রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৯ মে ২০২০, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৪৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ ঝড়ে পড়া ঘর নির্মাণে আর্থিক সহায়তা প্রয়োজন ছাতকের দিন মজুর মহিম উদ্দিন’র ◈ বাঁশখালীর চাম্বল এলাকায় হাতির আক্রমণে এক আমবাগান মালিকের মৃত্যু ◈ চট্টগ্রামে মোট ৪৫৭ টি নমুনা পরীক্ষা করে আরও ২২৯ জন করোনা পজেটিভ  ◈ পত্নীতলায়  ঘাতক ট্রাকে কেড়ে নিল  আপন দু ভাইয়ের  প্রাণ! ◈ নীলফামারিতে এক গৃহবধুর অর্ধনগ্ন মরদেহ উদ্ধার ◈ নীলফামারিতে র‌্যাব ক্যাম্পে ১০ জন করোনা সনাক্ত ◈ মনিরামপুরে ঝড়ে ঘর ভেঙে গেছে, ভ্যান চালক মুস্তাক মোড়লের ◈ কোটচাঁদপুরে পানির নিচে ৬টি অসহায় পরিবার বন্দি- প্রশাসনের হস্তক্ষেপ কামনা ◈ কালিহাতীতে নতুন করে আরো দুইজন করোনায় আক্রান্ত! মোট আক্রান্ত ৯ ◈ তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা.ফিরোজ মিয়া করোনামুক্ত

বাড়ির পুরোনো জিনিসে সংক্রমণের আশঙ্কা

প্রকাশিত : ০৫:০১ PM, ৪ এপ্রিল ২০২০ Saturday ১৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সংক্রমণ এড়াতে লকডাউনের সময় বাড়ি ও নিজেদের পরিষ্কার, পরিচ্ছন্ন রাখার ব্যাপারে আমরা আগের চেয়ে বেশি সতর্ক হয়েছি। কিন্তু বাড়ির যে সব পুরোনো ইলেকট্রনিক জিনিসপত্র আর আমরা ব্যবহার করি না, সেগুলোকে নিয়মিতভাবে পরিচ্ছন্ন রাখার দিকে কী আমরা নজর দিচ্ছি ততটা? বাড়ির যে ঘরে আমরা পুরোনো খাতা, বই, ইস্ত্রি, টেলিভিশন সেট, পুরোনো ক্যাসেট, সিডি, রেকর্ড প্লেয়ার, ডিভিডি প্লেয়ারসহ বিভিন্ন ধাতব জিনিসপত্র পুরে দিনের পর দিন সেই ঘরটাকে তালাবন্দি করে রাখি, সেই ঘর আর তার ভেতরের জিনিসপত্রের দিকে কি আমরা তাকিয়ে দেখছি?

চিকিৎসকেরা বলছেন, বাড়ির যাবতীয় পুরোনো জিনিসপত্রই এখন পারলে বর্জন করা উচিত। সেটা না সম্ভব হলে, নিয়মিতভাবে সেই সব পুরোনো জিনিসপত্র আর সেগুলো যে ঘরে দীর্ঘদিন তালাবন্দি করে রাখা আছে, এখন সেই সবই খুব ভালোভাবে পরিষ্কার করা উচিত। না হলে, অনেক দিনের অব্যবহৃত ওই জিনিসগুলির ওপর যে প্রচুর পরিমাণে ধুলাবালি জমেছে, তার থেকেও সংক্রমণের আশঙ্কা বাড়তে পারে বাড়ির লোকজনের।

চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, বাড়ির পুরোনো বই, খাতায় ছত্রাক জন্মায়। যাদের অনেকগুলোই বাড়ির লোকজনের সংক্রমণের কারণ হয়ে দাঁড়াতে পারেবলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

কোভিড-১৯ এর জন্য এখন যে পরিস্থিতি, তাতে যেকোনো সংক্রমণই বিপজ্জনক। কারণ তা আমাদের শরীরের স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থাকে দুর্বল করে দেয়। তাই এখন এমন সব জিনিস পারলে বর্জন করাই ভালো। না পারলে বহু দিনের অব্যবহৃত জিনিসপত্রগুলো আবার খুব ভালোভাবে ঝাড়া-পোছা করে রাখা দরকার, বলছেন অরিন্দম। মোদ্দা কথা, এখন সংক্রমণ এড়ানোর জন্য বাড়িতে কোনোভাবেই ধুলাবালি জমতে দেওয়া উচিত হবে না। পুরোনো অব্যবহৃত জিনিসপত্রে ধুলাবালি জমে বেশি। তাই সেগুলোকে পরিষ্কার রাখার ব্যাপারে আরো বেশি সতর্ক হওয়ার প্রয়োজন, জানাচ্ছেন চিকিৎসকেরা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT