রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ জুলাই ২০২১, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০১:১৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ কুড়িগ্রামে দুই ছাগল চোরকে আটক করলেন ওসি নিজেই ◈ কালিহাতীতে বিধিনিষেধ না মানায় ১১ জনকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ অপহৃত কিশোরীকে পতিতালয়ে বিক্রির হুমকিতে মুক্তিপন আদায়ের চেষ্টা; ব্যবস্থা নিল পুলিশ ◈ ঠাকুরগাঁও এর হরিপুরে বিপুল সংখ্যক মাক্স ও সাবান বিতরণ ◈ নারায়ণগঞ্জে ছু‌রিকাঘা‌তে যুবক খুন ◈ কালিহাতীতে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের মাঝে আর্থিক সহায়তা প্রদান ◈ ঘাটাইলের সাবেক এমপি মতিউর রহমানের স্ত্রীর মৃত্যু ◈ “হোসাইন’র কথায় অবমুক্ত হলো ইসলামিক গান আল-কোরআন” ◈ ঠাকুরগাঁও হাসপাতালে ৫টি ভেন্টিলেটর ও ১টি আইসিইউ মনিটর হস্তান্তর ◈ শ্রীনগরের রুসদী উচ্চ বিদ্যালয়ের সভাপতি হলেন আওলাদ হোসেন

ফোন চুরি হলে আর্থিক তথ্য সুরক্ষার কৌশল

প্রকাশিত : ০২:৫৯ PM, ২৯ জুন ২০২১ মঙ্গলবার ৭৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ফোন চুরি হওয়া মানে শুধু আর্থিক ক্ষতি নয়, স্মার্টফোনে থাকা মানুষের কর্মক্ষেত্র ও ব্যক্তিগত জীবনের গোপনীয় সব তথ্যও মারাত্মক ঝুকির মধ্যে থাকা। আজকাল কমবেশি সবাই ফোনের মাধ্যমে বিভিন্ন লেনদেন করে থাকে। সেই সঙ্গে সৃষ্টি হচ্ছে নানা ঝুঁকিপূর্ণ পরিস্থিতির। যে স্মার্টফোন দিয়ে আপনি ডিজিটাল পেমেন্ট করেন, সেই ফোন যদি কখনো চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তাহলে কিছু অসৎ মানুষের নিয়ন্ত্রণে চলে যেতে পারে আপনার আর্থিক লেনদেনের সব তথ্য এবং ব্যক্তিগত জীবনের গোপনীয় নানা তথ্য।

তাই ফোন হারিয়ে গেলে অথবা চুরি হলে আর্থিক তথ্য সুরক্ষার কিছু কৌশল জেনে রাখতে পারেন-

সুরক্ষিত রাখুন সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট: বিশেষজ্ঞরা বলেন, সোশ্যাল মিডিয়ায় আর্থিক লেনদেন সম্পর্কিত তথ্যের গোপনীয়তার জন্য ‘প্রাইভেসি চেক-আপ’ ব্যবহার করা যায়। আপনি যে ডিভাইস বা ব্রাউজার দিয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন, সেগুলো সুরক্ষিত রাখুন। কারণ সেখান থেকেও আর্থিক লেনদেনের তথ্য বেহাত হয়ে যেতে পারে।

ব্লক করুন সিম কার্ড: আপনার সিম কার্ডের ভেতর অনেক তথ্য রয়েছে। কোথায় কার সঙ্গে লেনদেন করছেন, সে ব্যাপারে অজ্ঞাত মানুষেরা জেনে যেতে পারেন। তাই স্মার্টফোন হারিয়ে গেলে সবার আগে সিম কার্ড ব্লক করা উচিত। এতে তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থেকে আপনি সুরক্ষিত থাকবেন।

সাধারণ ডায়েরি করুন: যেখান থেকে ফোন হারিয়েছে অথবা চুরি হয়েছে সেখানে অবস্থিত থানায় সাধারণ ডায়েরি (জিডি) করুন। এতে আপনার আইনী নিরাপত্তা বাড়বে।

ব্যাংকে গিয়ে পাল্টান ফোন নাম্বার: যিনি আপনার ফোন চুরি করেছেন, তিনি আপনার নাম্বার ব্যবহার করে ব্যাংকে রাখা টাকা আত্মসাৎ করতে পারেন। তাই দ্রুত ব্যাংকে গিয়ে আপনার ফোন নাম্বার পাল্টে ফেলুন। একই সঙ্গে ব্যাংকে আপনার অ্যাকাউন্টের সব পাসওয়ার্ড রিসেট করার আবেদন করুন এবং সম্ভব হলে ব্যাংক লেনদেন স্থগিত রাখুন। এতে আপনার ব্যাংক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে। আপনিও নিশ্চিন্ত হবেন।

জেনে রাখবেন, Find my phone অপশনটি কেবল ফোন চালু থাকলে এবং তাতে ইন্টারনেট সংযোগ চালু থাকলে তবেই কাজ করবে। তাই যারা হুটহাট ফোন হারিয়ে ফেলেন, তারা গুগল অ্যাকাউন্ট দিয়ে ফোনে লগইন করার পাশাপাশি ইন্টারনেট সংযোগের আওতায় থাকবেন এবং লোকেশন ও ফাইন্ড মাই ডিভাইস অপশন চালু রাখবেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT