রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ০১ ডিসেম্বর ২০২০, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০২:৫২ অপরাহ্ণ

শিরোনাম
◈ সরকারের বিরুদ্ধে যেকোনো ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা হবে: এমপি শাওন ◈ বিশ্ব এইডস দিবস : ভয়াবহ মরণব্যাধি এইডস ◈ ভিবিডি গোপালগঞ্জ জেলা কর্তৃক আয়োজিত “আনন্দ আহার” ◈ সম্প্রীতির হবিগঞ্জ সংগঠনের জেলা শাখার সিনিয়র সদস্য নির্বাচিত হলেন শুভ আহমেদ ◈ কবিতা : শীতের পিঠা – মোঃ শহিদুল ইসলাম ◈ ধামইরহাটে জঙ্গিবাদ মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুবলীগের বিক্ষোভ সমাবেশ ◈ ধামইরহাটে দার্জিলিং জাতের কমলার চারা রোপন ◈ ধামইরহাটে মাস্ক না পরায় বিভিন্ন শ্রেনি পেশার মানুষের জরিমানা, সচেতন করতে রাস্তায় নামলেন এসিল্যান্ড ◈ সকল ক্ষেত্রে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা নিশ্চিত করার আহ্বান ◈ ধামইরহাটে অজ্ঞাত রোগে মাছে মড়ক, ৩০ লাখ টাকার ক্ষতিতে মৎস্যচাষী’র হাহাকার

প্রকাশিত হল ভারতের নতুন মানচিত্র

প্রকাশিত : ০৪:৩১ AM, ৪ নভেম্বর ২০১৯ Monday ১৬৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ভূস্বর্গ খ্যাত জম্মু–কাশ্মীর এবং লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণার পর তার সত্যায়ন হলো, প্রথমবারের মতো দেশটির নতুন মানচিত্র প্রকাশের মাধ্যমে। যেখানে রয়েছে মোট ২৮টি অঙ্গরাজ্য ও ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল। মূলত এর মাধ্যমে দেশটিতে পূর্বের রাজ্য সংখ্যা কমিয়ে কেন্দ্ৰশাসিত অঞ্চল বাড়ানো হয়েছে বলে দাবি বিশ্লেষকদের।

গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানায়, শনিবার (২ নভেম্বর) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সার্ভে জেনারেল অব ইন্ডিয়া নতুন এই মানচিত্রটি প্রকাশ করে।

এতদিন ভারতে ছিল ২৯টি রাজ্য, আর ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল; এখন তা পরিবর্তন করা হয়েছে। কেননা গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) স্থানীয় সময় রাত ১২টার পর আনুষ্ঠানিকভাবে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দেশটির কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছিল। মূলত এর মাধ্যমে একটি রাজ্যের সংখ্যা কমিয়ে বাড়ানো হয়েছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা।

বিশ্লেষকদের মতে, বর্তমানে ভারতের ২৮ রাজ্য ও ৯ কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত নতুন মানচিত্র অনুযায়ী জম্মু ও কাশ্মীর এবং লাদাখ পুনর্গঠন করা হয়েছে। যার মাধ্যমে এখন জম্মু-কাশ্মীরের জেলার সংখ্যা ১১ থেকে বাড়িয়ে ২৮টি করা হয়েছে। একইসঙ্গে লাদাখের একটি জেলাকে বাড়িয়ে দুইটি করা হয়। যা কার্গিল এবং লেহ নামে পরিচিত।

দেশটির নতুন কেন্দ্রশাসিত অঞ্চলগুলো হলো- রাজধানী দিল্লি, চণ্ডীগড়, আন্দামান ও নিকোবর, দাদর ও নগর হাভেলি, দমন ও দিউ, লাক্ষাদ্বীপ ও পুদুচেরী, জম্মু-কাশ্মীর, লাদাখ।

নতুন মানচিত্রে রাজ্যগুলো হলো- পশ্চিমবঙ্গ, আসাম, বিহার, অন্ধ্রপ্রদেশ, ছত্তিসগড়, অরুণাচল প্রদেশ, গোয়া, নাগাল্যান্ড, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, মেঘালয়, ওড়িশা, তামিলনাড়ু, রাজস্থান, পাঞ্জাব, সিকিম, উত্তর প্রদেশ, তেলেঙ্গানা, ত্রিপুরা এবং উত্তরাখণ্ড।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT