রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৫ অক্টোবর ২০২০, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

১১:০৫ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ইমুর পুষা বিড়াল টিমটিম বাবু ◈ নিহত স্বেচ্ছাসেবক লীগ নেতা শুভ্র’র কবর জিয়ারত করলেন কেন্দ্রীয় নেতা. আফজালুর রহমান বাবু ◈ তাড়াইলে পীরের আস্তানায় ৭ বছর বয়সী শিশুর রহস্যজনক মৃত্যু ◈ মধ্যনগরে ২৮টি পূজামণ্ডপে এমপি রতনের নগদ অর্থ সহয়তা প্রদান ◈ ঘাটাইলের সাবেক এমপি মতিউর রহমানের কবর জিয়ারত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ রায়পুরায় স্কুল ছাত্রীকে ধর্ষণ ছাত্রলীগ সভাপতি সহ ২ জনের বিরোদ্ধে মামলা, আটক ১ ◈ পত্নীতলায় নজিপুর সরকারি কলেজে মতবিণিময় সভা অনুষ্ঠিত ◈ হোসেনপুরে বঙ্গবন্ধুর নামে সড়ক উদ্বোধন করলেন কৃষিবিদ মশিউর রহমান হুমায়ূন ◈ রবিউল আউয়ালের কথায় গাইলেন পাকিস্তানি কন্ঠশিল্পী সালমান আশরাফ ◈ বাগাতিপাড়ায় সাত লেভেল ক্রসিং অরক্ষিত, ঝুঁকি নিয়ে চলাচল

প্লাস্টিক বর্জনে সৌন্দর্য ফিরছে বালির

প্রকাশিত : ০৭:০২ AM, ২০ সেপ্টেম্বর ২০১৯ Friday ২৫১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পর্যটকদের অন্যতম আকর্ষণ ইন্দোনেশিয়ার বালি দ্বীপ তার প্রাকৃতিক ভারসাম্য ও সৌন্দর্য হারাতে বসেছিল। কিন্তু প্লাস্টিক বর্জনে তা আবার আগের রূপে ফিরতে শুরু করেছে।

একটি সংগঠনের উদ্যোগে এ বিষয়ে সমাজে সচেতনতা সৃষ্টির চেষ্টা চলছে। সরকারের পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোও প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

বিগত বছরগুলোতে কুটা উপকূলের মতো বালির পর্যটন এলাকা প্রায়ই প্লাস্টিক জঞ্জালে ভরে যতে। এখনও অনেক স্থানীয় বাসিন্দা ও পর্যটক ঠিকমতো জঞ্জাল ফেলেন না।

প্লাস্টিক বর্জ্যরে হুমকির বিষয়ে সাধারণ মানুষের ধারণা বদলানো শুরুতে কঠিন ছিল বলে জানান ‘ট্র্যাশ স্টক’ নামের সংগঠনের প্রধান হেন্দ্রা আরিমবাওয়া।

সমাজের বিভিন্ন স্তরের মানুষের জন্য ওয়ার্কশপ, গানের শো, আলোচনার মতো নানা অনুষ্ঠানের মাধ্যমে সংগঠনটি মানুষের মানসিকতা বদলাতে ভূমিকা রাখে।

বালির স্থানীয় সরকার ২০১৮ সালে এক অধ্যাদেশ জারি করে প্লাস্টিকের ব্যবহারের ওপর নানা বিধি-নিষেধ আরোপ করে। সাধারণ মানুষ প্লাস্টিক ব্যাগ, স্টাইরোফোম ও প্লাস্টিক স্ট্রয়ের ব্যবহার সীমিত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বিভিন্ন সুপার মার্কেটের কর্মকর্তারাও এই উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে সেখানে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার নিষিদ্ধ করেছে। ডয়চে ভেলে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT