রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২০ মে ২০২০, ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৬:২৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ নাটোরের নলডাঙ্গায় নিম্নআয়ের মানুষদের মাঝে খাদ্যসহায়তা বিতরণ ◈ নাটোরে চলতি বছরের আম আহরণ কার্যক্রমের উদ্বোধন ◈ নাটোরে জেলা প্রশাসনের কর্মচারীদের মধ্যে ঈদ উপহার বিতরণ ◈ নাটোরে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত ◈ নাটোরে করোনা মোকাবেলায় ৭ দফা দাবিতে স্মারকলিপি প্রদান ◈ নিয়ামতপুরে করোনা আক্রান্ত ৩ রোগী সুস্থ ◈ সোনার বাংলা গোল্ডেন ক্লাবের ২শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ ◈ ধুনটে অগ্নিকান্ডে ৪ দোকান পুড়ে ছাই ◈ কৈজুরীতে ভিজিডির চাল বিতরণ ও ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু ◈ এতিম ও পথশিশুদের ঈদ সামগ্রী দিলেন ধামইরহাটের সাবেক ইউএনও সফিউজ্জামান ভুইয়া

বারবার হাত ধোবেন কেন

প্রকাশিত : ০৩:১১ AM, ২৫ মার্চ ২০২০ Wednesday ১৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নতুন করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে হাত ধোয়াকেই প্রতিরোধ ব্যবস্থার তালিকায় ১ নম্বরে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হাত দিয়ে আমরা প্রতিনিয়ত মুঠোফোন, টিভির রিমোট, দরজার হাতল, সিঁড়ির রেলিং, পানির কল, চেয়ার, টেবিল, বেঞ্চ, চাবি, টাকা, কাঁচা মাছ-মাংস, সবজি ইত্যাদি কত কিছুই না ধরি। এসব জিনিসে লেগে থেকে অসংখ্য জীবাণু। হাত দিয়ে নাক–মুখ ঢেকে হাঁচি-কাশি দিলেও হাতে জীবাণু লেগে যায়। এরপর হাত না ধুয়ে খাবার প্রস্তুত বা খাওয়া হলে, অথবা মুখ–চোখ–নাক স্পর্শ করা হলে জীবাণু শরীরে ঢুকে যায়।

সাবান-পানি দিয়ে নিয়মিত এবং নিয়মমতো হাত ধুলে করোনাভাইরাসসহ যেকোনো জীবাণুর সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব। বাইরে থেকে ফিরে ভালো করে হাত পরিষ্কার করতে হবে। খাওয়ার আগে ও টয়লেটের পর অবশ্যই হাত ধুতে হবে। কাঁচা মাছ-মাংস বা পশু–পাখি স্পর্শ করলেও ভালো করে হাত ধুতে হবে। হাত দিয়ে নাক পরিষ্কার করলে বা হাত দিয়ে নাক-মুখ ঢেকে হাঁচি-কাশি দিলেও হাত ধুতে হবে। আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে হাত ধুয়ে নিতে হবে।

সাবান-পানি দিয়ে ধোয়ার সময় প্রথমে পানি দিয়ে হাত ভেজাতে হবে। তারপর সাবান নিয়ে দুই হাতের উভয় দিকে, আঙুলের ফাঁকে এবং নখের নিচে খুব ভালোভাবে ঘষে নিতে হবে। তারপর পানি দিয়ে ধুয়ে নিতে হবে। সাবান-পানি না থাকলে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করা যায়।

অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ্‌, বিভাগীয় প্রধান, কমিউনিটি মেডিসিন বিভাগ, কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, ময়মনসিংহ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT