রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৮ অক্টোবর ২০২০, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:৫৬ পূর্বাহ্ণ

প্রতিমায় চলছে রঙের আঁচড়

প্রকাশিত : ০৬:৩৩ AM, ৩ অক্টোবর ২০১৯ Thursday ১৭২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দিনাজপুর জেলায় ১ হাজার ২৬২টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। দিনাজপুর জেলা এবার গতবারের চেয়ে পূজামণ্ডপের পরিমাণ কিছুটা বৃদ্ধি পেয়েছে। আর এর মধ্যদিয়ে শুরু হয়ে ৮ অক্টোবর দুর্গাপূজার সমাপ্তি ঘটবে। ২৮ সেপ্টেম্বর ১৩ আশ্বিন সোমবার শরতের মহালয়ার মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী শারদীয় দুর্গা দেবীর মর্ত্যলোকে আগমন ঘটেছে। হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজার ডামাডোল, পূজার সাজ সাজ রব এরই মধ্যে শুরু হয়ে গেছে। মন্দিরে মন্দিরে বাড়ি বাড়ি দুর্গাপূজার আমেজ।

স্টাফ রিপোর্টার, রংপুর :রংপুরে শারদীয় দুর্গোত্সব উপলক্ষে রংপুর জেলার আট উপজেলায় ৯১৫টি পূজামণ্ডপে শারদীয় দুর্গোত্সব অনুষ্ঠিত হবে। এর মধ্যে রংপুর মহানগরীর ১৬৩টি জেলার আট উপজেলার কাউনিয়ায় ৫৯টি, পীরগাছায় ৮৭টি, পীরগঞ্জে ৯৩টি, তারাগঞ্জে ৬৬টি, বদরগঞ্জে ১১৯টি, মিঠাপুকুরে ১২৬টি, রংপুর সদরে ৯৮টি ও গঙ্গাচড়ায় ১০৪টি পূজামণ্ডপে শারদীয় দুর্গোত্সব অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, রংপুর জেলার সাধারণ সম্পাদক ধীমান ভট্টাচার্য।

রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার পিপিএম (বার) ইত্তেফাককে জানান, পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসারের পাশাপাশি বিশেষ টহল টিম নজরদারি করবে।

ভাণ্ডারিয়া (পিরোজপুর) :ভাণ্ডারিয়ায় হিন্দু ধর্মাবলম্বীদের বছরের সর্ববৃহত্ ধর্মীয় উত্সব দুর্গাপূজা। সারা দেশের মতো ভাণ্ডারিয়া পৌর শহরসহ উপজেলার অন্য ছয়টি ইউনিয়নের শিশু-কিশোর, তরুণ-তরুণী, যুবক-যুবতীসহ সব বয়সি মানুষই বছরের শুরু থেকেই এই উত্সবের অপেক্ষায় থাকে। আর এই পূজোকে ঘিরে সর্বত্র উত্সবের আমেজ বিরাজ করছে। প্রতিমা নির্মাণ, মন্দির, বাড়িঘরে চলছে সাজসজ্জার প্রস্তুতি। এ বছর এ উপজেলায় মোট ৪২টি মন্দির ও মণ্ডপে অনুষ্ঠিত হবে মহিষাসুর মর্দিনী দেবী দুর্গার পূজা। আর মাত্র এক দিন পর শুরু পূজার, আর তাই মন্দিরে মন্দিরে চলছে প্রতিযোগিতামূলক মৃিশল্পীদের নির্ঘুম রাত জেগে প্রতিমায় রঙের কাজ। প্রত্যেক শিল্পীই তার গড়া মন্দির নান্দনিক করতে স্ব স্ব নিপুণতার সঙ্গে কাজ করছে।

পূজায় সরকারের পক্ষ থেকে প্রতি মন্দিরে ৫০০ কেজি চাল জি.আর (জেনারেল রিলিফ) এবং জাতীয় পার্টি জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি প্রতিষ্ঠিত বেসরকারি উন্নয়নমূলক দুস্থ কল্যাণ সংস্থা (ডিকেএস)-এর পক্ষ থেকে ভাণ্ডারিয়া উপজেলার ৪২টি মন্দির, তার নির্বাচনী এলাকা ইন্দুরকানী উপজেলার তিনটি ইউনিয়নে ২৬টি মন্দির এবং কাউখালী উপজেলার পাঁচটি ইউনিয়নে ২৬টি মন্দিরে প্রতি বছরের মতো এ বছরও শুভেচ্ছা অনুদান প্রদান করেছেন বলে সংস্থার প্রশাসনিক কর্মকর্তা কাজী আতাহার হোসেন জানান।

সদরপুর (ফরিদপুর) :সদরপুর উপজেলায় এ বছর হিন্দুদের প্রধান ধর্মীয় উত্সব দুর্গাপূজা ৩৯টি মণ্ডবে পালিত হচ্ছে। আগামীকাল শুক্রবার থেকে মূল পূজার আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। পূজার শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সম্প্রতি উপজেলা প্রশাসন আইনশৃঙ্খলার সভা করেছে। ইতিমধ্যে মণ্ডপগুলোর প্রতিমা রং-চুন করা সম্পন্ন হয়েছে। উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি গোবিন্দ চন্দ্র বিশ্বাস জানান, এ বছরের পূজায় সর্বাত্মক আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রতিটি মণ্ডপে পুলিশ, আনসার ও নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী নিয়োগ দেওয়া হয়েছে। সরকার থেকে প্রতিটি মণ্ডবে ৫০০ কেজি চাল, স্থানীয় সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন পাঁচ হাজার করে নগদ টাকা সাহায্য প্রদান করেছেন। এছাড়া গরিব দুস্থ হিন্দুদের শাড়ি-লুঙ্গি প্রদান করা হয়েছে।

আগৈলঝাড়া (বরিশাল) :আগৈলঝাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে শারদীয় দুর্গাপূজার বিশেষ আইনশৃঙ্খলা প্রস্তুতি সভা বুধবার দুপুরে অনুষ্ঠিত হয়েছে। এমপি আবুল হাসানাত আবদুল্লাহর অনুদানসহ ১৫৪টি পূজামণ্ডপে ২৩ লাখ ১০ হাজার টাকার অনুদান প্রদান করা হয়েছে। উপজেলার শহীদ সুকান্ত আবদুল্লাহ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসের সভাপতিত্বে বিশেষ আইনশৃঙ্খলা প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেন, উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈ, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, রফিকুল ইসলাম তালুকদার, আনসার ভিডিপি কর্মকর্তা রেদোয়ান আহম্মেদ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT