রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ০১ জুন ২০২০, ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৪:৩৫ পূর্বাহ্ণ

শিরোনাম

বাদশাহি পনির কালিয়া

প্রকাশিত : ০৭:০৯ AM, ২৯ অক্টোবর ২০১৯ Tuesday ৯৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কালিয়া শব্দের ভেতর লুকিয়ে আছে ‘কালো’ শব্দটি l যে রান্নাটির ঝোল একটু গাঢ়, অল্প আঁচে কষাতে কষাতে কালচে রং ধারণ করে এবং পুরো রান্নায় একটা মশলা ভাজার ফ্লেভার থাকে, সেটিই আসলে কালিয়া l যেমন: গরুর মাংসের কালো ভুনা।তবে আজকের কালিয়া রেসিপি একটু ভিন্ন আর তা হলো বাদশাহি পনির কালিয়া।

চলুন তাহলে জেনে নেওয়া যাক বাদশাহি পনির কালিয়া রেসিপি তৈরি প্রনালীঃ

উপকরণসমুহঃ

৫০০ গ্রাম পনির

পাকা টমেটো ৬টা

আদা বাটা ২ চা চামচ

গুঁড়ো হলুদ ১ চা চামচ

লাল মরিচ গুঁড়া ২ চা চামচ

জিরা গুঁড়া ১ চা চামচ

ধনিয়া গুঁড়া ১ চা চামচ

গরম মশলা গুঁড়া ১ চা চামচ

ঘি ১ চা চামচ

তেল ৪ টেবল চামচ

আলু ২-৩টা মাঝরি (গোল করে কাটা)

দারচিনি ১টা বড় (১-২ ইঞ্চি)

ছোট এলাচ ৩টা

লবঙ্গ ৩টা

তেজপাতা ২টা

লবন স্বাদ মতো।

প্রস্তুত প্রনালীঃ

১। ছোট ছোট টুকরো করে পনির কেটে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে করে আলু সোনালি করে ভেজে তুলুন। ওই তেলেই পনিরের টুকরোগুলো ভেজে নিন।

২। টমেটো ভাল করে বেটে নিন। ফ্রাইং প্যানে তেল দিয়ে দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ, তেজ পাতা দিয়ে টমেটো বাটা দিয়ে কষতে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে।

৩। এবার এর মধ্যে সামান্য লবন দিয়ে আদা বাটার সঙ্গে হলুদ, লঙ্কা গুঁড়া, জিরে, ধনে গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। এক-দেড় কাপ পানি দিয়ে দিন, সুন্দর গন্ধ বের হলে ভেজে রাখা আলু দিয়ে ঢেকে দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

৪। আলু সিদ্ধ হয়ে গেলে পনিরের টুকরোগুলো দিয়ে ঢেকে দিন। আরো মিনিট খানেক কষিয়ে নামানোর আগে গরম মশলা, ঘি ছড়িয়ে দিন।

ব্যস তৈরি হয়ে গেলো মজাদার বাদশাহি পনির কালিয়া, এবার পোলাও, সাদা ভাত, লুচি, পরোটাসহ যে কোনো কিছুর সঙ্গেই খেতে পারেন বাদশাহি পনির কালিয়া।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT