রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৬ মার্চ ২০২১, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

০১:১০ অপরাহ্ণ

পেঁয়াজ আমদানিতে ৯ শতাংশের বেশি সুদ নয়

প্রকাশিত : ০৬:৪২ AM, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার ২২৫ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

পেঁয়াজ আমদানিতে দেওয়া ঋণে কোন ব্যাংকই ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত পিঁয়াজ আমদানিতে ঋণ দিলে তার সুদ সর্বোচ্চ ৯ শতাংশ পর্যন্ত নেওয়া যাবে। পেঁয়াজের আকাশচুম্বী দরে লাগাম টানতে নিত্য প্রয়োজনীয় এ পণ্য আমদানিতে ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার দেশের ব্যাংকসমূহের প্রধান নির্বাহীদের কাছে পঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক বলেছে, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে, নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও পেঁয়াজের মূল্যের ঊর্ধ্বগতি রোধকল্পে পেঁয়াজ আমদানির অর্থায়নের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

একই সঙ্গে পেঁয়াজ আমদানির ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন ব্যাংক পেঁয়াজ আমদানির জন্য দেওয়া ঋণের বিপরীতে সর্বোচ্চ ১৬ শতাংশ পর্যন্ত সুদ নিয়ে থাকে।

চলতি সপ্তাহের শুরুতে ভারত রপ্তানি বন্ধ করার পর বাংলাদেশে পেঁয়াজের দর চড়তে থাকায় অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হলেও প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকার নিচে নামছে না।

উল্লেখ্য, বাংলাদেশে বছরে মোট পেঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ টন এবং গত অর্থ বছরে দেশে ২৩ লাখ ৩০ হাজার টন উৎপাদন হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT