রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৫ জুন ২০২১, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:৫৬ অপরাহ্ণ

পোশাক কারখানায় সীমিত নিয়োগ

বাড়ছে বেকার সংখ্যা

প্রকাশিত : ০৭:২৮ AM, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ১৭৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সভারের পোশাক শিল্প কারখানাগুলো নিয়োগ বন্ধ রাখায় বেড়েছে বেকার সংখ্যা। কাজের সন্ধানে কারখানাগুলোর ফটকে ঘুরছেন বেকার শ্রমিকরা। অন্যদিকে চাকরি বাঁচাতে দ্বিগুণ কাজ করতে বাধ্য হচ্ছেন কারখানাগুলোতে নিয়োজিত শ্রমিকরা।

জানা গেছে, আগে কাজ ছেড়ে কয়েক মাস বাড়ি থেকে এলেও শিল্পাঞ্চলে কাজ পাওয়া যেত। কিন্তু এখন কাজ ছেড়ে দিলেই আর কাজ পাওয়া যায় না। মজুরি ও উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় জনবল নিয়োগে কঠোর নীতি গ্রহণ করেছে কারখানাগুলো। তবে চলতি বছর কাজের মৌসুম শেষ হওয়াও একটি বড় কারণ বলে মনে করছে এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা। কম শ্রমিক দিয়ে বেশি উৎপাদনের এই প্রচলন শুরু হয় মূলত এ বছরের জানুয়ারি থেকে।

ওই সময় থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা কার্যকর হয়। এরপর থেকেই অধিকাংশ কারখানা শ্রমিক নিয়োগে সতর্কতা অবলম্বন শুরু করে। কোনো শ্রমিক কাজ ছেড়ে গেলেই ওই পদে আর নিয়োগ দেওয়া হচ্ছে না।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের নেতা খায়রুল মামুন মিন্টু বলেন, নিয়োগ যেমন বন্ধ রয়েছে, তেমনি অতিরিক্ত কাজের চাপে বর্তমানে শ্রমিকরা নিষ্পেষিত। একজন শ্রমিককে দিয়ে দুজনের কাজ করানো হচ্ছে। বেতন বাড়ানোর পর থেকে এই অসাধু উপায়টি অবলম্বন করছে মালিকপক্ষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT