রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৬ জুন ২০২২, ১২ই আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০৮:৪১ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নোয়াখালীতে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু ◈ কালিহাতীতে আশ্রয়ন প্রকল্পে বসবাসরত পরিবারের মাঝে খাবার বিতরণ ◈ রাজারহাটে আওয়ামী লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা ◈ রৌমারীতে কৃষকদের মাঝে বিনামূল্যে স্প্রে মেশিন বিতরণ। ◈ বেদে সম্প্রদায়সহ বানভাসি অসহায় মানুষের পাশে,মধ্যনগর থানা পুলিশ ◈ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ডামুড্যায় আলোচনা সভা অনুষ্ঠিত।। ◈ স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কালিহাতী থানা পুলিশের আতশবাজি প্রদর্শনী ◈ হাইওয়ে পুলিশের উদ্যোগে শেরপুরে বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ ◈ পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান ভার্চুয়ালি উপভোগ করেণ দুর্গাপুর উপজেলা প্রশাসন ◈ দুর্গাপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে বিনামূল্যে ঔষধ ও ত্রাণ বিতরণ করেন বাংলাদেশ সেনাবাহিনী

ফ্রিল্যান্সিং করে নওগাঁর নিরবের মাসে আয় ৩ হাজার ডলার

প্রকাশিত : 08:45 PM, 17 January 2022 Monday 129 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রচলিত চাকরির সুযোগ ছিল না নিরব কুমার দাস এর। কিন্তু তাও বসে থাকেনি এখন করছেন ফ্র্রিল্যান্সিং।।প্রথমে পাঁচ ডালার আয় দিয়ে শুরু করলেও এখন তাঁর মাসিক আয় প্রায় তিন হাজার ডলার।তাঁর ‘সংগ্রাম আইটি’ নামের কোম্পানিতে কাজ করছেন অন্তত ১৬ তরুণ-তরুণী।

নিরব নওগাঁর রানীনগর উপজেলার একডালা ইউনিয়ন এর কালীগ্রামের ডা নিখিল চন্দ্র দাস ও কল্যাণী রাণী দাস দম্পতির ছেলে।তার ফেসবুক পেইজ Nirob Kumar Das এ সবাই কম বেশি তাকে চেনেন।

প্রথমে ডোল্যান্সার নামের একটি সাইটে কাজ শুরু করেন নিরব।নতুন অ্যাকাউন্ট নেওয়ার জন্য গুনতে হয় পাঁচ হাজার টাকা।এক মাস পরে যখন টাকা হাতে পেলেন কিছুটা ভরসা পেলেন এবং নিজের সব জমানো টাকা দিয়ে শুরু করেন আরও কয়েকটি নতুন অ্যাকাউন্ট নিয়ে।

দুই মাস ভালোই চলছিল।তবে ভুয়া কোম্পানির কাছে নিজের সর্বস্ব হারিয়ে হতাশার সাগরে ডুবতে হয় তাঁকে। কিন্তু হাল ছাড়েননি তিনি।পুনরায় নিজেকে দক্ষ করে গড়ে তোলার জন্য শুরু করেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ওপরে রিসার্চ করা।সেখানে তিনি সফলতা পান।

এরপর (মার্কেটপ্লেস) ফাইবার ও আপওয়ার্কের পাশাপাশি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন,কারিগরি সেবা এবং ওয়েবডিজাইনে নিজেকে দক্ষ করে তোলেন।ওডেস্ক নামের একটি কোম্পানির সাইটে অ্যাকাউন্ট করে আবারও শুরু করেন ফ্র্রিল্যান্সিং।ঠিক দুই মাস পর পাঁচ ডলারের একটি কাজ সফলভাবে সম্পন্ন করেন তিনি। এই পাঁচ ডলারই ঘুরিয়ে দিয়েছে তাঁর জীবনের মোড়।

ফ্র্রিল্যান্সার নিরব জানান,২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত চার বছরে ফ্রিল্যান্সিংয়ের পাশাপাশি প্রশিক্ষক হিসেবে চাকরি করেছেন স্কিলস টু সাক্সিসিড,লার্নিং অ্যান্ড আর্নিং।

২০১৮ সালে ফ্রিল্যান্সিং পেশায় একটি টিম নিয়ে আবার নতুন উদ্যমে শুরু করেন।তবে এবার লক্ষ্য একটু বড়। তিনি একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সি করতে চান। ২০১৮ সালের শেষের দিকে শুরু হয় এজেন্সি করার লক্ষ্য নিয়ে আবারও ফ্রিল্যান্সিং পেশায় পুরোদমে যাত্রা।

শুরুটা কঠিন হলেও থেমে যাননি।বরং টিমকে দিয়েছেন সাহস।নিজেও ছিলেন আত্মবিশ্বাসী।সংগ্রাম আইটি নামে তার হাতে গড়া প্রতিষ্ঠানে বর্তমান কাজ করছেন ১৬ জন তরুণ-তরুণী।মাসুমের হাত ধরে তাঁরাও একেকজন উদ্যোক্তা হতে চান।

নিরব ২০১৯ সাল থেকে ২০২১ এই দুই বছরে আপওয়ারকে ২৫০টি,ফাইবারে ২০০টি এবং স্থানীয় ১০০টি প্রজেক্ট বাস্তবায়ন করেছেন।

বর্তমানে মার্কেটপ্লেসের বাইরে কানাডিয়ান এজেন্সি সিএনএস,আমেরিকান এজেন্সি ব্রাইট হাউস,অস্ট্রেলিয়ান এজেন্সি ভেট এসই এর সঙ্গে কাজ করছেন।এ ছাড়া এ্যাফিলিয়েট,এডসেন্স সাইট করেছেন ২০টির বেশি।

নিরব বলেন,‘প্রথম যে দিন পাঁচ ডলার আয় করেছিলাম সেদিনের কথা আজও বারবার মনে পড়ে।দিনে প্রায় পাঁচবার প্রোফাইলে গিয়ে রিভিউটা দেখতাম, কত ডলার যোগ হয়েছে।’

তিনি আরও বলেন,‘সংগ্রাম সেক্টরে বর্তমানে অনেক তরুণ-তরুণী আসছে।তাদের উদ্দ্যেশে একটাই কথা নিজেকে দক্ষ করে লেগে থাকতে হবে,সাফল্যে একদিন ধরা দেবেই।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT