রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

০১:৩০ অপরাহ্ণ

শিরোনাম
◈ নাটোরে দুদক কর্মকর্তা পরিচয়ে চাঁদাবাজির অভিযোগে দুই যুবক আটক ◈ চৌমুহনী গোলাবাড়িয়া ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশতাধিক দোকান পুঁড়ে ছাই ◈ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউ এন ও ◈ গোচরা ব্যবসায়ী সমিতির নির্বাচনে অর্থ সম্পাদক মনোনয়ন ফরম সংগ্রহ করেন মোহাম্মদ সেলিম উদ্দীন। ◈ রাঙ্গুনিয়ায় কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে নিখোঁজ মা টুম্পা ও ছেলে বিজয ভাসমান লাশ উদ্ধার। ◈ কালিয়াকৈরে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ ◈ ঋণের বোঝা বইতে না পেরে আত্নহত্যা ◈ শিবপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ◈ বনভোজনের চাঁদা না দেয়ায় শিক্ষার্থীকে স্কুল থেকে টিসি দেয়ার হুমকি ◈ ফরিদগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতামূলক প্রেস ব্রিফিং

প্রতিবেশী ভারতসহ ২০ দেশে ছড়াল করোনাভাইরাস

প্রকাশিত : ০১:৩৮ PM, ৩১ জানুয়ারী ২০২০ Friday ৮৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

চীনে মহামারি আকার ধারণ করার মধ্যেই ভারতেও মিলেছে নতুন করোনাভাইরাস আক্রান্তের খবর। কেরালা রাজ্যের এক ছাত্র এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে ওই রাজ্যের স্বাস্থ্য অধিদপ্তর। আক্রান্ত ব্যক্তি উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হয়েছে ফিলিপাইনেও। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি উহান থেকে আসা এক চীনা নাগরিকের শরীরে ওই ভাইরাস পাওয়া গেছে। এসব নিয়ে গতকাল পর্যন্ত বিশ্বের অন্তত ২০টি দেশে এ ভাইরাস শনাক্ত হওয়ার খবর মিলল।

এদিকে করোনাভাইরাস আতঙ্কে চীন-রাশিয়া সীমান্ত বন্ধের আদেশ দিয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। এ ছাড়া চীনা নাগরিকদের ইলেকট্রনিক ভিসা দেওয়া স্থগিত করা হয়েছে। রাশিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা পূর্ব অঞ্চলের সীমান্ত বন্ধের বিষয়টি সবাইকে জানাব।

করোনাভাইরাস ঠেকাতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেবে রুশ সরকার।’

করোনাভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহান শহরে আটকা পড়া বিদেশিদের সরাতে নতুন উদ্যোগের কথা শোনা গেছে। কয়েকটি দেশ নিজ নাগরিকদের ফেরাতে নানামুখী ব্যবস্থা নিয়েছে। এর আগে গত বুধবার উহান থেকে ২০৬ জন জাপানি এবং ২৪০ জন আমেরিকানকে সরিয়ে নেওয়া হয়।

এর মধ্যে তিন জাপানির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। তবে সরিয়ে নেওয়া আমেরিকানরা সম্পূর্ণ সুস্থ আছেন বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এদিকে চীনে চলাচলকারী বিশ্বের বিভিন্ন এয়ারলাইনস আরো ব্যাপক আকারে ফ্লাইট স্থগিত ও বন্ধের ঘোষণা দিয়েছে। গত কয়েক দিন ধরেই ক্রমাগত ফ্লাইট স্থগিতের ঘটনা ঘটছিল।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কেরালার আক্রান্ত ছাত্রকে হাসপাতালে আলাদা জায়গায় রাখা হয়েছে। চিকিৎসকরা তাঁর স্বাস্থ্য পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। এ ছাড়া রাজ্যের এর্নাকুলাম জেলার তিনজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ত্রিশূর, তিরুঅনন্তপুরম, মল্লপুরমে পর্যবেক্ষণে আছেন একজন করে। উদ্ভূত পরিস্থিতিতে জরুরি বৈঠক করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। এর আগে দিল্লিতে তিনজনকে পর্যবেক্ষণে রাখা হলেও তাঁদের শরীরে ওই ভাইরাসের উপস্থিতি মেলেনি।

কাতারভিত্তিক আলজাজিরা জানিয়েছে, বিশ্বের অন্তত ২০টি দেশে নতুন করে করোনাভাইরাস ছড়িয়েছে। গতকাল পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছে সাত হাজার ৭১১ জন। মারা গেছেন ১৭০ জন, যাঁদের বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা ছিলেন। চীনের প্রশাসনিক অঞ্চল ম্যাকাওয়ে আক্রান্ত হয়েছেন সাতজন। আরেক প্রশাসনিক অঞ্চল হংকংয়ে আক্রান্ত হয়েছেন ১০ জন।

চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন থাইল্যান্ডে ১৪ জন। আক্রান্ত হয়েছেন জাপানে ১১, সিঙ্গাপুরে ১০, তাইওয়ান ও মালয়েশিয়ায় আট করে; অস্ট্রেলিয়ায় সাত, দক্ষিণ কোরিয়ায় ছয়, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সে চারজন করে; জার্মানি, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনামে চারজন করে এবং কানাডায় তিনজন। এ ছাড়া কম্বোডিয়া, শ্রীলঙ্কা, ভারত, ফিলিপাইন, নেপাল ও ফিনল্যান্ডে আক্রান্ত হয়েছেন একজন করে।

বিদেশিদের সরানোর উদ্যোগ : চীনের হুবেই প্রদেশের উহান শহরে কয়েক মিলিয়ন বাসিন্দার মধ্যে কয়েক হাজার বিদেশি আছেন। এসব বিদেশিকে নিরাপদে সরাতে উদ্যোগী হয়েছে তাঁদের নিজ নিজ দেশ। অস্ট্রেলিয়া জানিয়েছে, দেশে ফিরতে চীনে অবস্থানরত তাদের ৪০০ নাগরিক নিবন্ধন করেছেন। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, উহানে কোনো কনস্যুলেট নেই ক্যানবেরার। অস্ট্রেলীয়দের সরাতে চীনা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলা হচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, চীন থেকে ভারতীয়দের নিজ দেশে ফেরাতে দুইটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। জাকার্তা বলেছে, চীনে অবস্থানরত ২৩০ জন ইন্দোনেশিয়ানের মধ্যে ১০০ জন আছেন উহানে। এই নাগরিকদের স্বদেশে ফেরাতে পরিকল্পনা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বুধবার উহান থেকে ২০৬ জন জাপানিকে সরিয়ে নেওয়ার পর দ্বিতীয় ফ্লাইটও চীন ছেড়েছে। সব মিলিয়ে চার শতাধিক জাপানিকে ফেরাল দেশটির সরকার। উহানে দেশটির আরো সাড়ে ছয় শ নাগরিক আছেন। বুধবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ জানিয়েছেন, ৭৮ জন নাগরিককে ফেরাতে একটি বিমান পাঠানো হবে।

উহানে ফিলিপাইনের নাগরিক আছেন ১৫০ জন। আরো ১৫০ জন আছেন হুবেই প্রদেশের অন্য এলাকাগুলোতে। এসব নাগরিককে ফেরাতে বিমান পাঠাচ্ছে ফিলিপাইন সরকার। এদিকে গতকাল ৯২ জনকে দেশে ফেরানোর কথা নিশ্চিত করছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। কলম্বো জানিয়েছে, চীনে তাদের ৮৬০ জন শিক্ষার্থী আছেন। তাঁদের বিমানে ফেরাতে চীনা কর্মকর্তাদের সঙ্গে আলাপ করা হচ্ছে। দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড সরকারও নাগরিকদের ফেরাতে বিমান পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছে।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অ্যা’নিজ ব্যুঁজো জানিয়েছেন, বৃহস্পতিবার উহানে ফ্লাইট যাচ্ছে। ফিরবে শুক্র বা শনিবার। এই ফ্লাইটে ৫০০ থেকে এক হাজার জন ফিরতে পারবেন। এরপর আরো ফ্লাইট পরিচালনা করা হবে। বার্লিন জানিয়েছে, উহান থেকে তাদের ৯০ জন নাগরিককে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। জার্মানির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, আগামীকাল শুক্রবার তাঁদের ফেরানো হতে পারে। এ ছাড়া স্পেন, আলজেরিয়া ও মরক্কো নিজ নিজ নাগরিকদের চীন থেকে সরানোর পরিকল্পনা করছে।

দেশে ফেরার আকুতি : ফরাসি বার্তা সংস্থা এএফপি বলেছে, উহানে আটকে পড়া অনেক বিদেশি নিরাপদে দেশে ফেরার আকুতি জানিয়েছেন। তাঁদের একজন আফিনে থাসরিপেস। মাস দুয়েক আগে থাইল্যান্ড থেকে তিনি উহানে এসেছেন বিয়ে করতে। এখন তিনি গর্ভবতী। তিনি বলেন, ‘আমি খুব শঙ্কিত; দূতাবাস থেকে কোনো খোঁজখবর নেওয়া হচ্ছে না। এভাবে চললে ক্ষুধায় বা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাব।’

উহানের একটি বন্য প্রাণীর বাজার থেকে করোনাভাইরাস ছড়ানোর পর শহরটিতে লোকজনের চলাফেরা নেই বললেই চলে। একেবারে ভূতুড়ে রূপ পেয়েছে উবেই প্রদেশের শহরটি। সেখানে আফিনের মতো শত শত বিদেশি দেশে ফেরার জন্য অপেক্ষার প্রহর গুনছেন। অনেকেই সোশ্যাল মিডিয়ায় নিজের অসহায়ত্বের কথা জানিয়ে স্বভূমিতে ফেরার আকুতি জানাচ্ছেন।

আরো ফ্লাইট স্থগিত : এদিকে করোনাভাইরাস চীনে মহামারি আকার ধারণ করায় ফ্লাইট স্থগিত ও বন্ধের মাত্রা আরো বেড়েছে। চীনের সঙ্গে সব ধরনের ফ্লাইট বন্ধ করেছে ব্রিটিশ এয়ারওয়েজ। লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে চীনের সাংহাই ও বেইজিংয়ে সংস্থাটির নিয়মিত ফ্লাইট ছিল। উহানের সঙ্গে সব ফ্লাইট বন্ধ করেছে এয়ারএশিয়া। আজ শুক্রবার থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সব ফ্লাইট স্থগিত করেছে এয়ার ইন্ডিয়া। আগামীকাল শনিবার থেকে চীনের সঙ্গে ফ্লাইট স্থগিত করবে মিয়নমারের এয়ারলাইনস এয়ার কেবিজেড। ফেব্রুয়ারির ৯ থেকে ২৭ মার্চ পর্যন্ত ফ্লাইট স্থগিতের কথা জানিয়েছে আমেরিকান এয়ারলাইনস।

হংকংভিত্তিক ক্যাথে প্যাসিফিক জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার থেকে প্রতিষ্ঠানটি চীনে চলাচলকারী ফ্লাইট কমাতে শুরু করেছে। এই ফ্লাইট হ্রাসের পরিমাণ ৫০ শতাংশ বা তার চেয়ে বেশি হতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
25 26 days 13 14 hours 29 30 minutes 25 26 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT