রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩১ অক্টোবর ২০২০, ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০১:২৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ শেরপুর প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে ইংল্যান্ডের কাউন্সিলর মর্তুজার মতবিনিময় ◈ রাজশাহীর দূর্গাপুর থানার ওসি খুরশিদা বানুর তৎপরতায় আইন-শৃঙ্খলার উন্নতি ◈ নতুন দায়িত্বে নূরে আলম মামুন ◈ ভাষা সৈনিকের নাতি শুভ্র’র খুনীরা যতই শক্তিশালী হোক তারা রেহাই পাবে না…..গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ◈ ২ টাকার খাবারের কার্যক্রম এবার ফুলবাড়ীয়া উপজেলায় ◈ রাজশাহীতে মানবাধিকার রক্ষাকারী নেটওয়ার্ক সভা ◈ রায়পু‌রে পুকু‌রে প‌ড়ে দুই শিশুর করুন মৃত‌্যু ◈ পরিবারের নিরাপত্তা চেয়ে কাতার প্রবাসীর সংবাদ সম্মেলন ◈ মহানবী (সাঃ)এর ব্যাঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে,মধ্যনগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ◈ পত্নীতলায় আমণের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রশংসিত মানিকের ‘মানুষ কবে মানুষ হবে’

প্রকাশিত : ১১:০৩ AM, ২ অক্টোবর ২০২০ Friday ৮১ বার পঠিত

তানজিদ শুভ্র, হেড অব সাহিত্য বিভাগ:
alokitosakal

মনুষত্বের অধঃপতন, বিবেকের উল্টোপথে যাত্রা, নির্বাসিত সুবচন; এরকম দাহকালে গানের কথা ও সুরে আগুন ঢেলেছেন এই সময়ের তারুণ্যের দুই বিপ্লবী রাজপুত্র খায়রুল বাবুই ও আমিরুল মোমেনীন মানিক। শব্দের পিঠে শব্দ সেলাই করে চলতি কালের মানুষের বিবেক নির্মাতা খায়রুল বাবুইয়ের উপলব্ধির রক্তক্ষরণে বেরিয়ে আসা কথাকাব্য ‘মানুষ কবে মানুষ হবে’।
তোমার প্রেমে প্রার্থনা কই/ধর্ম কেন বন্দী তালায়/শিক্ষা এবং দীক্ষা তুমি/নিয়েছ কোন কর্মশালায়/শিখেছ কী দেখে দেখে/ভুলগুলোকে কোথায় রেখে/বলো আমায় কখন কবে/মানুষগুলো মানুষ হবে – বাবুই’র এমন কথামালায় সুরের দ্রোহ ও স্নিগ্ধতার প্রলেপ মেখে গেয়েছেন আমিরুল মোমেনীন মানিক। এসকে সমীরের সঙ্গীতায়োজনে ‘মানুষ কবে মানুষ হবে’ শিরোনামের জীবনমুখী ভিডিও গানটি ইতোমধ্যে প্রকাশ পেয়েছে শিল্পীর ব্যক্তিগত ইউটিউব চ্যানেল Manik Music এ। গত ২০ সেপ্টেম্বর গানটি প্রকাশের পর ইতোমধ্যে ১০ হাজারের অধিক ভিউ হয়েছে।
বাংলাদেশের জীবনমুখী গানে আমিরুল মোমেনীন মানিক ইতোমধ্যে তাঁর স্বকীয়তা চিনিয়েছেন। নচিকেতার সঙ্গে মানিকের ‘আয় ভোর’ শিরোনামের গানটি বাংলা সঙ্গীতের এক অনন্য সংযোজন।
‘মানুষ কবে মানুষ হবে’ প্রসঙ্গে শিল্পী মানিক বলেন, জনসংখ্যা বাড়ছে, কিন্তু মানুষ বাড়ছেনা। চারদিকে তাকালে কেবল মানুষের মুখওয়ালা প্রাণী দেখতে পাই ! মাঝে মধ্যে আয়নায় নিজেকে দেখে ভড়কে যাই, আরে আমি কি মানুষ? না অন্য কিছু? তবুও সিন্দাবাদের নতুন সফরের মতো আশা জাগিয়ে রাখি। স্বপ্ন দেখি, সকাল আসবেই। ফুটফুটে ভোরের আলোয় মানুষগুলো মানুষ হবে। সেই প্রত্যাশা থেকেই মানুষকে জাগানোর গান ‘মানুষ কবে মানুষ হবে’।
গীতিকবি খায়রুল বাবুই জানান, মানুষ হবার জন্য নিরন্তর ধ্যানই এরকম গান তৈরীর সাহস যুগিয়েছে। ভিউয়ের লড়াইয়ে আমরা জিততে চাইনা। চাই, বর্তমান এবং অনাগত সময়ে আলো দেখাক ‘মানুষ কবে মানুষ হবে’ ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT