রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৩:৫৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু ◈ ছাগলনাইয়া থানার অফিসার ইনচার্জ মেজবাহ্ উদ্দিন আহমেদ এর বিদায় সংবর্ধনা ◈ বাঁশখালীতে অবৈধভাবে বালি উত্তোলন করায় ড্রেজার মেশিন জব্দ ◈ বাঁশখালী সাধনপুরে কাঁদায় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত ◈ নবীনগর বিটঘরে কাল বৈশাখীর ঝড়ে গাছের ডাল পড়ে বৃদ্ধের মৃত্যু ◈ লালমোহনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ◈ মোংলায় আগুনে পুড়ে যাওয়া ছয়টি পরিবারের মাঝে পি.ডি.এম. ফাউন্ডেশন এর ঢেউটিন বিতরণ

বাবরি মসজিদ-রাম মন্দির বিতর্কের নিষ্পত্তি আজ

প্রকাশিত : ০৭:০৭ AM, ৯ নভেম্বর ২০১৯ শনিবার ১৪৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভারতে বহু বিতর্কিত এক শতাব্দীর পুরনো অযোধ্যা মামলার রায় ঘোষণা হতে চলেছে আজ শনিবার। সকাল সাড়ে ১০টায় চূড়ান্ত রায় ঘোষণা করবে ভারতের সুপ্রিম কোর্ট।

অযোধ্যা জমি মামলার চূড়ান্ত শুনানির জন্য জানুয়ারিতে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ গঠন করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের সঙ্গে ছিলেন বিচারপতি অশোক ভূষণ, ডিওয়াই চন্দ্রচূড়, এসএ বোবদে এবং এস আবদুল নাজির। সওয়াল জবাব শুরুর আগে আদালতের বাইরে অযোধ্য মামলা মীমাংসার জন্য আরও একবার চেষ্টা করেন শীর্ষ আদালত।

গত ৮ মার্চ সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ.এম ইব্রাহিম কলিফুল্লাহ, আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর ও আইনজীবী শ্রীরাম পঞ্চুকে নিয়ে মধ্যস্থতা প্যানেল তৈরি করা হয়। দু’পক্ষের আলোচনায় মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওয়ায় ২ আগস্ট শীর্ষ আদালত জানায়, ৬ আগস্ট থেকে মামলার নিয়মিত শুনানি হবে।

১৬ সেপ্টেম্বর, মধ্যস্থতাকারী প্যানেল ফের আলোচনা শুরুর কথা বললে, সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, আদালতের বাইরে মীমাংসার চেষ্টা চলতেই পারে। তবে, এজন্য শুনানি বন্ধ রাখা হবে না।

৪০ দিন টানা শুনানির শেষে চলতি বছরের গত ১৬ অক্টোবর রায়দান স্থগিত রাখেন শীর্ষ আদালত। শুনানি পর্বে দুই পক্ষের আইনজীবীদের উত্তপ্ত সওয়াল জবাবে, বারবার উত্তপ্ত হয়ে ওঠে এজলাস।

শুনানির শেষ দিনে হিন্দু মহাসভার তরফে আদালতে জমা পড়া ব্রিটিশ আমলে অযোধ্যার জমির নকশার কপি সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধাওয়ান ছিঁড়ে ফেলায় উত্তেজনা দেখা দেয়।

অযোধ্যার জমির অধিকার নিয়ে হিন্দু ও মুসলিম দু’পক্ষেরই নিজেদের মধ্যে বিবাদ রয়েছে। তবে, আদালতে দু’পক্ষের আইনজীবীরাই কয়েকটি সাধারণ যুক্তি পেশ করেন।

হিন্দুদের দাবি, বাল্মীকি রামায়ণে অযোধ্যাই রামের জন্মস্থান। এই জমিতেই রামের জন্ম হয় বলে মানুষের যুগ যুগ ধরে বিশ্বাস।

মুসলিম পক্ষের পাল্টা যুক্তি, বাল্মীকি রামায়ণের, আইনি ভিত্তি নেই। আদালতে কীভাবে প্রমাণ করা যাবে যে এটাই রামের জন্মস্থান?

সেই বিতর্কিত রাম মন্দির বাবরি মসজিদ মামলার রায় আজ শনিবার ঘোষণা করতে চলেছে সুপ্রিম কোর্ট। ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ অবসর নেওয়ার আগেই এই মামলার রায় ঘোষণা করা হবে বলে শীর্ষ আদালত জানিয়েছিল। সেই মতোই এদিন রায় ঘোষণা হতে চলেছে।

শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা হবে এই কথা ঘোষণার পরই ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, অযোধ্যা মামলার রায় শনিবার সুপ্রিম কোর্ট ঘোষণা করতে চলেছে। গত কয়েক মাস ধরেই সুপ্রিমকোর্টে পরপর এই মামলায় শুনানি চলেছে। যা সারাদেশ উৎসাহের সঙ্গে নজর রেখেছিল। এরই মধ্যে সমাজের সব স্তরে ঐক্য বজায় রাখার যে কাজ চলেছে তা অত্যন্ত প্রশংসনীয়। দেশের ন্যায়ালয়ের সম্মানকে উঁচুতে রাখতে সমস্ত পক্ষ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সব পক্ষই একসঙ্গে সৌহার্দ্যমূলক বাতাবরণ বজায় রাখতে চেষ্টা করেছেন। যা অবশ্যই প্রশংসা করার মতো। আদালতের রায় বেরোনোর পর এই অবস্থাই আমাদের সবাইকে বজায় রাখতে হবে। অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের যে রায়ই সামনে আসুক তা কারও হার বা জয় হবে না। দেশবাসীর কাছে আমার আবেদন, এই রায় ভারতের শান্তি একতা ও সদ্ভাবকে যেন আরও শক্তিশালী করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT