রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১২ এপ্রিল ২০২১, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

০৯:০৭ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ করোনার দ্বিতীয় টিকা নিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান – মোফাজ্জল হোসেন খান ◈ কাভার্ডভ‌্যান চাপায় না.গ‌ঞ্জ সিআইডির কন‌স্টেবল নিহত ◈ নারায়ণগঞ্জে ভ্রাম্যমাণ গাড়িতে মিলছে দুধ ডিম মাংস ◈ ধামইরহাটে নর্থওয়েষ্ট ক্যাবল নেটওয়ার্কে তালা, ভোগান্তিতে স্যাটেলাইট গ্রাহকরা ◈ ধামইরহাটে ২য় ধাপের করোনা মোকাবিলায় তৎপর প্রশাসন করোনায় আক্রান্ত স্বাস্থ্য প্রশাসক ও মুক্তিযোদ্ধা আইসোলেশনে ◈ দ্বিতীয় ডোজ টিকা নিলেন  গৌরীপুরের গণমাধ্যমকর্মীরা ◈ ইউএনও’র মোবাইল নাম্বার ক্লোন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টাকা দাবি ! ◈ রাজারহাট উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর শুভ উদ্বোধন ◈ শ্রীনগরে বাড়ৈগাঁও-পশ্চিম নওপাড়া সড়কটি এখন মৃত্যুকুপ! ◈ তিতাসে গোমতী নদীর পাড় ও ডিম চরের মাটি যাচ্ছে ইট ভাটায়

বাংলাদেশে আরও বিনিয়োগ করবে জাপান

প্রকাশিত : ০৩:৩৭ PM, ২১ মার্চ ২০২১ রবিবার ৮৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বন্ধু রাষ্ট্র জাপান বাংলাদেশে আরও বিনিয়োগ করবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত নাওকি ইতো।

রোববার (২১ মার্চ) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ কথা বলেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, সাক্ষাতকালে রাষ্ট্রদূত বলেছেন করোনা পরিস্থিতি শেষ হলে জাপান বাংলাদেশে আরও বিনিয়োগ করবে।

বাংলাদেশে জাপানী সহায়তায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করে রাষ্ট্রদূত বলেন, করোনা ভাইরাস মহামারির মধ্যেও মাতারবাড়ি প্রকল্প এগিয়ে চলেছে। মাতারবাড়ি বাংলাদেশের ‘ইন্ডাস্ট্রিয়াল হাব’ হবে এবং এটা হবে ‘গেম চেঞ্জার’।

নারায়ণগঞ্জের আড়াই হাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানকে জায়গা দেওয়া হয়েছিল। এটি আগামী বছর প্রস্তুত হবে প্রধানমন্ত্রীকে অবহিত করেন নাওকি ইতো।

মীরেরসরাইয়ে হবে জাপানের জন্য দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক অঞ্চলের কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত।

বাংলাদেশের অর্থনীতিতে জাপানের অব্যাহত সহযোগিতার জন্য জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাতারবাড়ি প্রকল্পের কাজ শেষ হলে তা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

১৯৭৩ সালে বঙ্গবন্ধুর জাপান সফরের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, সেই সফরে আমার বোন শেখ রেহানা ও ছোট ভাই শেখ রাসেল বঙ্গবন্ধুর সফরসঙ্গী ছিলেন।

বৈঠকে রাষ্ট্রদূত বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করলে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই জাপান ও বাংলাদেশ যৌথভাবে এ টার্মিনালটি পরিচালনা করবে।

সৌজন্য সাক্ষাতকালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার পাঠানো বার্তা এবং ১৯৭৩ সালে জাতির পিতার জাপান সফরের ওপর নির্মিত একটি ভিডিও ডকুমেন্টরি ‘ওয়েলকাম বঙ্গবন্ধু (১৯৭৩)’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন রাষ্ট্রদূত নাওকি ইতো।

শুভেচ্ছা বার্তা ও ডকুমেন্টরি উপহারের জন্য জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

নব্বইয়ের দশকের শুরুতে বিরোধীদলের নেতা হিসেবে জাপান সফরের কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, জাপান ছিল আমার স্বপ্নের রাজ্য।

সাক্ষাতকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT