রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:৫২ পূর্বাহ্ণ

বর্ণাঢ্য আয়োজনে কুষ্টিয়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

প্রকাশিত : ১০:১৭ PM, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রবিবার ২৪২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কুষ্টিয়া জেলার সকল পর্যায়ে চলমান উন্নয়ন প্রকল্প এবং অফিস কার্যালয়ের তথ্য অবমুক্ত করণের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসক মো: আসলাম হোসেন বলেন, আজকের বিশ্বে তথ্যই শক্তি। তিনি বলেন আরো, তথ্য জানার অধিকার নাগরিকের আইনগত অধিকার। সুশাসন, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের অন্যতম হাতিয়ারই হলো অবাধ তথ্য প্রবাহ। বর্তমান সরকার তথ্য অধিকার আইন বাস্তবায়নে নানাবিধ কার্যক্রম উল্লেখ করে বলেন, সরকারি ঘোষিত লক্ষ্যমাত্রা ২০২১ এবং ২০৪১ অর্জন সহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে তথ্যের অবাধ প্রবাহ তৈরী করতে হবে। তিনি বলেন, অবাধ তথ্য প্রবাহই জবাবদিহিতার সংস্কৃতি তৈরী করতে পারে। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে সকল অফিসে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ এবং জনস্বার্থে দৃশ্যমান স্থানে নাম ফলক টানানোসহ নিজ নিজ ওয়েবসাইটে নাম প্রকাশের জোর তাগিদ দেন।সভার সভাপতি ও অতিরিক্ত জেলা প্রশাসক মো: আজাদ জাহান বলেন, তথ্য চাইলে সরকারি বেসরকারি সকল দপ্তর সমূই তথ্য দিতে বাধ্য। আইনের প্রতি সম্মান প্রদর্শন করা সকলের দায়িত্ব। কোন অফিসে তথ্য চেয়ে আবেদনকারীকে কোন প্রকার হয়রানি করা যাবে না। তথ্য না দিতে পারলে সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক বিধি অনুসারে তা আবেদনকারীকে জানাতে হবে।সনাক সদস্য মো: রফিকুল আলম টুকু বলেন, তথ্য জানা যেমন নাগরিকের অধিকার তেমনি তথ্যই সুশাসন প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার। সুতরাং তথ্য অধিকার আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সুশাসন নিশ্চিত করতে হলে সকলের আন্তরিক সহযোগিতা এবং সদিচ্ছা দরকার।২৯ সেপ্টেম্বর জেলা প্রশাসন কুষ্টিয়া, সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি এবং ব্রিটিশ কাউন্সিল কুষ্টিয়ার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে জেলা প্রশাসক মো: আসলাম হোসেন এর নেতৃত্বে সকাল ৯.৪৫টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালি এবং তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে আয়োজিত তথ্য মেলার উদ্বোধন এবং সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত তথ্য মেলায় আগত দর্শনার্থীদের সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইন অনুসারে হাতে কলমে আবেদন ফর্ম পূরণ এবং তথ্য পেতে সহযোগিতা করা হয়।অতিরিক্ত জেলা প্রশাসক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভা ও তথ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করেন জেলা সিনিয়র তথ্য অফিসার মো: তৌহিদুজ্জামান। আলোচনা সভায় জেলা প্রশাসন এর কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, নানা শ্রেণী পেশার মানুষ, সাংবাদিকবৃন্দ, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস ও টিআইবি’র কর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT