রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:১৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ লোহাগড়ায় ১৭ই মে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ◈ কালিহাতী থানায় নতুন ওসির যোগদান ◈ ঠাকুরগাঁওয়ের হরিপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ২৪০ বস্তা চাল জব্দ, আটক-১ ◈ নওগাঁর আত্রাইয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার চেষ্টা ◈ ঈদ প্রীতি ফুটবল ম্যাচ,বড় দল বনাম ছোট দল, বিশেষ আকর্ষণ দেশের দ্রুত তম মানব ইসমাইল ◈ বিরলে শেখ হাসিনা’র স্বদেশ-প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের দোয়া ও খাদ্য বিতরণ ◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু

প্রেসরিলিজ দিয়ে কাজ সারছেন জয়-লেখক

প্রকাশিত : ০৬:৪৮ AM, ১৬ নভেম্বর ২০১৯ শনিবার ১৩৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নানা অনিয়ম ও বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে পদ হারিয়েছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এর পর গত ১৪ সেপ্টেম্বর সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক হিসেবে লেখক ভট্টাচার্য।

শোভন-রাব্বানী বিতর্কের ধাক্কা সামলে সংগঠনকে গতিশীল করার দায়িত্ব পেলেও জয়-লেখক এখনো অনেকটা প্রেসরিলিজ-নির্ভর। সংগঠনের অনেকে বলছেন, দায়িত্ব গ্রহণের দুই মাস পেরিয়ে গেলেও তারা দৃশ্যমান তেমন কিছু দেখাতে পারছেন না। এক ধরনের স্থবিরতা চলছে ছাত্রলীগে। এ অবস্থা কাটাতে দ্রুত সম্মেলন চান পদবঞ্চিত নেতারা। সংগঠনের একাধিক সূত্রে জানা যায়, দায়িত্ব পাওয়ার পর থেকে জয়-লেখকের তৎপরতা প্রেসরিলিজেই সীমাবদ্ধ।

চাঁদাবাজ, ছিনতাই, মাদকসহ কয়েকটি অনাকাক্সিক্ষত ঘটনায় জড়িতদের সংগঠন থেকে বহিষ্কার, সংগঠনবহির্ভূত কর্মকাণ্ডে কিছু কিছু কমিটি বিলুপ্তি ইত্যাদি প্রেসরিলিজ দিয়েই সারছেন তারা। অথচ দায়িত্ব গ্রহণের সময় তাদের সারাদেশে সাংগঠনিক সফর, কমিটি গঠন, কেন্দ্রীয় কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেওয়ার মতো কাজ দেওয়া হয়েছিল।

নতুন দায়িত্ব পেয়ে সাংগঠনিক ইউনিটগুলোর কমিটি গঠন, কেন্দ্রীয় কমিটিতে বিতর্কিতদের বাদ দেওয়া, অপরাধীদের বহিষ্কার, ঢাবির হল কমিটিসহ সংগঠনকে নতুনভাবে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন জয়-লেখক। কিন্তু দুই মাসেও এসবের কিছুই দৃশ্যমান হয়নি বলে অভিযোগ করেছেন সংগঠনের অনেক নেতাকর্মী।

দায়িত্ব গ্রহণের পর ভারপ্রাপ্ত সভাপতি-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গেলে তিনি ছাত্রলীগে শৃঙ্খলা ফেরাতে সারাদেশে সাংগঠনিক সফর করার নির্দেশনা দিয়েছিলেন। এখনো সেই সফর শুরু হয়নি। কেন্দ্রীয় সম্মেলনের আগে সারাদেশে কমিটি দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু গত দুই মাসে মাত্র একটি জেলা কমিটি ঘোষণা করা হয়েছে।

ছাত্রলীগের ১১১টি সাংগঠনিক ইউনিটের মধ্যে শোভন-রাব্বানী মাত্র ৫টির সম্মেলন করেছেন। সেসব কমিটিও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ করতে পারেনি জয়-লেখক। শোভন-রাব্বানীর কেন্দ্রীয় কমিটিতে অর্ধশতাধিক বিতর্কিত নেতা স্থান পান। পদবঞ্চিতদের আন্দোলনের মুখে বিতর্কিতদের মধ্যে ১৯ জনকে গুরুতর অভিযোগে পদচ্যুত করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছিলেন শোভন-রব্বানী। তবে তাদের নাম উল্লেখ করেননি তারা। পদবঞ্চিতরা আশা করেছিলেন বিতর্কিতদের পদ থেকে বাদ দেবেন জয়-লেখক।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক এবং পদবঞ্চিত নেতা রাকিব হোসেন বলেন, নতুন সভাপতি-সাধারণ সম্পাদক দায়িত্ব নেওয়ার সময় তারা বিতর্কিতদের ব্যাপারে নানা প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে তারা সেদিকে অগ্রসর হচ্ছে না। তারা শোভন-রাব্বানীর পথ অনুসরণ করছে। তাই এই সংগঠনে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। যত দ্রুত সম্মেলন হবে তা এই সংগঠনের জন্য মঙ্গল। ছাত্রলীগের সাবেক দপ্তরবিষয়ক উপসম্পাদক শেখ নকিবুল ইসলাম সুমন বলেন, ছাত্রলীগের যে কাঠামো, চেইন অব কমান্ড তা কোথাও নেই। চেইন অব কমান্ড ফিরিয়ে আনার জন্য আমরা দ্রুত সম্মেলন চাই।

তিনি বলেন, ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্বে আসার পর বিতর্কিতদের বাদ দিতে তারা আমাদের কাছে সময় চেয়েছে। দুই মাসের বেশি হয়ে যাচ্ছে তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না। বিতর্কিতদের নিয়েই তারা চলাফেরা করছেন, মিছিল-মিটিং-প্রোগ্রামে অংশ নিচ্ছেন। বিতর্কিতদের তারা আশ্রয় দিচ্ছেন, প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন।

এসব অভিযোগের বিষয়ে সংগঠনটির ভারপ্রাপ্ত সধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য আমাদের সময়কে বলেন, ছাত্রলীগ স্থবির হয়ে পড়েছে বা দৃশ্যমান কোনো কাজ হয়নি, এই কথাটা আসলে ঠিক না। আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে সংগঠনকে গতিশীল করতে বিভিন্ন কাজ করেছি। যারা বলে স্থবির হয়ে পড়েছে তারা আমাদের জানাক কী ধরনের কাজ করলে গতিশীল হবে। ফেসবুকে স্ট্যাটাস আর সাংবাদিকদের বললেই তো হবে না।

বিতর্কিতদের বাদ দেওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা দায়িত্ব পাওয়ার পর থেকে এটা নিয়ে কাজ করছি। কেন্দ্রীয় কমিটির বিতর্কিতদের তালিকা করেছি। দ্রুত সময়ের মধ্যে তাদের বহিষ্কার করা হবে। সারাদেশে সাংগঠনিক সফর প্রসঙ্গে তিনি বলেন, এখন সারাদেশে আওয়ামী লীগের কাউন্সিলের কার্যক্রম চলছে। এটি শেষ হলে আমরা সারাদেশে সাংগঠনিক সফর শুরু করব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT