রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ০৫ আগস্ট ২০২১, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

০৪:২৩ অপরাহ্ণ

শিরোনাম
◈ লাইটার নির্বাচন : আগামীকাল ভোট, আজ প্রেসিডেন্সিয়াল ডিবেট! ◈ অ্যাম্বুলেন্সে ৮৫ কেজি গাঁজা, গ্রেপ্তার ১ ◈ ফুলবাড়িয়ায় জেল থেকে বেড়িয়ে আবারও প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের হুমকি ◈ টাংঙ্গুয়ার হাওরে অর্ধলক্ষাধিক টাকার নিষিদ্ধ কোনাজাল আটক ◈ ভাসানচর থেকে পালিয়ে আসা ১৪ রোহিঙ্গা কোম্পানীগঞ্জে আটক ◈ রংপুরে অসহায় -দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন জেলা আ’লীগ নেতা মওলা ◈ নরসিংদীর মেহমানখানা পেট ভরে খেল আড়াই শতাধিক অনাহারী ◈ পরীমনি আটক, বিপুল পরিমাণ মাদক জব্দ ◈ রায়পু‌রে শুরু হ‌লো স‌ম্মি‌লিত স্বেচ্ছা‌সেবী‌ প‌রিবা‌রের ফ্রি অ‌ক্সি‌জেন সেবা ◈ পোরশায় শোক দিবস পালন উপলক্ষে মাধ্যমিক শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়

প্রার্থী প্রায় ঠিক করে রাখা হয়েছে

প্রকাশিত : ০৪:৪৭ AM, ৪ নভেম্বর ২০১৯ সোমবার ১২১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে প্রস্তুতি নিয়েছে বিএনপি। ইতোমধ্যেই কেন্দ্র থেকে নির্দেশনা পেয়ে ঢাকা এবং চট্টগ্রামের প্রতিটি ওয়ার্ডে সভা শুরু করেছেন দলের নেতাকর্মীরা। প্রাথমিকভাবে প্রার্থীও ঠিক করে রেখেছে দলীয় হাইকমান্ড। তবে কৌশলগত কারণে প্রার্থীদের নাম আগাম ঘোষণা করছেন না। নির্বাচনের কাছাকাছি সময়ে মেয়র প্রার্থীদের নাম ঘোষণার কৌশল নেওয়া হয়েছে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপি এখন থেকে প্রতিটি স্থানীয় সরকার নির্বাচনকে গুরুত্ব দিচ্ছে। বগুড়া-৬ আসনের উপনির্বাচনে বিজয়ের পর থেকে দলের নেতাকর্মীদের মধ্যে কিছুটা মনোবলও চাঙা হয়েছে। তবে সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখছে এই তিনি সিটির নির্বাচন।

সূত্রমতে, তিন সিটি নির্বাচন কেন্দ্র করে রাজনৈতিকভাবে ঘুরে দাঁড়াতে চায় বিএনপি। আর এজন্যই এ ৩ সিটি এলাকার সর্বস্তরের নেতাকর্মীদের নির্বাচনের প্রস্তুতি জোরদার করতে কেন্দ্র থেকে নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশ পেয়ে ইতোমধ্যেই ৩ সিটি করপোরেশন এলাকায় ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুতি সভা শুরু হয়েছে। প্রস্তুতি সভাগুলো কেন্দ্র থেকে সমন্বয় করা হচ্ছে। এ ছাড়া লন্ডন থেকে তারেক রহমানও তার ঘনিষ্ঠজনদের মাধ্যমে এ বিষয়ে খোঁজখবর রাখছেন।

এদিকে অংশ নেওয়ার পাশাপাশি কীভাবে নির্বাচনে দলের জন্য সুফল বয়ে আনা যায়; সে কৌশলও নির্ধারণ করছে বিএনপি। এরই অংশ হিসেবে নির্বাচন কমিশনকে চাপে রাখতে নানামুখী কৌশল নেওয়া হচ্ছে বলে জানা গেছে। দলীয়ভাবে নির্বাচন কমিশনে সুষ্ঠু নির্বাচনের দাবি রাখার পাশাপাশি বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সংস্থার মাধ্যমে কমিশনকে চাপে রাখার চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে অংশ নিতে বিএনপির বেশ কজন নেতা দৌড়ঝাঁপ করছেন। তবে সবকিছু বিবেচনায় নিয়ে তিনজনকে প্রাথমিকভাবে মনোনীত করে রেখেছে দলীয় হাইকমান্ড। এ তিনজন হলেনÑ ঢাকা উত্তর সিটির জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, ঢাকা দক্ষিণে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন এবং চট্টগ্রামে মেয়র পদে প্রাথমিকভাবে মনোনয়ন ঠিক করা হয়েছে মহানগর বিএনপির সভাপতি ডা. সাহাদাত হোসেন সেলিমকে। শেষ পর্যন্ত এ তিনজনকেই মনোনয়ন দেওয়া হবে বলে দলীয় নেতাকর্মীরা মনে করছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি সব সময়ই নির্বাচনের জন্য প্রস্তুত থাকে, বিএনপি একটি নির্বাচনমুখী দল। আমরা এখন সব নির্বাচনেই অংশ নিচ্ছি।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি বিএনপির রয়েছে। তবে সরকারের উচিত নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা। নির্বাচন কমিশনকেও সুষ্ঠু নির্বাচনের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে; যাতে ভোটাররা নির্বিঘেœ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘আমরা স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ করব। পরিবেশটা যদি স্থিতিশীল হয়, তাহলে আমাদের নির্বাচনের প্রস্তুতির কোনো ঘাটতি নেই। বাংলাদেশে বিএনপির মতো দলকে কোনো নির্বাচনের প্রস্তুতির দরকার নেই। শুধু জনগণ ভোটটা দিতে পারবেÑ এটাই নিশ্চয়তা থাকতে হবে।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT