রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ১৫ জুন ২০২১, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

১২:৫৫ পূর্বাহ্ণ

ফেসবুক নিয়ে আতঙ্কে তারকারা

প্রকাশিত : ০৫:৩৩ AM, ২৫ সেপ্টেম্বর ২০১৯ বুধবার ৪৪১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে শঙ্কাবোধ করছেন তারকারা। কখন, কার ফেসবুক আইডি হ্যাকারদের দখলে চলে যায়- এ নিয়েও বেশ রীতিমতো উৎকণ্ঠা বিরাজ করছে তাদের মনে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন জনপ্রিয় তারকার ফেসবুক আইডি এবং ফেসবুক পেইজ হ্যাকড হয়ে নানারকম বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। হ্যাকাররা আইডির পাসওয়ার্ড লক করে ওই আইডি থেকে বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক ক্ষুদেবার্তা পাঠায়। এতে নানা হয়রানির শিকার হতে হচ্ছে তারকাদের। সম্মানহানির ভয়ে অনেকেই নিজের ফেসবুক আইডি বন্ধ করে দিয়েছেন। খোঁজ নিয়ে এবং একাধিক তারকাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় প্রতিদিনই কোনো না কোনো তারকার ফেসবুক হ্যাক করা হচ্ছে। হ্যাক করার দুয়েকদিন বা কয়েকঘণ্টা পর আবার ফেরতও দেয়া হচ্ছে আইডি। সম্প্রতি হ্যাকারদের কবলে পড়ে নাজেহাল জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভিন পপি। গত ৭ সেপ্টেম্বর এ অভিনেত্রীর ফেসবুক আইডি হ্যাক হয়। তারপর থেকে এই অভিনেত্রীর ফেসবুক থেকে বিভিন্ন বাজে বাজে পোস্ট করা হয়। তার ফ্রেন্ডদের মেসেঞ্জারে বিভিন্ন মেসেজ দেয়া হচ্ছে। এ প্রসঙ্গে অভিনেত্রী পপি বলেন, ‘আমি খুবই বিব্রত। হ্যাকার এরই মধ্যে কয়েকটি স্ট্যাটাস দিয়েছে। আশা করি আমার বন্ধু, ভক্ত ও ফলোয়াররা এ নিয়ে বিভ্রান্ত হবেন না। শঙ্কায়ও আছি। আমি শুনেছি, হ্যাকার অনেকের কাছে বাজে বার্তা পাঠাচ্ছে। কেউ কেউ হয়তো আমাকে ভুল বুঝছেন।’ পপি তার ফেসবুক আইডি হ্যাক নিয়ে বলতে গিয়ে আরও বলেন, ‘আইডি উদ্ধার হওয়ার পর আমি নিজেই এ বিষয়ে স্ট্যাটাস দিয়ে সবাইকে পরিষ্কার করে জানিয়ে দেব। তবে এসব অপরাধী এভাবে যাতে কাউকে হেনস্তা করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট প্রশাসনের আরও কঠোর হওয়া দরকার।’

ঝামেলায় পড়েছেন ছোট পর্দার আলোচিত অভিনেতা জিয়াউল হক অপূর্বও। সম্প্রতি তিনি পড়েছেন ঝামেলায়, তার ব্যক্তিগত ফেসবুক আইডি আবারও হ্যাকড হয়েছে। জানা যায় ৯ সেপ্টেম্বর হ্যাকার তার আইডিটি হ্যাকড করে নিজেই অপূর্ব সেজে নানান ধরনের স্ট্যাটাসও দিচ্ছে। এমনভাবে স্ট্যাটাস দিচ্ছে যাতে মনে হচ্ছে অপূর্বই স্ট্যাটাস দিচ্ছেন। কিন্তু আসলে তা নয়। অপূর্ব জানান, এরইমধ্যে তিনি সাইবার ক্রাইমে বিষয়টি জানিয়েছেন। তারা যথাযথ উদ্যোগ নিচ্ছেন। অপূর্ব আরও বলেন, ‘এর আগেও আমার ফেসবুক আইডি হ্যাকড হয়েছিল। কিন্তু হ্যাকড হওয়ার পর অপূর্ব সেজে কোনো স্ট্যাটাস দেয়নি। এবারের বিষয়টি ভয়ঙ্কর। কারণ হ্যাকার অপূর্ব সেজে নানান ধরনের স্ট্যাটাস দিচ্ছে। এমনভাবে স্ট্যাটাস দিচ্ছে যাতে সবাই মনে করছেন যে আমিই হয়তো স্ট্যাটাস দিচ্ছি। কিন্তু বিষয়টি ভুল। আবার এমনও হতে পারে রাজনৈতিক কোনো উদ্দেশ্য প্রণোদিত স্ট্যাটাসও দিয়ে দিতে পারে। তাই আমি আগে থেকেই সবাইকে জানিয়ে রাখছি, সাবধান করে দিচ্ছি যেন তার স্ট্যাটাসে কেউ কোনোরকম সাড়া না দেন।’

এদিকে গত ২৩ সেপ্টেম্বর থেকে ফেসুবকে পাওয়া যাচ্ছে না চিত্রনায়িকা পরীমনির আইডি। কে বা কারা এটি হ্যাক করেছেন। পরী বলেন, ‘সোমবার থেকে আমি ফেসবুকে ঢুকতে পারছি না। কে বা কারা এ কাজটি করেছে আমি জানি না। বন্ধু ও ভক্তদের মধ্যেও এটা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। অনেকেই মনে করছেন আমি হয়তো তাদের আনফ্রেন্ড করেছি। কিন্তু ঘটনা অন্য। আমি নিজেই আইডি খুঁজে পাচ্ছি না।’ পরীমনি তার আইডি থেকে কোনো মেসেজ এলে তাতে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছেন সবাইকে। ব্যক্তিগত আইডি না থাকলেও তার ভেরিফায়েড ফ্যানপেজটি অ্যাকটিভ রয়েছে। এর আগেও পরীমনির ফেসবুক আইডি কয়েকবার হ্যাকিংয়ের শিকার হয়েছিল।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে এ সময়ের আলোচিত কণ্ঠশিল্পী ঐশীর। ঐশীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, ৩০ আগস্ট থেকে আইডিটি তার নিয়ন্ত্রণে নেই। তবে আইডিটি উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। এনিয়ে থানায় জিডিও করা হয়েছে। ঐশীর ফ্যান পেজটিও হ্যাকড করা হয়েছিল বলেও জানায় তার পরিবার।

এর আগেও নায়িকা পূর্ণিমা, আরেফিন শুভ, মেহজাবীন চৌধুরী, সিয়াম, মাহিয়া মাহী, আফরান নিশো, তানজিন তিশা, অভিনেত্রী ঐশীসহ অনেক তারকার ফেসবুক আইডি হ্যাকড হয়েছিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT