রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:২১ অপরাহ্ণ

শিরোনাম
◈ লাইটার নির্বাচন : আগামীকাল ভোট, আজ প্রেসিডেন্সিয়াল ডিবেট! ◈ অ্যাম্বুলেন্সে ৮৫ কেজি গাঁজা, গ্রেপ্তার ১ ◈ ফুলবাড়িয়ায় জেল থেকে বেড়িয়ে আবারও প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের হুমকি ◈ টাংঙ্গুয়ার হাওরে অর্ধলক্ষাধিক টাকার নিষিদ্ধ কোনাজাল আটক ◈ ভাসানচর থেকে পালিয়ে আসা ১৪ রোহিঙ্গা কোম্পানীগঞ্জে আটক ◈ রংপুরে অসহায় -দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন জেলা আ’লীগ নেতা মওলা ◈ নরসিংদীর মেহমানখানা পেট ভরে খেল আড়াই শতাধিক অনাহারী ◈ পরীমনি আটক, বিপুল পরিমাণ মাদক জব্দ ◈ রায়পু‌রে শুরু হ‌লো স‌ম্মি‌লিত স্বেচ্ছা‌সেবী‌ প‌রিবা‌রের ফ্রি অ‌ক্সি‌জেন সেবা ◈ পোরশায় শোক দিবস পালন উপলক্ষে মাধ্যমিক শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়

বাইসাইকেল চলবে আলাদা লেনে

প্রকাশিত : ০৬:৫৪ AM, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার ৩৩৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভয়ানক যানজট, বেপরোয়া গাড়িচালক ও মোটরসাইকেলের আধিক্যের কারণে ঢাকার সড়কে বাইসাইকেল চালানো যেন এক আতঙ্কের নাম। তবে সেই পরিবেশবান্ধব বাহন বাইসাইকেলচালকের উত্সাহী করতে ঢাকার সড়কে প্রথম তৈরি করা হচ্ছে বাইসাইকেল লেন। বাইসাইকেলের জনপ্রিয়তার কথা চিন্তা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এ উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশনের উত্তরপ্রান্ত থেকে এলজিইডি সড়ক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পর্যন্ত এই লেন তৈরির কাজ শুরু হয়েছে। ২০২০ সালের মার্চ মাসে এটি উদ্বোধন করা হবে বলে জানিয়েছে উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

ডিএনসিসি সূত্রে জানা যায়, নয় কিলোমিটার সড়কের মধ্যে ইতিমধ্যে ২৮৫ মিটারের কাজ শেষ হয়েছে। আন্তর্জাতিকমান অনুযায়ী বাইসাইকেল লেন পাঁচ ফুট হলেও মূল সড়কের দুই পাশে সাইকেলচালকের জন্য এটি ছয় ফুট করা হয়েছে। ভবিষ্যেত অতিরিক্ত চাপ সামলাতে এমন প্রশস্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী শরীফ উদ্দিন বলেন, মানিক মিয়া অ্যাভিনিউতেও এক কিলোমিটারের মতো সাইকেল লেন করা হচ্ছে। বাইসাইকেলচালকের কথা চিন্তা করেই এই লেন তৈরি কার হচ্ছে। আশা করা যায়—বাইসাইকেলের জনপ্রিয়তা আরো বাড়বে।

বাইসাইকেল লেন তৈরির বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, পৃথিবীর উন্নত দেশের আদলেই ঢাকা শহরকে গড়তে চাই। এজন্য নাগরিকদের সহযোগিতা প্রয়োজন। নাগরিকরা নিয়ম মেনে চললে সব কিছুই করা সম্ভব। ঢাকায় সাইকেলচালকের জন্য বিশেষ কোনো রাস্তা নেই। এটিই ঢাকার প্রথম সাইকেল লেন। তাই সাইকেলপ্রেমীদের জন্য এটি দারুণ খবর।

এদিকে ভবিষ্যতে সাইকেল লেনগুলো মূল সড়ক কিংবা মেট্রোরেল স্টেশনগুলোর সঙ্গে কীভাবে যুক্ত করা যায় সেটা নিয়ে এখন থেকেই কাজ করার আহ্বান জানান সাইক্লিস্টরা। বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইকের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস লিড মীর রাসেল জানান, অভিজ্ঞ অনেক সাইক্লিস্ট ঢাকা শহরের রাস্তাগুলোকে সাইক্লিংয়ের জন্য বিপজ্জনক মনে করেন। নতুন এই বাইসাইকেল লেনটি ঢাকা শহরের যোগাযোগ ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করবে। সাইক্লিংয়ের পরিবেশ সৃষ্টির মাধ্যমে স্বল্পদূরত্বের যোগাযোগ অনেক সহজ হবে। নতুন অনেক সাইক্লিস্ট যুক্ত হবে। প্রশাসনকে তাই বাইসাইকেল লেনের সুষ্ঠু ব্যবহারও নিশ্চিত করতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT