রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

১০:০৭ অপরাহ্ণ

বান্দরবানে ধর্মীয় ভাবগাম্ভীর্য-উৎসবমুখর পরিবেশে মহাষষ্ঠীর মধ্য দিয়ে ৫ দিন ব্যাপী শারদীয় দুুর্গোৎসব শুরু

প্রকাশিত : ১২:০০ AM, ৫ অক্টোবর ২০১৯ শনিবার ৪৪০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সারা দেশের ন্যায় বান্দরবানে মহাষষ্ঠীর মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আজ। আনন্দময়ী দেবী দুর্গার আগমনী গানে এখন চারদিক মুখরিত। মন্দিরের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে চলছে এখন উৎসবের আমেজ। ঢাকের বোল কাঁসার ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে সারা দেশের পূজামন্ডপ।

আজ ০৪ অক্টোবর মহাষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার অধিবাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে মূল পুজোর আনুষ্ঠানিকতা। গতকাল (০৩ অক্টোবর) সন্ধ্যায় ছিল দেবীর বোধন। আজ মহাষষ্ঠী, ০৫ অক্টোবর মহাসপ্তমী, ০৬ অক্টোবর মহাষ্টমী, ০৭ অক্টোবর মহানবমী এবং ০৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব। পাঁচ দিনব্যাপী মণ্ডপে চলবে পূজা-অর্চনা, ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা।

শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় বান্দরবান দুর্গোৎসব উদযাপন পরিষদে সভাপতি শ্রী লক্ষীপদ দাস বলেন স্থানীয় রাজার মা‌ঠে ৩৫ লাখ টাকা ব্যয় করে তৈরি করা হয়েছে দক্ষিণ চট্টগ্রামের সর্ব বৃহৎ পূজা মন্ডপ। গত বছরের তুলনায় ১৩ লাখ টাকা বেশি। পুজায় শিশু কিশোর ও দর্শনাত্তিদের মনোরঞ্জনের জন্য অস্থায়ী শিশু পার্ক, ওয়াটার পুল, নাগরদোলা সহ নানা আয়োজন এছাড়া সাতশ’ অসহায়-গরিব‌ ব্যক্তির মধ্যে বিতরণ করা হ‌বে বস্ত্র।‌ পর্যটক‌দের জন্যও থাক‌বে বাড়‌তি নিরাপত্তার ব্যবস্থা।

শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গোৎসব উদযাপন পরিষদে সাধারণ সম্পাদক শ্রী সৌরভ দাশ (শেখর) জানায়, ৪ অক্টোবর সন্ধ্যায় মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বালন ও দেবীর মুখোম্মোচনের মধ্যে দিয়ে শুরু হবে দুর্গোৎসব। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হি‌সে‌বে উপস্থিত থাকার কথা থাকলেও বর্তমানে বান্দরবান অবস্থান না করার কারণে দুর্গাপূজার শুভ উদ্ভোধন করতে পারছেন না। দুর্গাপূজার শুভ উদ্ভোদন করবেন শ্রীমৎ স্বামী অভেদানন্দ ব্রহ্মচারী মহারাজ। তবে ৫ অক্টোবর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং ও ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার শাহিদুল এমরান (এএফডব্লিউ,পিএসসি) উপস্থিত থাকতে পারেন বলে জানান। রাজার মাঠে পাঁচ দিনব্যাপী নানা আয়োজনে ও উৎসাহ উদ্দীপনায় এই শারদীয় উৎসব উদযাপন হবে।

এই প্রশাসন সূ‌ত্রে জানা গে‌ছে, বান্দরবা‌নে এবার ২৭টি পূজামণ্ডপে অনু‌ষ্ঠিত হ‌বে শারদীয় দূ‌র্গোৎসব। এর ম‌ধ্যে বান্দরবা‌নে ৯টি, লামায় ৮‌টি, থান‌চিতে ২টি, রুমায় ১‌টি, রোয়াংছ‌ড়ি‌তে ১টি, আলীকদ‌মে ৩‌টি ও নাইক্ষ্যংছড়িতে ৭টি। বান্দরবানের অতি‌রিক্ত পু‌লিশ সুপার মো. কামরুজ্জামান ব‌লেন, বান্দরবা‌নের ২৭টি মণ্ডপে পূজা অনু‌ষ্ঠিত হ‌বে। এজন্য আমরা প্রতি‌টি পূজামণ্ডপে নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা নি‌য়ে‌ছি। এছাড়া পর্যটকরাও যেন স্বাচ্ছ‌ন্দ্যে এই পূজা উপ‌ভোগ করতে পা‌রে সে জন্য আমরা পূজা ক‌মি‌টি‌কে নি‌র্দেশনা দি‌য়ে‌ছি। আমরাও তা‌দের নিরাপত্তার ব্যবস্থা ক‌রে‌ছি।

এদিকে দুর্গা পূজাকে কেন্দ্র করে রাজার মাঠে উৎসবস্থলে ব্যবসায়ীরা নানা রকম পসরা সাজিয়ে বসেছে। এতে উৎসবস্থল মেলায় পরিণত হয়।
হাজার হাজার ভক্তের পদচারণায় বান্দরবানের রাজার মাঠের উৎসবস্থল এক মিলনমেলায় পরিণত হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT