রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩১ অক্টোবর ২০২০, ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

১১:১২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ সরকার বাজার শ্রমিক ইউনিয়ন গ্রুপ পরিচালনা কমিটির সভাপতি সুলতান ও সম্পাদক সেলিম ◈ শেরপুর প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে ইংল্যান্ডের কাউন্সিলর মর্তুজার মতবিনিময় ◈ রাজশাহীর দূর্গাপুর থানার ওসি খুরশিদা বানুর তৎপরতায় আইন-শৃঙ্খলার উন্নতি ◈ নতুন দায়িত্বে নূরে আলম মামুন ◈ ভাষা সৈনিকের নাতি শুভ্র’র খুনীরা যতই শক্তিশালী হোক তারা রেহাই পাবে না…..গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ◈ ২ টাকার খাবারের কার্যক্রম এবার ফুলবাড়ীয়া উপজেলায় ◈ মুজিববর্ষ উপলক্ষে ‘আলোর মিছিল’ এর স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন ◈ রাজশাহীতে মানবাধিকার রক্ষাকারী নেটওয়ার্ক সভা ◈ রায়পু‌রে পুকু‌রে প‌ড়ে দুই শিশুর করুন মৃত‌্যু ◈ পরিবারের নিরাপত্তা চেয়ে কাতার প্রবাসীর সংবাদ সম্মেলন

বান্দরবানে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

প্রকাশিত : ০৫:৫৯ PM, ৮ অক্টোবর ২০১৯ Tuesday ৭৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বান্দরবানে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।
এর আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।

প্রতিমা বিসর্জনের আগে সকালে মন্ডপে মন্ডপে সনাতন ধর্মালম্বীরা পুষ্পাঞ্জলি গ্রহণ করে।

এ সময় কেন্দ্রীয় দুর্গাপূজা উদযাপন মন্ডপে উপস্থিত থেকে পুস্পাঞ্জলি গ্রহন করেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এতে আরো উপস্থিত ছিলেন পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গাৎসব উদযাপন পরিষদের সভাপতি লক্ষীপদ দাস, কেন্দ্রীয় দুর্গাৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সৌরভ দাশ শেখরসহ সনাতনী সমাজের বিভিন্ন নেতৃবৃন্দ।
পরে বান্দরবানের সকল পুজামন্ডপের প্রতিমাগুলো নিয়ে জড়ো হয় কেন্দ্রীয় দুর্গা পুজা উদযাপন পরিষদের পুজাস্থল রাজার মাঠে। এরপরে রাজার মাঠ থেকে বিসর্জন উপলক্ষে একটি বর্ণাঢ্য গাড়ি শোভাযাত্রা বের করা হয় । শোভাযাত্রায় স্থানীয় বিভিন্ন সনাতন ধর্মালম্বীরা ও বিভিন্ন সংগঠনের কর্মীরা অংশ নেয়। শোভাযাত্রাটি বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাঙ্গু নদীর তীরে গিয়ে শেষ হয় । শেষে সকল প্রতিমাগুলো জড়ো করে চলে আরতি ও পুজা । এসময় পুরো এলাকা মিলনমেলায় পরিণত হয়। ঢাক ঢোল আর কাসার আওয়াজে পুরো এলাকা আনন্দে মুখরিত হয়ে ওঠে । শেষে একে একে করে চলে বিভিন্ন পূজামন্ডপের প্রতিমা বিসর্জন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT