রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৮:২৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু
ঢাকা উত্তর

বিএনপি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার উদ্যোগ

প্রকাশিত : ০৫:৩৯ AM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ২৮৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

অভ্যন্তরীণ কোন্দল মিটিয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপিকে আরও চাঙ্গা করতে নানা উদ্যোগ নিয়েছে দলীয় হাইকমান্ড। আসন্ন সিটি করপোরেশন নির্বাচন এবং খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে সামনে রেখে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করার এ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে মহানগর উত্তরের সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

বৈঠকে মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহ-সভাপতি বজলুল বাসিত আঞ্জুর ওপর সম্প্রতি হামলায় জড়িতসহ দলের বিদ্রোহীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বৈঠকের বিষয়টি আগে থেকে গণমাধ্যমকে জানানো হয়নি। অবশ্য পরে মহানগর উত্তর বিএনপির দপ্তরসম্পাদক এবিএমএ রাজ্জাক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, খালেদা জিয়ার মুক্তির দাবিতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। বিশেষ অতিথি ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের দলীয় মেয়র প্রার্থী এম. তাবিথ আউয়াল। এ সময় ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতারা, ২৭টি থানার সভাপতি, সাধারণ সম্পাদক, ৫৭টি ওয়ার্ড বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

নেতাদের উদ্দেশ্যে মির্জা ফখরুল তাঁর বক্তৃতায় বলেন, আজ আপনারা ঐক্যবদ্ধভাবে এখানে উপস্থিত হয়েছেন, আগামী দিনেও দেশনেত্রীর মুক্তির আন্দোলনে ঐক্যবদ্ধভাবে রাজপথে ঝাঁপিয়ে পড়তে হবে। তিনি বলেন, পাড়া-মহল্লায় সাধারণ মানুষের কাছে যেতে হবে। অন্যায়ের বিরুদ্ধে, এ সরকারের দুর্নীতির বিরুদ্ধে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করে রাজপথের আন্দোলনের মাধ্যমে এ স্বৈরাচার সরকারের পতন ঘটাতে হবে। তিনি সব নেতাকর্মীকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। এছাড়া মহানগর উত্তর বিএনপির প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে কর্মী সম্মেলনের নির্দেশ দেন মির্জা ফখরুল।

দলীয় সূত্র মতে, ঢাকায় বিএনপিকে শক্তিশালী করার জন্য ২০১৭ সালের ১৮ এপ্রিল মহানগরকে দুই ভাগ করে নতুন কমিটি ঘোষণা করা হয়। দলের যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে সভাপতি ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর কাজী আবুল বাশারকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ৭০ সদস্যের এবং এমএ কাইয়ুমকে সভাপতি ও আহসানউল্লাহ হাসানকে সাধারণ সম্পাদক করে ঢাকা উত্তরের ৬৬ সদস্যের আংশিক কমিটির অনুমোদন দেন বিএনপি মহাসচিব। এর মধ্যে মামলা জটিলতার কারণে এমএ কাইয়ুম মালয়েশিয়ায় অবস্থান করছেন।

সূত্রমতে, এ কমিটি গঠনের প্রথম দিক থেকেই অভ্যন্তরীণ কোন্দল দেখা দেয়। দলীয় কর্মকা-েও এর নেতিবাচক প্রভাব পড়ে। গেল বছরের ৩ জুন উত্তরের ২৫টি থানা ও ৫৮টি ওয়ার্ড কমিটি ঘোষণা করার পর এ কোন্দল আরও বেড়ে যায়। এসব কমিটিকে এমএ কাইয়ুম ও আহসান উল্লাহ হাসানের পকেট কমিটি আখ্যা দেয় সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেনসহ একটি গ্রুপ। এ বিষয়ে তারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে লিখিতভাবে অভিযোগও দেন। পরবর্তী সময়ে বিএনপি মহাসচিবের সঙ্গে কয়েক দফা বৈঠক ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্যদের সব কিছু অবহিত করেন তারা। অন্যদিকে উত্তরের সভাপতি ও সাধারণ সম্পাদকের পক্ষ থেকেও প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ করা হয় দলের হাইকমান্ডের কাছে। ঘোষিত থানা ও ওয়ার্ড কমিটিকে স্বচ্ছ ও সুন্দর আখ্যা দেন তারা। এলাকায় কর্মী-সমর্থক বিচ্ছিন্ন কিছু নেতা ব্যক্তিস্বার্থে বিশৃংখলা সৃষ্টি করছে বলেও অভিযোগ করেন তারা। তবে দলীয় হাইকমান্ড এ কোন্দল সমাধান করতে না পারায় বিদ্রোহী নেতারা বেশ কিছু দিন ধরে পৃথক ব্যানারে দলীয় কর্মসূচি পালন করে আসছিলেন।

উদ্ভুত পরিস্থিতিতে সৃষ্ট কোন্দল সহিংস রূপ নেয় ১ সেপ্টেম্বর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে। এ দিন দলীয় কর্মসূচি অনুযায়ী জিয়ার মাজারে সিনিয়র নেতাদের শ্রদ্ধা নিবেদন করে চলে যাওয়ার পর ঢাকা মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহসভাপতি বজলুল বাছিত আঞ্জুর ওপর হামলা করে দলের প্রতিপক্ষরা। এসময় তার পাঞ্জাবি ছিঁড়ে ফেলা হয়। পরে খালি গায়ে জিয়ার মাজার এলাকা ত্যাগ করেন আঞ্জু।
এদিকে তাৎক্ষণিকভাবে এ হামলার ঘটনার বিচার দাবি করা হয়। পরে ৭ সেপ্টেম্বর গুলশানে ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি এএফএম আবদুল আলীম নকীর সভাপতিত্বে এক বৈঠক থেকে আঞ্জুর ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান নেতারা। বিতর্কিত যে কয়জন ‘সন্ত্রাসী’ আঞ্জুর ওপর হামলা করেছে, তাদের দল থেকে বহিষ্কারের জন্য ৭ দিনের আল্টিমেটাম দেন তারা। ফলে বিষয়টি নিয়ে এ শাখায় বিএনপির মধ্যে বেশ অস্থিরতা বিরাজ করছিল।

দলীয় সূত্র জানায়, মহানগর উত্তর কমিটির ৬/৭জন বিদ্রোহী হিসেবে তৎপরতা চালাচ্ছেন। শনিবার গুলশানে অনুষ্ঠিত বৈঠকে মহানগর উত্তর বিএনপির ৬৬ নেতার মধ্যে ৪৫ জন উপস্থিত ছিলেন। এছাড়া সব থানা ও ওয়ার্ড নেতারা এতে যোগ দেন। এ উপস্থিতি দেখে বিএনপি মহাসচিব সন্তোষ প্রকাশ করেছেন।

দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাক আলোকিত বাংলাদেশকে বলেন, শনিবারের বৈঠক থেকে সহ-সভাপতি আঞ্জুর ওপর হামলার বিচারের আশ্বাস দেওয়া হয়েছে। মামলা হামলাকারীদের বহিষ্কার চাচ্ছি। এ বহিষ্কারের কোনো বিকল্প নেই। তিনি বলেন, এ বৈঠকে সব নেতাকে ম্যাসেজ দেওয়া হলেও বিদ্রোহীরা আসেননি।

দলীয় সূত্র জানায়, ঢাকা উত্তর সিটিতে বিএনপির মেয়র প্রার্থী হিসেবে তাবিথ আউয়ালকে নিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে ব্যাপক তৎপরতা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করে শিগগিরই মহানগর উত্তরের পূর্ণাঙ্গ কমিটি করার উদ্যোগ নেওয়া হবে বলেও জানা গেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT