রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

১০:৩২ অপরাহ্ণ

শিরোনাম
◈ কোচিং বাণিজ্যে জড়াবেন না: শিক্ষা মন্ত্রী ◈ চাপাইনবাবগঞ্জে প্রয়াসের বিসিটিআপি প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে জোনাভেল্ড লিসবেথ ◈ দেশ আজ উন্নয়নের মহাসড়কে অগ্রগতিতে এগিয়ে রয়েছে; শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি ◈ দৈনিক খবর এর ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত। ◈ পত্নীতলায় তরুণ বেতার শ্রোতা সংঘের উদ্যোগে বিণামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ◈ খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে প্রতিবেদন চায় হাইকোর্ট ◈ মহেশপুরে ২০০ বোতল ফেন্সিডিল জব্দ, থানায় মামলা ◈ পটুয়াখালীর গলাচিপায় অভিনব কৌশলে মাদক পাচার করার সময় আটক ১ ◈ আল-আমিন পাড়া শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ এর ফাইনাল খেলা সম্পন্ন ◈ ‘ক্যাসিনো খালেদ’সহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

বইমেলায় তুফান মাজহারের তৃতীয় গ্রন্থ ‘প্রপোজাল ৪২০’

প্রকাশিত : ০৭:২৫ AM, ৫ ফেব্রুয়ারী ২০২০ Wednesday ১০৬ বার পঠিত

আরজে তানজিদ, সাহিত্য বিভাগ:
alokitosakal

সাজিদ শাহরিয়ার :
অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে প্রকাশিত হয়েছে বর্তমান সময়ের উদীয়মান তরুণ কবি, কথাসাহিত্যিক, সাংবাদিক ও কলাম লেখক তুফান মাজহার খানের মৌলিক গল্পগ্রন্থ ‘প্রপোজাল ৪২০’। বইটি প্রকাশ করেছে সাহিত্য রস প্রকাশনী। বইটি প্রথমদিন থেকেই পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়।
বইটিতে স্থান পেয়েছে ভিন্ন স্বাদের ০৮ টি গল্প। গল্পগুলো যথাক্রমে প্রাইভেট রিকশা, আরিয়ানের ল্যাপটপ কাহিনী  জগলু, প্রপোজাল ৪২০, অপারগ ফেসবুক, ভক্তের আর্তনাদ, প্রযুক্তিময় প্রতারণা এবং প্রপোজাল টু ইট ফ্রগ। লেখক তার গল্পগুলোতে তুলে ধরেছেন বাস্তব জীবনের প্রতিচ্ছবি। গল্পগুলো পাঠকদের এতটাই আকর্ষণ করে যে, এক বসায় বই পড়ে শেষ না করে ওঠার অবকাশ থাকে না। ‘প্রাইভেট রিকশা’ নামক গল্পটিতে লেখক দেখিয়েছেন গ্রামীণ এক সাদাসিধে যুবকের গল্প। যেখানে গল্পনায়ক জীবনে শখ করে ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি রিকশা কেনে এবং সেটার নাম দেয় প্রাইভেট রিকশা। এটা দেখিয়ে একে একে চমকে দেয় তার আত্মীয়-স্বজনদের। এ নিয়ে ঘটে যায় মস্ত এক ঘটনা। তারপর ‘আরিয়ানের ল্যাপটপ কাহিনী’ গল্পটিতে লেখক দেখান এক কলেজ পড়ুয়া তরুণ ছাত্রের লালিত ল্যাপটপের স্বপ্ন। যে তরুণ অনেক কষ্ট, ক্লেশ পার করে একটি ল্যাপটপ কেনার সামর্থ্য অর্জন করে। ইচ্ছা পোষণ করে আয় করে পরিবারকে সমর্থন দেয়ার। কিন্তু ভাগ্য তার সহায় হয় না। যে গল্প কথা বলে দেশের লাখ লাখ তরুণের। এছাড়াও ‘অপারগ ফেসবুক’ নামক গল্পে লেখক দেখান দু’জন মাধ্যমিক স্কুলে পড়ুয়া ছাত্রের এক সংকটাপন্ন মুহূর্তের গল্প। যে সময়টুকুকে আমরা বলি বয়ঃসন্ধিকাল। ঐ বয়সে তাদের চাহিদা, আবেগ কোথায় যায়, তারা কী করতে কী করে ফেলে তার এক সমাজিক চিত্রই ফুটে ওঠেছে এই গল্পে। আবার ‘ভক্তের আর্তনাদ’ গল্পে লেখক দেখিয়েছেন শহুরে এক শিল্পীর গানে আকৃষ্ট হওয়া গ্রামের এক ভক্তের করুন গল্প। যেখানে ফুটে ওঠেছে শিল্পীর প্রতি ভক্তের এক নজিরবিহীন ভালোবাসার গল্প। প্রকাশ পেয়েছে শিল্পী এবং ভক্তের ক্রিয়া এবং প্রতিক্রিয়া। এরূপ অনবদ্য বাস্তবধর্মী সব গল্প দিয়ে সাজানো হয়েছে একটি চমৎকার ও শিক্ষনীয় গল্পের বই ‘প্রপোজাল ৪২০’। এটি সাহিত্য রস পাণ্ডুলিপি পুরস্কার ২০২০ বিজয়ী একটি গ্রন্থ। উল্লেখ্য, এটি লেখকের তৃতীয় মৌলিক গ্রন্থ। লেখক তুফান মাজহার খান সবেমাত্র লেখাপড়া করছেন বিএ সম্মান শ্রেণির শেষবর্ষে। অর্থাৎ এখনও রয়েছেন কনিষ্ঠ লেখকদের তালিকাতেই। তবে এরই মধ্যে তিনি লিখে ফেলেছেন তিনটি একক বই। সম্পাদনা করেছে দুইটি বইয়ের। এছাড়াও প্রায় বিশটির মতো যৌথ বইয়ে লিখেছেন বিভিন্ন লেখা। সল্প সময়ে পেয়েছেন অভূতপূর্ব পাঠকপ্রিয়তা। অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস গ্রন্থ ‘অন্তিম প্রতীক্ষা’। যেটি প্রকাশ করেছিল প্রিয় বাংলা প্রকাশন। সল্প সময়ে অধিক জনপ্রিয়তা লাভ করে বইটি। পরবর্তী বছর অর্থাৎ অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এ একই প্রকাশনী থেকে প্রকাশিত হয় লেখকের দ্বিতীয় গ্রন্থ ‘গল্পের হাঁড়ি’। যেটি মূলত শিশু-কিশোর উপযোগী গল্পগ্রন্থ। তারই ধারাবাহিকতায় এবার প্রকাশিত হয় সাহিত্য রস প্রকাশনী থেকে লেখকের তৃতীয় গ্রন্থ ‘প্রপোজাল ৪২০’। অসম্ভব মিশ্র স্বাদের এ বইটির চমৎকার প্রচ্ছদ করেছেন শ ই মামুন। বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এর কাব্যগ্রন্থ প্রকাশনের ৬৬৭ নম্বর স্টলে। আমি আশা করি ৩ ফর্মার এ গল্পের বইটি গল্পপ্রেমী পাঠকদের হৃদয়ে স্থান করে নিতে সচেষ্ট হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আরও পড়ুন  





মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
21 22 days 04 05 hours 27 28 minutes 28 29 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT