাতে চাই। সত্যের আলোয় ভরে উঠুক আমাদের সমাজ। সত্য, সুন্দর ও স্বচ্ছতায় জেগে উঠুক বিবেক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT